শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২২ এপ্রিল, ২০১৯ ২৩:১০

আরও হামলা হতে পারে : যুক্তরাষ্ট্র

টার্গেট ছিল ভারতীয় হাইকমিশন

প্রতিদিন ডেস্ক

আরও হামলা হতে পারে : যুক্তরাষ্ট্র

সন্ত্রাসীরা শ্রীলঙ্কায় আরও হামলার পরিকল্পনা করছে জানিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর থেকে নাগরিকদের দেশটি ভ্রমণে সতর্কতা জারি করেছে। সূত্র : রয়টার্স

যুক্তরাষ্ট্র সময় রবিবার জারি করা সংশোধিত ভ্রমণ সতর্কবার্তায় বলা হয়, ‘সামান্য আভাস বা কোনো আগাম সতর্কবার্তা ছাড়াই সন্ত্রাসী হামলা হতে পারে।’ হামলার সম্ভাব্য লক্ষ্যবস্তু হিসেবে পর্যটন কেন্দ্র, শপিং মল, হোটেল, বাস ও রেলস্টেশন, বিভিন্ন প্রার্থনা কেন্দ্র, বিমানবন্দর ও জনসমাগমপূর্ণ এলাকার কথা বলা হয়েছে।

টার্গেট ছিল ভারতীয় দূতাবাস : গির্জা ও ভারতীয় হাইকমিশনে হামলার আগাম সতর্কতা দিয়েছিল শ্রীলঙ্কা পুলিশ। ১০ দিন আগে দেশটির পুলিশ প্রধান এ ব্যাপারে সতর্ক করেছিলেন। রাজধানী কলম্বোয় ভারতীয় হাইকমিশনেও আগাম সতর্কবার্তা পাঠানো হয়েছিল। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, শ্রীলঙ্কার পুলিশ প্রধান পুজুথ জয়সুন্দর গত ১১ এপ্রিল দেশটির শীর্ষ কর্মকর্তাদের কাছে গোয়েন্দা সতর্কবার্তা পাঠিয়েছিলেন। ওই সতর্কবার্তায় বলা হয়েছিল, ‘একটি বিদেশি গোয়েন্দা সংস্থার কাছ থেকে আমরা জানতে পেরেছি, ন্যাশনাল তাওহিদ জামায়াত (এনটিজে) নামের একটি সংগঠন শ্রীলঙ্কার বিখ্যাত গির্জাগুলোতে আত্মাঘাতী হামলার ষড়যন্ত্র করছে। কলম্বোর ভারতীয় হাইকমিশনেও হামলা হতে পারে।’

কলম্বোয় বিস্ফোরণে ভারতের চার রাজনৈতিক নেতার মৃত্যু : ভারতের চারজন রাজনৈতিক নেতা লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটের প্রচারণা শেষ করে ছুটি কাটাতে শ্রীলঙ্কায় গিয়ে রবিবারের সিরিজ বোমা বিস্ফোরণে নিহত হয়েছেন। এরা কর্ণাটকের কংগ্রেস শরিক সাবেক প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়ার সেক্যুলার জনতা দলের। আরও তিনজন রাজনীতিক এখনো নিখোঁজ বলে জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। এরা কর্ণাটকের কংগ্রেস প্রার্থী বীরাপ্পা মইলির প্রচার সেরে কলম্বোয় সাংগ্রিলা হোটেলে ছুটি কাটাতে যান। এরাসহ এখন পর্যন্ত নয়জন ভারতীয় নাগরিকের নিহত হওয়ার খবর দিয়েছে ভারতীয় হাইকমিশন। এদের সবাই দক্ষিণ ভারতের বাসিন্দা ছিলেন। খ্রিস্টানদের পবিত্র ইস্টার দিবসে গির্জাসহ বিভিন্ন পাঁচতারা হোটেলে ধারাবাহিক বোমা বিস্ফোরণে দুই শতাধিক লোক নিহত হওয়ার ঘটনার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈত্রীপালা সিরিসেনা ও প্রধানমন্ত্রী রনিল বিক্রম সিংহকে টেলিফোন করে সমবেদনা জানান। ভারতের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। প্রধানমন্ত্রী মোদি শ্রীলঙ্কার বোমা বিস্ফোরণের ঘটনার কথা নির্বাচনী প্রচারে গিয়েও উল্লেখ করেন। তিনি বলেন, ‘একমাত্র আমরাই পারি সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে।’ তিনি এও হুমকি দেন পাকিস্তান যদি পরমাণু বোমা নিয়ে আক্রমণ করে তাহলে ভারত পাল্টা হানা দেবে। মোদি বলেন, ‘আমরা দীপাবলি উৎসব করার জন্য পরমাণু বোমা বানাইনি।’

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে মোদি বলেছেন, ‘এ হামলা ঠা া মাথায় পূর্বপরিকল্পত। এ হামলা আরও একবার প্রমাণ করল এ অঞ্চল এবং গোটা বিশ্বের কাছে সন্ত্রাসবাদ সব থেকে বড় ধরনের বিপদ।’ তিনি এও বলেন, এ হামলা মানবতার কাছে বিরাট চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি প্রকাশ করে বলে, ‘ভারত সব ধরনের সন্ত্রাসবাদের বিরুদ্ধে। এই সময়ে গোটা আন্তর্জাতিক দুনিয়ার এক হয়ে সন্ত্রাসবাদের মোকাবিলা করা উচিত।’ পাকিস্তানের নাম না করে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘সীমান্ত পার থেকে যে সন্ত্রাসবাদী কার্যকলাপ চালানো হচ্ছে এবং তাদের যাবতীয় আশ্রয় দিয়ে মদদ দেওয়া হচ্ছে তার বিরুদ্ধে গোটা বিশ্ব এক হয়ে মোকাবিলা করা উচিত।’ ভারতে সম্প্রতি কাশ্মীরের পুলওয়ামাতে পাকিস্তান থেকে জঙ্গি সংগঠন হামলা চালিয়ে ৪০ জন নিরাপত্তাকর্মীকে হত্যা করে।

ভারত সরকার বলেছে, যারা সন্ত্রাসবাদী সংগঠনকে মদদ দেয় সেসব দেশের বিরুদ্ধেও আন্তর্জাতিক দুনিয়াকে কঠোর অবস্থান নিয়ে মোকাবিলা করতে হবে। কোনো শিথিলতা যেন দেখানো না হয়। এই দুঃখের দিনে ভারত সরকার শ্রীলঙ্কা সরকারের পাশে রয়েছে।

 সূত্র জাশ্রণ, ভারতের নৌবাহিনীকে সর্বোচ্চ সতর্কবার্তা দেওয়া হয়েছে। শ্রীলঙ্কা সরকার জরুরি অবস্থা জারি করতে পারে ভারত সরকারের কাছে খবর এসেছে। পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, ‘আমরা কলম্বোয় ভারতীয় হাইকমিশনে নিয়মিত যোগাযোগ রাখছি। পরিস্থিতির ওপর তীক্ষè নজর রাখা হয়েছে।’ ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দসহ সব রাজনৈতিক দলের নেতা শোক প্রকাশ করেছেন।

কর্ণাটকের মুখ্যমন্ত্রী কুমার স্বামী শোক প্রকাশ করেন কর্ণাটকের চার রাজনৈতিক কর্মীর মৃত্যুর খবরে। কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, তার রাজ্যের একজনের মৃত্যু হয়েছে। বিস্ফোরণে প্রচুর ভারতীয় আহত হওয়ায় কেরালা সরকার কলম্বোয় চিকিৎসক দল পাঠিয়েছে।


আপনার মন্তব্য