৬ জুন, ২০২৩ ১৪:০৫

৭৫৫ বছরের পুরোনো মসজিদ খুলে দিল মিশর

অনলাইন ডেস্ক

৭৫৫ বছরের পুরোনো মসজিদ খুলে দিল মিশর

২০০৭ সালে মসজিদটির সংস্কার কার্যক্রম শুরু হয়

উত্তর আফ্রিকার দেশ মিশর দীর্ঘ সংস্কারের পর ত্রয়োদশ শতকে নির্মিত একটি মসজিদ খুলে দিয়েছে। রয়টার্সের খবর অনুসারে, মিশরের রাজধানী কায়রোতে ত্রয়োদশ শতকে নির্মিত মসজিদ পুনরায় খুলে দেওয়া হয়েছে। 

সোমবার খুলে দেওয়া আল-জাহির বেবারস মসজিদ ১২৬৮ সালে মামলুক শাসনের অধীনে নির্মিত হয়। মসজিদটি মধ্য কায়রোর ঠিক উত্তরে তিন একর এলাকাজুড়ে বিস্তৃত। এটি মিশরের তৃতীয় বৃহত্তম মসজিদ।

মসজিদটির সংস্কার কাজের তত্ত্বাবধানকারী তারেক মোহাম্মদ আল-বেহারি বলেন, মসজিদটিকে পূর্বের অবস্থায় ফিরিয়ে নেওয়ার জন্য যান্ত্রিক ও রাসায়নিক সংস্কার কার্যক্রম চালানো হয়েছে। তিনি আরও বলেন, মসজিদের কিছু অংশ ধ্বংস হয়ে গেছে, কিছু অংশ ভেঙে ফেলা হয়েছে। কারণ, সেগুলো মসজিদের অংশ হিসেবে থাকার জন্য কাঠামোগতভাবে অনুপযুক্ত ছিল। তবে আমরা সঠিক প্রত্নতাত্ত্বিক শৈলী অনুসারে কাজ করার জন্য, এমনকি পুনর্গঠনের প্রক্রিয়াতেও সেটি মেনে চলার জন্য খুব আগ্রহী ছিলাম।

ঐতিহাসিক এই মসজিদটির সংস্কার কার্যক্রমে ব্যয় হয়েছে ৭৬ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। কাজাখস্তানের সাথে সহঅর্থায়নের মাধ্যমে ২০০৭ সালে এই সংস্কার কার্যক্রম শুরু হয়েছিল।

নির্মিত হওয়ার পর থেকে মসজিদটি ধর্মীয় কাজেই চালু ছিল। তবে গত ২২৫ বছর ধরে মসজিদটি কখনো বন্ধ, কখনো পরিত্যক্ত বা ধর্মীয় উদ্দেশ্যের বাইরে পরিচালিত হয়ে আসছিল। ফলে ঐতিহাসিক এই মসজিদটি ধীরে ধীরে হারিয়ে যায়। আবার মিশরে নেপোলিয়নের অভিযানের সময় এই মসজিদটি একটি সামরিক দুর্গ হিসাবে ব্যবহৃত হয়েছিল। তারপর ১৯ শতকে অটোমান শাসনের অধীনে এটি সাবান কারখানা হিসাবে ব্যবহৃত হয়। পরে ১৮৮২ সালে ব্রিটিশরা মিশরে আক্রমণ করলে এটি একটি কসাইখানা হিসাবে ব্যবহৃত হয়।

উল্লেখ্য, আল-জাহির বেবারস মিশরের ইতিহাসে একজন বিশিষ্ট ব্যক্তিত্ব। মিশরে মামলুক শাসনকে দৃঢ় করার কৃতিত্ব তারই। ১৫১৭ সাল পর্যন্ত টানা তিন শতাব্দীজুড়ে বিস্তৃত ছিল মামলুক শাসন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর