৩০ এপ্রিল, ২০২২ ১৯:৪৯

পর্যটকদের বরণে প্রস্তুত মৌলভীবাজার

সৈয়দ বয়তুল আলী, মৌলভীবাজার

পর্যটকদের বরণে প্রস্তুত মৌলভীবাজার

ভ্রমণ পিয়াসী, চঞ্চল প্রকৃতির মানুষ একটু অবকাশ পেলেই ছুটে যায় দিগ দিগন্তের সৌন্দর্য্য উপভোগ করতে। জন্মগতভাবেই মানুষ কৌতূহলী। তার সে কৌতূহল নতুন নতুন বিষয়ের প্রতি। প্রকৃতি ও মানুষের সৃষ্ট সৌন্দর্য্যরে নানা নিদর্শন সে মানবীয় সত্ত্বা দিয়ে অনুভব ও উপলব্ধি করতে চায়। বাংলাদেশের উত্তর-পূর্ব অঞ্চলীয় পর্যটন বহুল প্রাকৃতিক সুন্দর্যের অপরূপ লীলাভূমি মৌলভীবাজার জেলায় ঈদের ছুটিকে আনন্দময় করে তোলার জন্য রয়েছে অনেক দর্শনীয় স্থান। প্রকৃতির অপার সৌন্দর্য্যের কাছাকাছি থেকে ঈদের ছুটি উপভোগ করতে চান তারা।

করোনার কারণে বিগত ৩ বছর ঈদের ছুটিতে পর্যটন স্পটগুলো অনেকটা বন্ধ ছিল। ইচ্ছা থাকার পরেও পরিবার পরিজন নিয়ে বেড়াতে যেতে পারেননি অনেকে। দীর্ঘ বন্ধের পর এ বছর সম্পূর্ণরূপে পর্যটন স্পট খোলা হয়েছে। তাই জেলার পর্যটন স্পটগুলো ঈদুল ফিতরের ছুটিতে পর্যটকদের জন্য প্রস্তুত করে রাখা হয়েছে। পর্যটক ব্যবসায়ীরাও হোটেল, মোটেল, রেস্তোরাঁ ও রিসোর্ট প্রস্তুত করে রেখেছেন। এবারের ব্যবসা করে গত ৩ বছরের লোকসান পুসিয়ে নিতে চান পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

জেলার বিভিন্ন উপজেলায় টিলাঘেরা সবুজ চা বাগান, খাসিয়া পল্লী, দক্ষিণ এশিয়ার বৃহত্তম হাকালুকি হাওর, দেশের সর্ববৃহৎ জলপ্রপাত মাধবকুন্ড, কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যান, ছায়া নিবিড় পরিবেশে অবস্থিত নয়নাভিরাম মাধবপুর লেক, ঝর্ণাধারা হামহাম জলপ্রপাত, মাগুরছড়া খাসিয়া পুঞ্জি, শিল্পকলা সমৃদ্ধ মণিপুরীসহ ক্ষুদ্র ক্ষুদ্র জাতিসত্ত্বা, শ্রীমঙ্গলের নীলকণ্ঠের সাত রংয়ের চা, আন্তর্জাতিক মানের হোটেল গ্র্যান্ড সুলতান, চা গবেষণা কেন্দ্র, কুলাউড়ার ঐতিহ্যবাহী নবাববাড়ী, মুরইছড়া ইকোপার্ক, গগণ ঠিলা, দোলন চাপা ইকোপার্ক, মৌলভীবাজার সদরের বর্ষিজোড়া ইকোপার্ক, মুন ব্যারেজ, রাজনগরের কমলারানীর দিঘী সহ জেলার বিভিন্ন চা বাগান জীবনধারা ও সংস্কৃতিসহ প্রাকৃতিক সম্পদে ভরপুর এই জনপদ যেকোনো পর্যটকের মন ও দৃষ্টি কেড়ে নেবে। 

যাতায়াত: ঢাকা-চট্টগ্রাম থেকে ট্রেনে শ্রীমঙ্গল ও কুলাউড়া স্টেশনে নামতে হবে। বাসে শ্রীমঙ্গল, মৌলভীবাজার ও কুলাউড়া, জুড়ী, বড়লেখা উপজেলায় নামতে পারেন। এরপর সিএনজি, বাস, অটোরিকশায়, ট্যাক্সি করে পর্যটন স্পটগুলোয় যাওয়া যায়। প্রতিটি পর্যটন স্পটে পর্যটন গাইডও রয়েছে। এবার ব্যতিক্রমী হিসেবে জেলা প্রশাসকের উদ্যোগে শুধুমাত্র পর্যটকদের জন্য পর্যটক ভ্রমণ উপযোগী বাস সার্ভিস চালু করা হয়েছে।

মৌলভীবাজারের পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া বলেন, পর্যটন স্পটে যাতে কোনো পর্যটক হয়রানির শিকার না হন সে জন্য স্পটগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর