রবিবার, ২৩ মে, ২০২১ ০০:০০ টা

আবারও সিটিস্ক্যান করানো হলো

খালেদা জিয়ার ফুসফুস থেকে পানি অপসারণ

নিজস্ব প্রতিবেদক

আবারও সিটিস্ক্যান করানো হলো

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা অনেকটা উন্নতির দিকে বলে জানিয়েছেন তাঁর চিকিৎসকরা। সর্বশেষ শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করার জন্য শনিবার দুপুরে মেডিকেল বোর্ডের চিকিৎসকরা বৈঠক করেন। তারা সব রিপোর্ট পর্যবেক্ষণ করেন। পরে গতকাল রাতে তাঁর আবারও সিটি স্ক্যান করা হয়। গতকাল খালেদা জিয়ার ফুসফুস থেকে ১৫০ মিলি লিটার পানি বের করা হয়।

খালেদা জিয়ার চিকিৎসায় মেডিকেল বোর্ডে থাকা একজন চিকিৎসক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিএনপি চেয়ারপারসনের শারীরিক অবস্থা এখন অনেকটাই উন্নতির দিকে। তবে তা খুব ধীরে হচ্ছে। শারীরিক অবস্থা বিবেচনা করে কয়েকটি অ্যান্টিবায়েটিক ওষুধ বন্ধ করে দেওয়া হয়েছে। হার্ট ও কিডনি জটিলতা বিষয়ে আরেকজন চিকিৎসক জানান, করোনা-পরবর্তী জটিলতায় খালেদা জিয়ার হার্ট ও কিডনি ক্ষতিগ্রস্ত হয়েছে। এগুলোর চিকিৎসা চলছে। আশা করা যায়, এ সমস্যাও থাকবে না। খালেদা জিয়ার যে পরিমাণ খাবার দরকার, প্রোটিন দরকার সে পরিমাণ তিনি খেতে পারছেন না। এটা করতে পারলে আরও দ্রুত তিনি সুস্থ হতে পারবেন বলেও ওই চিকৎসক জানান। খালেদা জিয়ার চিকিৎসক ও বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিএনপি চেয়ারপারসনের শারীরিক অবস্থার ধীরে ধীরে উন্নতি ঘটছে। মেডিকেল বোর্ডের চিকিৎসকরা তাঁকে নিয়মিত ফলোআপ করছেন। তিনি দেশবাসীর কাছে খালেদা জিয়ার সুস্থতার জন্য দোয়া চান।

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর গুলশানের বাসা ‘ফিরোজা’য় ব্যক্তিগত চিকিৎসক টিমের অধীনে চিকিৎসাধীন ছিলেন খালেদা জিয়া। পরে গত ২৭ এপ্রিল রাজধানীর এভারকেয়ার হাসপাতালে তাঁকে ভর্তি করানো হয়। ৩ মে হঠাৎ শ্বাসকষ্ট অনুভব করলে চিকিৎসকরা তাকে হাসপাতালের সিসিইউতে স্থানান্তর করেন। পরে করোনা পরীক্ষা করানো হলে রিপোর্ট নেগেটিভ আসে। কভিড পরবর্তী জটিলতায় খালেদা জিয়া এখন পুরনো রোগ আর্থ্রারাইটিস, ডায়াবেটিকের পাশাপাশি হার্ট ও কিডনি জটিলতায় ভুগছেন। এভারকেয়ার হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১০ সদস্যের একটি মেডিকেল বোর্ডের তত্ত্বাবধানে তাঁর চিকিৎসা চলছে।

সর্বশেষ খবর