বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ঢাকাই ছবির নতুন নায়িকারা

ঢাকাই ছবির নতুন নায়িকারা

রিকিতা নন্দিনী শিমু

সময়ের দাবিতে নতুনের আগমন এবং জয়গান একটি প্রচলিত প্রথা। চলচ্চিত্রের নায়িকারাও এই প্রথার বাইরে নয়। ষাটের দশকে প্রথম এসেছিলেন পিয়ারী বেগম। এরপর সর্বশেষ জনপ্রিয়তার নিরিখে বলতে হয় বুবলীর কথা। তাঁর দর্শকপ্রিয়তার রেসের মাঝেই আরও নতুন নায়িকার আগমন ঘটেছে ঢাকাই চলচ্চিত্রে। এমন বেশ কজন নতুন নায়িকার চিত্র তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

রিকিতা নন্দিনী শিমু

রুবাইয়াত হোসেনের ‘শিমু’ সিনেমায় অভিনয় করে সেরা অভিনেত্রী হিসেবে যৌথভাবে ২০২২ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন রিকিতা নন্দিনী শিমু। এছাড়া চলমান ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ায় দেখানো হয়েছে তাঁর অভিনীত ‘ফেরেশতে’ সিনেমাটি। তারেক মাসুদের ‘রানওয়ে’ দিয়ে শুরু। এরপর গত এক যুগে ‘আন্ডার কনস্ট্রাকশন’ ও ‘শিমু’ সিনেমায় দেখা গেছে তাঁকে। মাঝে পশ্চিমবঙ্গের আদিত্য বিক্রম সেনগুপ্তর ‘ওয়ানস আপন আ টাইম ইন ক্যালকাটা’য় অভিনয় করেছেন। এছাড়া কাইজার, তাকদীর ছবিগুলো রয়েছে তাঁর ঝুলিতে।

 

সুনেরাহ বিনতে কামাল

২০১৯ সালে এই নতুন নায়িকা তাঁর প্রথম অভিনীত ছবি ‘ন ডরাই’ দিয়েই বাজিমাত করেন। প্রথম ছবিতেই সেরা অভিনেত্রীর জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন তিনি। সিনেমা ছাড়া মডেলিংও করেন। বিটিভির তালিকাভুক্ত এই অভিনেত্রী ‘অন্তর্জাল’, ‘মশারী’ নামের ছ্িবতেও অভিনয় করেছেন। সুনেরাহ বিনতের কথায়, ‘সিনেমা নিয়ে সুন্দর কিছু স্বপ্ন আছে। সেভাবেই এগিয়ে যাব।’

 

জান্নাতুল ফেরদৌস ঐশী

নতুন নায়িকা হিসেবে ঐশীর ব্যস্ততা বেশিই বলা যায়। ২০২১ সালে প্রথমে মীর সাব্বিরের ‘রাত জাগা ফুল’ সিনেমা দিয়ে পরিচিতি পেয়েছেন। এছাড়া ‘মিশন এক্সট্রিম’ ও ‘আদম’ ছবি দুটির আলোচনা তাঁকে বড় পর্দায় আত্মবিশ্বাসী করেছে। এছাড়া ‘মিশন এক্সট্রিম টু’ সিনেমার নায়িকাও তিনি। ঐশীর প্রত্যাশা, চলচ্চিত্রে ভালো একটা অবস্থান গড়তে পারবেন তিনি। সিনেমা তাঁর অনেক স্বপ্ন।

 

নাজিফা তুষি

নাজিফা তুষির প্রথম ছবি ‘নেটওয়ার্কের বাইরে’। এই ছবিটি নায়িকা হিসেবেও তাঁকে পরিচিতি এনে দেয়। মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’ ছবির নায়িকা হয়েও অল্প সময়ে ব্যাপক পরিচিতি পান তুষি।

এছাড়াও তুষির ছবির ঝুলিতে রয়েছে ‘সিন্ডিকেট’, ‘আইসক্রিম’ ও ‘স্কুটি’সহ বেশ কটি ফিল্ম এবং ওয়েবফিল্ম। তুষি বলেন, মানসম্মত সিনেমার সঙ্গে যুক্ত থাকতে চাই।

 

জাহারা মিতু

সুন্দরী এই নায়িকার চলচ্চিত্রে আগমন ২০১৯ সালে নির্মাতা বদিউল আলম খোকনের হাত ধরে। এই নির্মাতার ‘আগুন’ ছবিটিতে শাকিব খানের বিপরীতে কাজ করেছেন তিনি। যদিও এখনো এ ছবিটি মুক্তি পায়নি। তারপরও কাজী হায়াতের মতো ‘জয় বাংলা’ ছবিতে বাপ্পীর নায়িকা হয়েছেন তিনি এবং ছবিটি মুক্তি পেয়েছে।

অন্যদিকে শাহীন সুমন পরিচালিত ‘কুস্তিগীর’ ছবিতেও অভিনয় করছেন মিতু।

‘শত্রু’, ‘জার্সি নম্বর ১৬’, ওপার বাংলার নায়ক দেবের সঙ্গে ‘কমান্ডো’সহ কয়েকটি ওয়েবফিল্মও রয়েছে এই নায়িকার ছবির ঝুলিতে। ভালো সিনেমায় অভিনয় মিতুর প্রত্যাশা।

 

শাহনাজ সুমি

আলোচিত পরিচালক গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত ‘পাপ পুণ্য’ ছবির মাধ্যমে ঢালিউডে অভিষেক ঘটে শাহনাজ সুমির। ‘দামাল’ নামের আরও একটি ছবিতে অভিনয় করেছেন তিনি।

এছাড়া ওয়েব সিরিজ ‘বুকের ভেতর আগুন’-এও অভিনয় করে আলোচনায় আসেন সুমি। সুমি এখন আরও ভালো কিছুর অপেক্ষায় আছেন এবং তাঁর সেই স্বপ্ন পূরণ হবে বলে জানান।

 

নভেরা রহমান

অমিতাভ রেজা চৌধুরী পরিচালিত ‘রিকশা গার্ল’ ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন নভেরা রহমান। প্রথম সিনেমায় অভিনয় করে ব্যাপক পরিচিতি অর্জন করেছেন তিনি। ‘রিকশা গার্ল’ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে প্রশংসিত হয়েছে। নভেরা রহমানের অভিনয়ও প্রশংসা কুড়িয়েছে।

এই নায়িকা অভিনেত্রী মোমেনা চৌধুরীর মেয়ে। এছাড়াও তিনি ‘শিমু : মেইড ইন বাংলাদেশ’ ও ‘পেট কাটা ষ’তেও অভিনয় করেছেন। এছাড়া আরও কয়েকটি ছবির প্রস্তাব রয়েছে তাঁর হাতে।

 

নিশাত সালওয়া

ঢাকাই সিনেমার মিষ্টি মেয়ে খ্যাত নায়িকা কবরী পরিচালিত ‘এই তুমি সেই তুমি’ ছবির নায়িকা নিশাত সালওয়া। এছাড়া ‘স্বপ্নে দেখা রাজকন্যা’, ‘বীরত্ব’ ও ‘বুবুজান’ নামের ছবিগুলোতে অভিনয় করেছেন তিনি।

 

স্নিগ্ধা

‘সোনার চর’ সিনেমার মাধ্যমে প্রথমবার বড় পর্দার জন্য ক্যামেরার সামনে দাঁড়ান স্নিগ্ধা। জাহিদ হোসেন পরিচালিত সিনেমাটিতে স্নিগ্ধার সহশিল্পী চিত্রনায়ক জায়েদ খান। একই নির্মাতার মুক্তিযুদ্ধভিত্তিক গল্পে ‘সুবর্ণভূমি’ নামের আরেকটি সিনেমায় কাজ করেছেন। দুটি সিনেমায়ই কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন নবীন এই নায়িকা। এছাড়া ‘পাপী’ নামে আরও একটি ছবি রয়েছে তাঁর হাতে।

 

প্রিয়মণি

প্রিয়মণি অভিনীত মুক্তিপ্রাপ্ত প্রথম সিনেমার নাম ‘কসাই’। আরও নতুন একাধিক সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। এর মধ্যে ‘রাজু আলীমের ‘ভালোবাসার প্রজাপতি’ ছবিতে অভিনয় করেছেন এই নতুন নায়িকা। প্রিয়মণির কাছে সবচেয়ে বেশি ভালোবাসার জায়গা সিনেমা। সিনেমা নিয়েই থাকতে চান তিনি।

 

সূচনা আজাদ

এই নতুন নায়িকার ‘আগামীকাল’ ছবিটি মুক্তি পেয়েছে। এছাড়া তাঁর অভিনীত ‘আব্বাস’ সিনেমাটি বেশ সাড়া ফেলেছিল। এছাড়া জসিমউদ্দিনের ‘দ্য আমেরিকান ড্রিম’ নামের একটি ছবিতেও কাজ করেছেন তিনি।

 

তাহমিনা অথৈ

প্রয়াত বরেণ্য পরিচালক ও অভিনেতা সাইদুল আনাম টুটুলের ‘কালবেলা’ সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে নায়িকা হিসেবে যাত্রা হয় তাহমিনা অথৈর। এরই মধ্যে অথৈ মানিক মানবিকের ‘আজব ছেলে’ ছবিতে অভিনয় করছেন। এছাড়া রায়হান আনোয়ারের পরিচালনায় ‘চট্টলা এক্সপ্রেস’ ছবিতেও কাজ করেছেন তিনি।

 

দীঘি

২০২১ সালে ‘তুমি আছ তুমি নেই’ ছবির মাধ্যমে নায়িকা হিসেবে যাত্রা শুরু হয় দীঘির। এরপর টুঙ্গিপাড়ার মিয়া ভাই, শেষ চিঠি (ওয়েবফিল্ম) এবং মুজিব : একটি জাতির রূপকার ছবিতে অভিনয় করেন দীঘি।

সর্বশেষ খবর