শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

মাস্ক ব্যবহার নিশ্চিত করতে মাঠে র‌্যাব

নিজস্ব প্রতিবেদক

করোনার দ্বিতীয় ধাক্কা সামলাতে জনসচেতনতা বৃদ্ধি এবং মাস্কের ব্যবহার নিশ্চিত করতে মাঠে নেমেছে র‌্যাব। ঢাকা জেলা প্রশাসনের সঙ্গে যৌথ ভ্রাম্যমাণ আদালতে মাস্ক ব্যবহার না করায় ১০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত জরিমানা করা হয়।

এ অভিযানকে স্বাগত জানিয়েছেন নগরবাসী। তবে যাদের মাস্ক ছিল না বরাবরের মতোই তাদের ছিল উদ্ভট সব যুক্তি। গতকাল ঢাকা জেলা প্রশাসনের সঙ্গে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নামে র‌্যাবের চারটি টিম। এ দিন জরিমানার পাশাপাশি দরিদ্রদের মাঝে মাস্ক বিতরণ করা হয়।

র‌্যাব বলছে, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় এ ধরনের অভিযান জরুরি হয়ে পড়েছে। তাছাড়া ভ্যাকসিন আসার আগ পর্যন্ত মাস্কই ভ্যাকসিনের বিকল্প হিসেবে কাজ করবে। ফলে এ অভিযান চলবে। পাশাপাশি সচেতনতামূলক কার্যক্রমও চলমান থাকবে। ‘সবাই মাস্ক ব্যবহার করুন, মাস্ক পরে করোনামুক্ত থাকুন’ ‘নো মাস্ক নো সার্ভিস’ ‘ঘর থেকে বের হলে মাস্ক পরুন’ ‘সামাজিক দূরত্ব বজায় রাখুন’- এসব প্রতিপাদ্য নিয়ে এই অভিযান চালানো হচ্ছে। রাজধানীর শাহবাগ, ফার্মগেট, সিটি কলেজ, মিরপুর এলাকায় চলা অভিযানে নেতৃত্ব দেন র‌্যাবের চারজন নির্বাহী ম্যাজিস্ট্রেট। শাহবাগের অভিযানে নেতৃত্ব দেওয়া র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু বলেন, গতকাল শাহবাগে অভিযান চালিয়েছি। জরিমানা করাই মূল উদ্দেশ্য ছিল না। অভিযানের মাধ্যমে মানুষকে সচেতন করতে চাই। তবে যেসব শিক্ষিত মানুষ অসচেতনভাবে মাস্ক ব্যবহার করছেন না তাদের জরিমানার আওতায় আনা হচ্ছে। ফার্মগেটের অভিযানে নেতৃত্ব দেওয়া র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামান বলেন, তুলনামূলকভাবে শিক্ষিত মানুষরাই মাস্ক ব্যবহার করছেন না। তাদের জরিমানা করছি। অন্যদিকে কিছু দরিদ্র শ্রমিক একই মাস্ক বার বার ব্যবহার করছেন, তাদের সচেতন করাসহ বিনামূল্যে মাস্ক বিতরণ করছি। মিরপুরের অভিযানে নেতৃত্ব দেওয়া র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আনিসুর রহমান বলেন, দূরপাল্লার গাড়ি থেকে যারা নামছেন অধিকাংশ মাস্ক ব্যবহার করছে না। গাবতলী থেকে ছেড়ে যাওয়া এবং আসা দূরপাল্লার যাত্রীদের সচেতনতার জন্য অভিযান চালানো হয়। মাস্ক ব্যবহার না করায় ১২ জনকে জরিমানা করা হয়েছে। একই সঙ্গে ২ হাজার দিনমজুর ও রিকশাচালকের মাঝে মাস্ক বিতরণ করে তাদেরকে সতর্ক করা হয়।

সিটি কলেজ এলাকায় নেতৃত্ব দেওয়া র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাদির শাহ বলেন, গতকাল সিটি কলেজ, জিগাতলা, ধানমন্ডি-১৫ ও মোহাম্মদপুর বাসস্ট্যান্ডে অভিযান চালানো হয়। এ সময় মাস্ক ব্যবহার না করায় ৯ জনকে ২ হাজার ৬০০ টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি সচেতনতা বাড়াতে দেড় শতাধিক মাস্ক বিতরণ করা হয়েছে।

সর্বশেষ খবর