প্রকাশ : সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৮ ডিসেম্বর, ২০১৯ ২৩:৪৫

বিএনপির বিক্ষোভ সারা দেশে

সিরাজগঞ্জে ত্রিমুখী সংঘর্ষ আহত ৫০

নিজস্ব প্রতিবেদক

বিএনপির বিক্ষোভ সারা দেশে

বেগম খালেদা জিয়ার মুক্তি দাবিতে ঢাকাসহ সারা দেশে কেন্দ্রঘোষিত বিক্ষোভ মিছিল করেছে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। রাজধানীতে থানায় থানায় বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোথাও পুলিশি বাধায় বিক্ষোভ মিছিল প- হয়েছে। সিরাজগঞ্জে পুলিশ-আওয়ামী লীগ-বিএনপি ত্রিমুখী সংঘর্ষ হয়েছে। পুলিশ টিয়ার শেল ছুড়েছে। এতে বিএনপি ও আওয়ামী লীগের অর্ধশত নেতা-কর্মী আহত হয়েছেন। আহত হয়েছেন পুলিশের তিন সদস্যও।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্মসম্পাদক শ্যামপুর থানা বিএনপির সভাপতি আ ন ম সাইফুল ইসলাম ও শ্যামপুর থানা বিএনপির সাধারণ সম্পাদক আলীম আল বারী জুয়েলের নেতৃত্বে বেলা ১১টায় ধোলাইপাড় বাসস্ট্যান্ড থেকে মিছিলটি শুরু হয়ে মিরহাজীরবাগ চৌরাস্তায় গিয়ে পথসভার মাধ্যমে শেষ হয়। ঢাকা মহানগর উত্তর বিএনপির যুগ্মসম্পাদক এ জি এম শামসুল হক ও মহানগর উত্তরের কোষাধ্যক্ষ আতাউর রহমানের (আতা চেয়ারম্যান) নেতৃত্বে দুপুরে কুড়িল বিশ্বরোড এলাকায় বিক্ষোভ মিছিল করে ভাটারা থানা বিএনপি ও অঙ্গসংগঠন। মোহাম্মদপুর থানা শ্রমিক দলের সাধারণ সম্পাদক আলী কায়সার পিন্টুর নেতৃত্বে মোহাম্মদপুর বিআরটিসি বাসস্ট্যান্ড এলাকায় বিক্ষোভ মিছিল বের হয়। বনানী, বাড্ডা, পল্লবী, রূপনগর, খিলক্ষেত, উত্তরখান, মিরপুর, রামপুরা, তুরাগ, বিমানবন্দর, উত্তরা পূর্ব, মোহাম্মদপুর, আদাবর, দক্ষিণখান, ভাটারা, উত্তরা পশ্চিম, শাহআলীসহ রাজধানীর বিভিন্ন থানায় বিক্ষোভ মিছিল হয়। সারা দেশে আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর- সিরাজগঞ্জ : আওয়ামী লীগ-বিএনপির মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। বেলা সোয়া ১১টার দিকে ইলিয়ট ব্রিজের পূর্ব পাশে এ সংঘর্ষের ঘটনা ঘটে। দুপক্ষের সংঘর্ষ একপর্যায়ে ইসলামিয়া কলেজ এলাকায় ছড়িয়ে পড়ে। সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। প্রায় ঘণ্টাব্যাপী সংঘর্ষে ইটপাটকেল, দেশীয় অস্ত্র, পুলিশের ছোড়া টিয়ার শেল ও গুলিতে উভয় পক্ষের অর্ধশতাধিক নেতা-কর্মী আহত হন। আহতদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ছাড়া ইটপাটকেলের আঘাতে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ দাউদসহ অন্তত তিন পুলিশ সদস্য আহত হয়েছেন। সংঘর্ষের জন্য বিএনপি আওয়ামী লীগকে দায়ী করলেও আওয়ামী লীগ বলছে এর সঙ্গে তাদের কোনো সম্পৃক্ততা নেই। জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও সদর আসনের সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত মুন্না সংঘর্ষের পর সংবাদ সম্মেলন করে জানান, সিরাজগঞ্জ সরকারি কলেজের উদ্যোগে বিজয় র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিতে তিনি অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মিছিলটি ইলিয়ট ব্রিজের পূর্ব পাশে যাওয়ার পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর পেটোয়া বাহিনী ছাত্রদল-যুবদলের সন্ত্রাসীরা বিজয় র‌্যালিতে হামলা চালায়। হামলায় কলেজের ছাত্রছাত্রীসহ ২৫ জন আহত হয়েছেন। আহতদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি বলেন, আওয়ামী লীগের সঙ্গে কোনো সংঘর্ষের ঘটনা ঘটেনি। মূলত বিজয়ী র‌্যালিতে বিএনপির নেতা-কর্মীরা হামলা চালিয়েছে। এ সময় তিনি হামলার তীব্র নিন্দা জানিয়ে দোষীদের গ্রেফতারের দাবি জানান। রংপুর : বিচার বিভাগের ওপর সরকারের নগ্ন হস্তক্ষেপের প্রতিবাদ এবং বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে গতকাল রংপুর মহানগরীতে বিক্ষোভ করেছে মহানগর ও জেলা বিএনপি। দুপুরে নগরীর গ্র্যান্ড হোটেল মোড়ে একটি মিছিল নিয়ে দলীয় কার্যালয়ের দিতে যেতে থাকলে তাতে বাধা দেয় পুলিশ। এ সময় পুলিশের সঙ্গে নেতা-কর্মীদের বাকবিতন্ডা হয়। ফরিদপুর : খালেদা জিয়ার মুক্তির দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিক্ষোভ সমাবেশ করেছে ফরিদপুর শহর বিএনপি ও কোতোয়ালি বিএনপি। গতকাল বেলা সাড়ে ১০টার দিকে শহরের আদালত চত্বর থেকে একটি মিছিল বের হয়। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলগেটের সামনে গেলে পুলিশি বাধার মুখে পড়ে। এ সময় পুলিশের সঙ্গে নেতা-কর্মীদের বাদানুবাদ হয়। পুলিশের নির্দেশ উপেক্ষা করে বিএনপির নেতা-কর্মীরা মিছিল নিয়ে সদর হাসপাতালের সামনে যান।

জামালপুর : বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে জামালপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল সকাল থেকে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা খ- খ- মিছিল নিয়ে শহরের স্টেশন রোডের দলীয় কার্যালয়ের সামনে জড়ো হন। পরে সেখানে ঘণ্টাব্যাপী বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির সহসভাপতি আমজাদ হোসেনের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ মো. ওয়ারেছ আলী মামুন, বিএনপি নেতা গোলাম রব্বানী প্রমুখ। নরসিংদী : খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও সংক্ষিপ্ত সমাবেশ করেছে নরসিংদী জেলা বিএনপি। গতকাল দুপুরে শহরের চিনিশপুরের জেলা বিএনপির কার্যালয় থেকে কেন্দ্রীয় যুগ্মমহাসচিব ও জেলা সভাপতি খায়রুল কবির খোকনের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ঢাকা-সিলেট মহাসড়কের জেলখানার মোড়ে যেতে চাইলে পুলিশ বাধা দেয়। পরে পুলিশি বাধায় সেখানেই সংক্ষিপ্ত সমাবেশ করেন নেতারা।


আপনার মন্তব্য