১৮ জানুয়ারি, ২০২০ ১৪:১০

থাই গুহা থেকে ফুটবলারদের উদ্ধারের সেই আলোচিত ঘটনাই ‘দ্য কেইভ’

অনলাইন ডেস্ক

থাই গুহা থেকে ফুটবলারদের উদ্ধারের সেই আলোচিত ঘটনাই ‘দ্য কেইভ’

দ্য কেইভ

থাইল্যান্ডের গুহায় আটকে যাওয়া ফুটবলারদের সত্য ঘটনা অবলম্বনে নির্মাণ করা হয়েছে দ্য কেইভ চলচ্চিত্র। সেই কিশোর ফুটবলারদের উদ্ধার অভিযানের গল্প নিয়েই ছবির মূল ঘটনা। ছবিটি নিয়ে সম্প্রতি ঢাকায় এসেছেন নির্মাতা টম ওয়ালার। একটি বেসরকারি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে নির্মাতা চলচ্চিত্রের বিভিন্ন প্রসঙ্গ তুলে ধরেছেন। 

ছবির কাহিনী চিত্রে উঠে এসেছে, ২৩ জুন ২০১৮ সালের সত্য ঘটনা। ঘটনার দিন গুহায় ঘুরতে গিয়ে নিখোঁজ হন কোচসহ ১২ কিশোর ফুটবলার। হঠাৎ ভারি বৃষ্টিতে গুহায় পানি ঢুকলে আটকা পড়ে তারা। ৯ দিন পর গুহার ২ কিলোমিটার ভেতরে তাদের সন্ধান পান দেশি-বিদেশি উদ্ধারকারীরা। উদ্ধার অভিযানে অক্সিজেন দিয়ে ফেরার পথে প্রাণ হারান এক ডুবুরি। অবশেষে ১৭ দিনের রুদ্ধশ্বাস অপেক্ষার অবসান। থাইল্যান্ডের থাম লুয়াং গুহা থেকে একে একে বের করে আনা হয় আটকে পড়া ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ এক্কাপোল জানথাওং-কে।

সেসময় পত্রিকার শিরোনামে থাকা এই উদ্ধার অভিযানকে সেলুলয়েডে তুলে ধরেছেন নির্মাতা টম ওয়ালার। চলচ্চিত্রটির নাম দ্য কেইভ। যে ছবিটি এবার আমন্ত্রিত ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। উৎসব সংশ্লিষ্টদের প্রত্যাশা প্রজন্মের মনোভাবে নিশ্চয়ই দাগ কাটবে এই ছবিটি। নির্মাতা টম ওয়ালার বলেন, সময়ের সাথে মানুষ সব কিছুই ভুলে যায়। আমি চেয়েছি এই সত্য ঘটনাকে চলচ্চিত্রের মাধ্যমে ধরে রাখতে। এবং বিশ্বের কাছে ফুটিয়ে তুলতে চেয়েছি সেই সময়ের বাস্তব চিত্র। 

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর