শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৮ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:৫৫

আইইডিসিআরের ব্রিফিং

গুজব করোনা রোগী শনাক্তে বাধা, চীন ফেরত সবাই সুস্থ

নিজস্ব প্রতিবেদক

গুজব করোনা রোগী শনাক্তে বাধা, চীন ফেরত সবাই সুস্থ

সরকারের রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) বলেছে, করোনাভাইরাস আক্রান্ত বিষয়ে দেশ-বিদেশের বরাত দিয়ে নানা গুজবের সৃষ্টি হয়েছে। এতে প্রভাবিত হয়ে কোনো কোনো স্থানে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী চীন-সিঙ্গাপুর ফেরত যাত্রীদের প্রতি জবরদস্তি আচরণ করছে। গুজব এবং জবরদস্তি দুটোই সম্ভাব্য রোগী শনাক্তে বাধার সৃষ্টি করবে। গতকাল নিয়মিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, বিশেষ করে সামাজিক গণমাধ্যমে এর উদ্বেগজনক প্রসার ঘটছে। এ ধরনের গুজবের পরিণতিতে সাতক্ষীরায় একজন সন্দেহজনক রোগীর মায়ের দুঃখজনক মৃত্যু ঘটেছে। শুধু তাই নয়, কোনো কোনো স্থানে স্থানীয় জনসাধারণের মধ্যে এর ফলে অস্থিরতা সৃষ্টি হয়েছে। চীন ও সিঙ্গাপুর ফেরত কোনো কোনো যাত্রীর ব্যক্তিগত ও সামাজিক নিরাপত্তা ঝুঁকি তৈরি হয়েছে। এতে প্রভাবিত হয়ে কোনো কোনো স্থানে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী চীন ও সিঙ্গাপুর ফেরত যাত্রীদের প্রতি জবরদস্তি আচরণ করছে। এটা কভিড-১৯ রোগী শনাক্তে জনস্বাস্থ্য কর্তৃপক্ষের চেষ্টাকে হুমকির মুখে ফেলবে। আমরা সংশ্লিষ্ট সবাইকে সর্বপ্রথম আইইডিসিআর হটলাইনে যোগাযোগ করে তাদের পরামর্শ অনুযায়ী কার্যক্রম পরিচালনার জন্য আহ্বান জানাচ্ছি। তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরের ভাইরোলজি ল্যাবরেটরিতে সন্দেহজনক কভিড-১৯ আক্রান্ত দুই ব্যক্তির নমুনা পরীক্ষা করা হয়েছে। তারা কেউ ভাইরাস আক্রান্ত নন।

চীনের উহান ফেরত ৩১২ জন যাত্রী সবাই সুস্থ : ৩১২ জন উহান ফেরত যাত্রীর কোয়ারেন্টাইন (পর্যবেক্ষণ) পরবর্তী আরও ১০ দিন স্বাস্থ্য পরিস্থিতি অবহিত করতে আইইডিসিআরের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

সিঙ্গাপুর পরিস্থিতি : সিঙ্গাপুরে বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা যায়, কভিড-১৯ রোগে সিঙ্গাপুরে পাঁচজন বাংলাদেশি সংক্রমিত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তাদের মধ্যে ১ জন আইসিইউতে আছেন। কোয়ারেন্টাইনে আছেন পাঁচজন বাংলাদেশের নাগরিক। সিঙ্গাপুরে সর্বমোট ৭৭ জন কভিড-১৯ রোগী চিকিৎসাধীন রয়েছেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর