শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৭ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৬ জানুয়ারি, ২০২০ ২৩:৩৯

কাউকে গ্রেফতারের এখতিয়ার দুদকের নেই : প্রধানমন্ত্রী

প্রতিদিন ডেস্ক

কাউকে গ্রেফতারের এখতিয়ার দুদকের নেই : প্রধানমন্ত্রী

বিআরটিএ, বিআইডব্লিউটিএ ও মাদক নিয়ন্ত্রণ অধিদফতরে পুলিশের প্রতিনিধি থাকা প্রয়োজন এবং সরকার সে উদ্যোগ নেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দুর্নীতি দমন কমিশনে (দুদক) ইতিমধ্যে পুলিশ সদস্যদের নিয়োগ দেওয়া হয়েছে। তিনি বলেন, দুর্নীতি দমন কমিশনের গ্রেফতারের এখতিয়ার নেই। গ্রেফতারের জন্য তাদের কিন্তু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদেরই বলতে হবে। তবে তারা নির্দেশ দিতে পারে বলে প্রধানমন্ত্রী উল্লেখ করেন। তিনি আরও বলেন, তারা ধরে রেখে ওইখানে হাজতখানা বানাবে, সেখানে রাখবে এটা কিন্তু দুদকের কাজ নয়। শেখ হাসিনা বলেন, যার যা কাজ তার তা করতে হবে। খবর বাসস।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সকালে তাঁর কার্যালয়ে পুলিশ সপ্তাহ-২০২০ উপলক্ষে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের উদ্দেশে ভাষণে এ কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশ বাহিনীর সদস্যদের আরও জনবান্ধব হওয়ার নির্দেশ দিয়ে বলেছেন, জনগণ যেন আস্থা পায়, বিশ্বাস পায় এবং পুলিশের কাছে দাঁড়াতে পারে। প্রধানমন্ত্রী বলেন, ‘পুলিশের প্রতি আগে মানুষের যে একটা অনীহা ছিল তা কিন্তু আর নেই। বরং পুলিশের প্রতি মানুষের আস্থা ও বিশ্বাস বৃদ্ধি পেয়েছে। আসলে এটাই সব থেকে বেশি প্রয়োজন। কাজেই আপনারা সেভাবেই কাজ করবেন।’ তিনি নিজ নিজ কর্মক্ষেত্রে যথাযথভাবে দায়িত্ব পালনের মাধ্যমে দেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় অগ্রণী ভূমিকা পালনের জন্যও পুলিশ বাহিনীর সদস্যদের প্রতি আহ্বান জানান। শেখ হাসিনা বলেন, ‘আপনারা আপনাদের ওপর স্ব-স্ব দায়িত্ব যথাযথভাবে পালন করে বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রা ত্বরান্বিত করবেন।’ দেশের মানুষের নিরাপত্তা প্রদানকে অগ্রাধিকার দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘এবার আপনারা মুজিববর্ষে পুলিশ সপ্তাহের যে প্রতিপাদ্য গ্রহণ করেছেন “মুজিববর্ষের অঙ্গীকার, পুলিশ হবে জনতার” তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’ চালু হওয়ায় মানুষের মাঝে একটা আত্মবিশ্বাস এসেছে উল্লেখ করে তিনি বলেন, ‘কোথাও কেউ কোনো অন্যায় দেখলেই ফোন করছে এবং পুলিশ সেখানে পৌঁছে যাচ্ছে, ব্যবস্থা নিচ্ছে।’

এপ্রিল থেকে ব্যাংক সুদহার সিঙ্গেল ডিজিটে আসবে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দ্রুত শিল্পায়ন ও বিনিয়োগের স্বার্থে ব্যাংকগুলো আগামী এপ্রিল থেকে সিঙ্গেল ডিজিট সুদের হার বাস্তবায়ন করবে। গতকাল সন্ধ্যায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) একটি প্রতিনিধি দল গণভবনে সাক্ষাৎ করতে গেলে তাদের উদ্দেশে বক্তৃতায় তিনি এ আশা প্রকাশ করেন। এ সময় প্রতিনিধি দলের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর হাতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে জাতির পিতা শেখ মুজিবুর রহমান স্মৃতি ট্রাস্টে ২২৫ কোটি টাকা অনুদানের চেক হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে বিএবি সভাপতি নজরুল ইসলাম মজুমদার বলেন, তারা আগামী এপ্রিল মাস থেকে সিঙ্গেল ডিজিট সুদহার বাস্তবায়ন করবেন। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ সময় উপস্থিত ছিলেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর