শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৪ এপ্রিল, ২০১৯ ২৩:৩৬

অস্বাভাবিকতা দেখলে জানান

শ্রীলঙ্কায় হামলার নিন্দা জানিয়ে সংসদে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

অস্বাভাবিকতা দেখলে জানান
প্রধানমন্ত্রী নিজেও শোকাহত। এর মাঝেও সান্ত্বনা দেন অন্য স্বজনদের -বাসস

শ্রীলঙ্কায় ভয়াবহ হামলা ঘটনার পরিপ্রেক্ষিতে দেশবাসীকে সতর্ক করে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পৃথিবীর কোথাও এ ধরনের কোনো ঘটনা ঘটুক তা আমরা চাই না। আমাদের দেশে এ ধরনের বোমা হামলা, জঙ্গি হামলা কঠোর হাতে দমন করেছি। আমি দেশবাসীকে বলব, সতর্ক থেকে কোথাও যদি অস্বাভাবিক কিছু পায়, তাহলে সঙ্গে সঙ্গে যেন তারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানায়। একাদশ সংসদের দ্বিতীয় অধিবেশনে গতকাল সন্ধ্যায় প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্বে নওগাঁ-২ এলাকার এমপি শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাব দিতে গিয়ে নাতি জায়ানের মৃত্যুতে শোকাহত প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

শ্রীলঙ্কার প্রসঙ্গ ধরে শেখ হাসিনা বলেন, আমরা চাই না, এ ধরনের ঘটনা পৃথিবীর কোথাও ঘটুক। যারা সন্ত্রাসী, জঙ্গিবাদী, তাদের কোনো ধর্ম নেই, তাদের কোনো দেশ-কাল-পাত্র নেই। জঙ্গি জঙ্গিই, সন্ত্রাসী সন্ত্রাসীই। তিনি বলেন, আর ইসলামের নামে যারা সন্ত্রাস করে, আমি বলব তারা আমাদের এই পবিত্র ধর্মটাকেই মানবজাতির কাছে হেয় প্রতিপন্ন করে দিচ্ছে। শেখ হাসিনা বলেন, সব ধর্মেই কিন্তু শান্তির কথা বলা আছে। তার পরও কিছু লোক ধর্মীয় উন্মাদনায় মানুষের প্রতি আঘাত হানে, মানুষের জীবন কেড়ে নেয়, এটা মানবজাতির জন্য অত্যন্ত বেদনাদায়ক, কষ্টকর। শ্রীলঙ্কায় হামলার নিন্দা জানিয়ে তিনি বলেন, যারা এ ধরনের ঘৃণ্য ঘটনা ঘটায়, তারা এর মাধ্যমে কী অর্জন করে, জানি না।

সম্প্রতি নিউজিল্যান্ডে মসজিদে সন্ত্রাসী হামলা চালিয়ে মানুষ হত্যার ঘটনাও তুলে ধরেন প্রধানমন্ত্রী। নাতি জায়ানের মৃত্যুর প্রেক্ষাপটে শেখ হাসিনা প্রশ্ন করেন, ছোট্ট নিষ্পাপ শিশুরা কেন এভাবে জীবন দেবে? তিনি বলেন, জায়ান চৌধুরী একটা ছোট্ট বাচ্চা। মাত্র আট বছর বয়স। আজকে সে আমাদের মাঝে নেই। তার বাবাও মৃত্যুশয্যায়। বাবাকে এখনো জানতে দেওয়া হয়নি যে, জায়ান নেই। সে বার বার খুঁজছে। আর তার মা বা পরিবারের অবস্থা বুঝতেই পারেন, বলেন শেখ হাসিনা।

এর আগে সন্ধ্যা পৌনে ৭টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। একই সঙ্গে লক্ষ্মীপুর-১ আসনের এমপি আনোয়ার হোসেন খানের এক লিখিত প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু হত্যার পরিকল্পনাকারীদের চিহ্নিত করার জন্য একটি কমিশন গঠনের বিষয়টি সরকার সক্রিয়ভাবে বিবেচনা করছে।

রমজানে দ্রব্যমূল্য না বাড়ানোর আহ্বান : শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী আসন্ন রমজানে দ্রব্যমূল্য না বাড়ানোর জন্য সংশ্লিষ্ট ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, ভেজাল দেওয়ার দরকারটা কী! মুনাফা যদি করতে হয়, তাহলে ভালো জিনিস দিয়ে করেন। ভেজালবিরোধী অভিযান চলছে এবং তা অব্যাহত থাকবে। তিনি বলেন, রমজান সামনে রেখে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার পাশাপাশি ভেজালমুক্ত খাদ্য নিশ্চিত করতে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

শেখ সেলিমের নাতির মৃত্যুতে সংসদে শোক : আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ান চৌধুরীর মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। একই সঙ্গে প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানম বানু, পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর, কবি আল মাহমুদ, সংগীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ, অভিনেতা টেলি সামাদ, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমের বাবাসহ সম্প্রতি শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলায় নিহত, ঢাকার বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাে  নিহত, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় নিহত, ইথিওপিয়ায় বিমান বিধ্বস্ত হয়ে নিহতদের স্মরণে সংসদে শোক প্রস্তব গ্রহণ করা হয়।

অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব উত্থাপন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। পরে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের পাশাপাশি তাদের আত্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

 


আপনার মন্তব্য