৩০ আগস্ট, ২০১৭ ২১:১১

তিন শতাধিক গান নিয়ে খালিদ সংগীত

অনলাইন ডেস্ক

তিন শতাধিক গান নিয়ে খালিদ সংগীত

কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। অবসরে তিনি কবিতা ও গান লেখেন। সেই গানে তিনি সুরও দেন। চারপাশের ঘটে যাওয়া নানান ঘটনা ও বিষয় তাকে নাড়া দেয় দারুণভাবে। সেসব বিষয়ই তিনি ফুটিয়ে তোলেন তার লেখার মাধ্যমে। 

মাহবুবুল এ খালিদের লেখা তিন শতাধিক গানের রেকর্ড হয়েছে। বিষয়ভিত্তিকভাবে সবগুলো গানই সন্নিবেশিত করা হয়েছে খালিদ সংগীত নামক ওয়েবসাইটে। যাতে শ্রোতারা খুব সহজেই সেগুলো শুনতে পারেন। এই ওয়েবসাইটে তার লেখা গানের অডিও ও ভিডিও চিত্রের সাথে থাকে গানের শিল্পী, সুরকার, সংগীত পরিচালকসহ প্রত্যেকের পূর্ণাঙ্গ পরিচিতি। তাছাড়া গানগুলোর অডিও, ভিডিও, মিউজিক ট্র্যাক, রিংটোন আলাদা দেয়া থাকে, যাতে সবাই তা সহজেই শুনতে ও ডাউনলোড করতে পারেন। 

এরকম একটি ওয়েবসাইট তৈরি এবং সেখানে তার লেখা সব গান প্রকাশ নিয়ে মাহবুবুল এ খালিদ বলেন, “অনেক গীতিকারের কাছেই তার লেখা সব গানের সংগ্রহ থাকে না। সময়ের পরিবর্তনে আবার অনেক লেখা হারিয়েও যায়। ‘খালিদ সংগীত’ নামের এই ওয়েবসাইটটি করা হয়েছে, যাতে আমার লেখা গানগুলো এখানে সংরক্ষিত থাকে। একজন শ্রোতা যাতে সহজেই সব গান খুঁজে পেতে পারেন।”
কবিতা ও গান লেখার পাশাপাশি নিজের লেখা গানে সুরারোপও করেন মাহবুবুল এ খালিদ। এখন পর্যন্ত অর্ধশতাধিক গানে সুর দিয়েছেন তিনি। তার দেয়া গানের সুরে পাওয়া যায় মাটির টান ও দেশীয় সংস্কৃতির আবহ। 
এছাড়াও, মাহবুবুল এ খালিদের লেখা গানে সুরারোপ করেন আহমেদ ইমতিয়াজ বুলবুল, ইবরার টিপু, ইমন সাহা, কিশোর দাশ, আতিকুর রহমান রোমানসহ জনপ্রিয় সব সুরকার। গানগুলোতে কণ্ঠ দেন সুবীর নন্দী, সামিনা চৌধুরী, দিনাত জাহান মুন্নি, ইমরান, কিশোর, কনা, কোনাল, সালমা, সংগীতা, ঝিলিক, রন্টি, পতুল, নন্দিতা, স্মরণসহ অন্যান্য জনপ্রিয় শিল্পীরা।
খালিদ সংগীতের বেশিরভাগ গানের সুর ও সংগীতায়োজন করছেন জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। তিনি বলেন, মাহবুবুল এ খালিদ সব সময় ব্যতিক্রমধর্মী গান ও কবিতা লেখেন। তার গানের কথায় একাধারে থাকে কোনো না কোনো বার্তা। যা মানুষকে উদ্দীপ্ত করে। ভাবনার খোরাক যোগায়। মানুষকে পরিচালিত করে ন্যায়, সত্য ও সুন্দরের দিকে। 
গানগুলো খালিদ সংগীত নামের ওয়েবসাইটে প্রকাশের বিষয়ে তিনি বলেন, এটি একটি ব্যতিক্রমী উদ্যেগ। কারণ এই ওয়েবসাইটে প্রতিটি গানের মিউজিক ট্র্যাক আলাদা করে পাওয়া যায়, যাতে যে কেউ উক্ত মিউজিক ডাউনলোড করে নিজের কণ্ঠে গাইতে পারেন। 
প্রসঙ্গত, খালিদ সংগীতে প্রকাশিত গানগুলো বিভিন্ন বৈচিত্রময় বিষয়ে সমৃদ্ধ। গানের বিষয়বস্তুর মধ্যে রয়েছে জন সচেতনতা, মৈত্রী, বাউল সংগীত, ব্র্যান্ড সংগীত, শিশুতোষ গান, বিদায় সংগীত, উৎসব, লোকগীতি, গণসংগীত, হামদ-নাত, উদ্দীপনা সংগীত, হাসির গান, কাল্পনিক, প্রকৃতি, স্মৃতিকথা, দেশাত্ববোধক, উপলব্ধি, দার্শনিক, প্রার্থনা সংগীত, বাস্তবতা, ধর্মীয়, শ্রদ্ধা সংগীত, রোমান্টিক, আধ্যাত্মিক ভালোবাসা, ক্রীড়া, অভিমান, রূপক, বিরহ ইত্যাদি । 
তার লেখা উল্লেখযোগ্য গানের মধ্যে কয়েকটি হলো সেভ দ্যা প্যালেস্টাইন, রোহিঙ্গা রোহিঙ্গা পিপল, ফেলানি, আদুরীরে করলো গুলি, বিশ্বকাপে বিশ্বমাতে, এগিয়ে চল রয়েল বেঙ্গল, ঈদ এলোরো, ২১শে ফেব্রুয়ারি, বাবা আমার বাবা, মা তুমি লক্ষ তারার সেরা, বর্জন করো ধূমপান ইত্যাদি।
সামাজিক যোগাযোগমাধ্যমেও সক্রিয় মাহবুবুল এ খালিদ। ফেসবুক, ইউটিউব, টুইটার ইত্যাদি মাধ্যমেও তার লেখা গান বেশ শেয়ার হয়। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর