শনিবার, ৩ জুলাই, ২০২১ ০০:০০ টা

যখন গণতন্ত্র থাকে না তখন আমলারাই তো নেতৃত্ব দেবে

-আমীর খসরু মাহমুদ চৌধুরী

যখন গণতন্ত্র থাকে না তখন আমলারাই তো নেতৃত্ব দেবে

বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, দেশে রাজনীতিশূন্যতা চলছে। এর খেসারত জাতিকে দিতে হচ্ছে। যখন দেশে জনগণের প্রতিনিধিত্বশীল সরকার থাকে না, রাজনীতি থাকে না, গণতন্ত্র ও আইনের  শাসন থাকে না তখন আমলারাই তো নেতৃত্ব দেবে।

বুধবার বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে ফোনে আলাপচারিতায় তিনি এসব কথা বলেন। সাবেক এই বাণিজ্যমন্ত্রী বলেন, যারা দেশকে রাজনীতিশূন্য করেছেন তারাই এখন এর প্রতিবাদ জানাচ্ছেন। এ নৈতিক অধিকার তাদের নেই। কারণ তারা তো বিনা ভোটের এমপি-মন্ত্রী। তাদের এসব পদে বসিয়েছেন ওই আমলারাই। তিনি বলেন, যখন তারা রাজনীতিশূন্য করলেন তাদের বোঝা উচিত ছিল দেশ কাদের হাতে যেতে পারে। এ থেকে কেউ রেহাই পাবে না। দেশ ও জাতিকে এর খেসারত দিতে হবে। উদাহরণ হিসেবে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, হিটলার যখন ইহুদিদের মারছিলেন তখন একটি শ্রেণি বলছিল তারা তো আর ইহুদি নন, তাদের কোনো সমস্যা হবে না।

এরপর হিটলার যখন সমকামীদের মারছিলেন তখন ওই গোষ্ঠী বলছিল তারা তো আর সমকামী নন, তাদের কিছু হবে না। যখন শ্রমিক সংগঠনের নেতা-কর্মীদের মারা হচ্ছিল তখন ওই গোষ্ঠী বলছিল তারা তো আর শ্রমিক সংগঠনের নেতা-কর্মী নন। পরে যখন ওই জনগোষ্ঠীকে মারতে আসে তখন তাদের রক্ষা করার আর কেউ ছিল না। এখন সরকারের এমপি-মন্ত্রী যারা আমলাদের বিরুদ্ধে কথা বলছেন তাদের অবস্থা হবে ওই হিটলারের মারের কাহিনির মতোই। তিনি বলেন, এ অবস্থা উত্তরণের জন্য প্রয়োজন জনগণের প্রতিষ্ঠিত একটি নির্বাচিত সরকারের। এটা যদি এখনো তারা না বোঝেন তাহলে তাদের কপালে আরও দুঃখ আছে। তিনি আরও বলেন, রাজনীতি রাজনীতিবিদদের হাতে থাকার জন্য দেশে ভোট হতে হবে। জনগণের নির্বাচিত সরকার থাকতে হবে। গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠিত হতে হবে। সে পথ রুদ্ধ করেছে এ সরকার। তারা দেশটাকে লুটেরাদের হাতে তুলে দিয়েছে। যারা তাদের ক্ষমতায় এনেছে তারাই দেশ চালানোর নেতৃত্ব দিচ্ছে। এখন তারা বলতে পারে না আমলারা দেশ চালাচ্ছে। সে নৈতিক অধিকারও তাদের নেই।

সর্বশেষ খবর