শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৭ জুলাই, ২০২০ ০০:১৫

আক্রান্তে ভারত এখন তৃতীয়

নিজস্ব প্রতিবেদক

আক্রান্তে ভারত এখন তৃতীয়

করোনায় শীর্ষ আক্রান্ত দেশগুলোর তালিকায় ভারত তিন নম্বরে। রাশিয়াকে টপকে রবিবার সন্ধ্যায় আরও ওপরে ওঠে ভারত। বিশ্বের সবচেয়ে বেশি আক্রান্ত দেশ যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত লাতিন অঞ্চলের দেশ ব্রাজিল।

গত জানুয়ারির শেষে ভারতে প্রথমবার করোনা রোগী শনাক্ত হয়। ভাইরাসটির সংক্রমণ প্রথমদিকে ততটা ছিল না। মার্চের শুরু থেকে তা বাড়তে শুরু করে। এরপর ২৫ মার্চ লকডাউন করে দেওয়া হয় ভারত। তারপর দীর্ঘমেয়াদে জারি থাকা লকডাউন এখন ঢিলেঢালা। লকডাউন শিথিলের পর থেকেই সংক্রমণ দ্রুত বাড়ছে।

ভারতের ৬ লাখ ৯০ হাজারের বেশি মানুষের দেহে করোনাভাইরাস সংক্রমিত হয়েছে। গত দিনে নতুন করে রেকর্ড সর্বোচ্চ প্রায় ২৫ হাজারের বেশি করোনায় আক্রান্ত হয়েছে আমাদের প্রতিবেশী দেশটি। একই দিন ভারতে করোনায় মৃত্যুর সংখ্যা ছিল ছয় শতাধিক। দেশটিতে প্রাণহানি ১৯ হাজার ২৬৮। জনবহুল ও বাণিজ্যিক রাজধানী হিসেবে খ্যাত মুম্বাইসহ ভারতে করোনায় শীর্ষ সংক্রমিত রাজ্যের মধ্যে মহারাষ্ট্রের অবস্থান সবার ওপরে। যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রণহীন : গত কয়েক সপ্তাহে যুক্তরাষ্ট্রে অনেকটাই নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে করোনাভাইরাস মহামারী। শুরুর দিকে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোতে তা-ব চালালেও এখন তা সরে এসেছে দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় এলাকাগুলোতে। করোনার আঘাতে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের অন্তত ৩৭টি অঙ্গরাজ্য। অনেক এলাকায়ই হুমকির মুখে পড়েছে পর্যাপ্ত চিকিৎসাসেবা। রেকর্ডসংখ্যক করোনা সংক্রমণের তথ্য জানিয়েছে টেক্সাস কর্তৃপক্ষ। এদিন সেখানে নতুন করে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন অন্তত ৮ হাজার ২৫৮ জন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর