শিরোনাম
প্রকাশ : ৮ ডিসেম্বর, ২০১৯ ০৯:৫৯
আপডেট : ৮ ডিসেম্বর, ২০১৯ ১০:০৯

নওশাবার মামলা স্থগিতই থাকবে: আপিল বিভাগ

নিজস্ব প্রতিবেদক

নওশাবার মামলা স্থগিতই থাকবে: আপিল বিভাগ

সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের অভিনেত্রী কাজী নওশাবা আহমেদের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম স্থগিতই থাকবে বলে জানিয়েছেন আপিল বিভাগ।  হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদনে ‘নো অর্ডার’ দিয়েছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগ আজ রবিবার এ আদেশ দেন। 

এর আগে গত নভেম্বরে নওশাবার বিরুদ্ধে করা মামলার কার্যক্রম ৬ মাসের জন্য স্থগিত করেন হাই কোর্ট। বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাই কোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। ওই মামলা কেন বাতিল করা হবে না, রুলে তা জানতে চাওয়া হয়। আদালতে আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিনুর রহমান চৌধুরী টিকু।

জ্যোর্তিময় বড়ুয়া জানান, মামলাটি দায়ের করা হয়েছে গত বছর ৫ আগস্ট তথ্য প্রযুক্তি আইনে। এদিকে তথ্যপ্রযুক্তি আইন বিলুপ্ত হয়ে ডিজিটাল নিরাপত্তা আইন কার্যকর হয় ওই সালের ৮ অক্টোবর। নতুন আইনের ৬১ ধারা মতে তথ্যপ্রযুক্তি আইনের কোনো মামলা বিচারাধীন থাকলে তা ডিজিটাল নিরাপত্তা আইনেও চলমান থাকবে। কিন্তু এ মামলার চার্জশিট দেওয়া হয় ২০১৯ সালের ৩০ এপ্রিল। অভিযোগ আমলে নেওয়া হয়েছে ৩ সেপ্টেম্বর। তাই এ মামলার কার্যক্রম অবৈধ।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

close