সোমবার, ৫ জুলাই, ২০২১ ০০:০০ টা

লকডাউনে কঠোরতা অব্যাহত বাড়তে পারে আরও সাত দিন

শাস্তি জরিমানা সবকিছুর পরও রাস্তায় গাড়ি ও মানুষ বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

লকডাউনে কঠোরতা অব্যাহত বাড়তে পারে আরও সাত দিন

কঠোর লকডাউনে গতকাল রাজধানীর বাদামতলীতে মানুষের ভিড় -রোহেত রাজীব

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে ‘কঠোর’ লকডাউনে প্রধান সড়ক মোটামুটি ফাঁকা থাকলেও অলিগলি ও কাঁচাবাজারে মানুষের ভিড় আগের তিন দিনের চেয়ে বেশি। স্বাস্থ্যবিধি না মানার প্রবণতাও দেখা গেছে অনেকের মাঝে। তবে প্রধান সড়কগুলোতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বেশ তৎপর দেখা গেছে। গ্রেফতার ও জরিমানা করা হয়েছে মানুষ ও যানবাহনকে। অন্যদিকে চলমান লকডাউন আরও সাত দিন বাড়তে পারে বলে সরকারের বিভিন্ন সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু নিয়ন্ত্রণে বাইরে থাকায় আরও অন্তত সাত দিন বিধিনিষেধ বা লকডাউন বাড়তে পারে। সংক্রমণ রোধে ১৪ দিন এবং মৃত্যুর সংখ্যা কমিয়ে আনার জন্য ২১ দিন লকডাউনের পরামর্শ বিশেষজ্ঞদের। তবে ঈদের আগে পরিস্থিতি দেখে লকডাউন কিছুটা শিথিলও হতে পারে। এ বিষয়ে বুধবারের মধ্যে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে সরকারের শীর্ষ পর্যায় থেকে জানা যায়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ জানায়, লকডাউনের চতুর্থ দিনে সরকারি নির্দেশনা অমান্য করে বাইরে বের হয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) হাতে গ্রেফতার হয়েছেন ৬১৮ জন। আর মামলা ও জরিমানার শিকার হয়েছে ৪৯৬টি গাড়ি। মোট জরিমানা করা হয়েছে ১২ লাখ ৮১ হাজার টাকা। আবার ভ্রাম্যমাণ আদালত ১৬১ জনকে ৫৪ হাজার ৪৫০ টাকা জরিমানা করেছে। গতকাল সর্বাত্মক লকডাউনের ৪র্থ দিনে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এসব আইনি ব্যবস্থা নেয় ডিএমপির ৮টি বিভাগ।

ডিএমপি জানিয়েছে, লকডাউনের চতুর্থ দিনে সকাল থেকে বিকাল ৫টা ৩০ পর্যন্ত ডিএমপির রমনা, লালবাগ, মতিঝিল, ওয়ারী, তেজগাঁও, মিরপুর, গুলশান ও উত্তরা এলাকায় সরকারি নিয়ম অমান্য করে বাইরে বের হওয়ায় ৬১৮ জনকে গ্রেফতার করা হয়েছে। আর বিনা কারণে যানবাহন নিয়ে বের হওয়ায় ডিএমপি পরিচালিত ভ্রাম্যমাণ আদালত ও ট্রাফিক বিভাগ ৪৯৬টি গাড়ির বিরুদ্ধে মামলা দিয়েছে। জরিমানা করেছে ১২ লাখ ৮১ হাজার টাকা।

অন্যদিকে, সারা দেশে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতে ৪৩৮ জনকে ৪ লাখ ৪ হাজার ৭৫০ টাকা জরিমানা করা হয়। র‌্যাব সদর দফতর জানিয়েছে, লকডাউনের চতুর্থ দিনে সারা দেশে র‌্যাবের ১৮৭টি টহল এবং ২১১টি চেকপোস্ট পরিচালনা করা হয়। এ ছাড়া সারা দেশে র‌্যাব সারা দেশে ৫৬টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে। এ ছাড়া স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধকরণে বিনামূল্যে ৩ হাজারের অধিক মাস্ক এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়। পাশাপাশি ৩০ জন অসহায় ও দুস্থদের মাঝে খাদ্য সহায়তা দেওয়া হয়।

গতকাল ঢাকার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, সকালে বৃষ্টি থাকার পরও লকডাউনের মধ্যে অলিগলিতে ছিল মানুষের আনাগোনা। তাদের অনেকে ঘর থেকে বের হয়েছেন মাস্ক ছাড়া। অনেককে নিত্য প্রয়োজনীয় জিনিস কেনার অজুহাতে ঘর থেকে বের হয়ে আড্ডা দিতে দেখা গেছে। রাজধানীর পল্লবী, মিরপুর, আগারগাঁও, ধানমন্ডি, কাকরাইল, শান্তিনগর, পল্টন ও ফকিরাপুলের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে মূল সড়কে চলাচল কম থাকলেও পাড়া-মহল্লায় মানুষের আড্ডা রয়েছে। অনেকেই নিত্য প্রয়োজনীয় জিনিস কিনতে এসে আড্ডায় মেতে উঠছেন। অনেক দোকানদার ও ফেরিওয়ালার মুখে মাস্ক দেখা যায়নি। রাজধানীর মতো মানুষের চলাচল বাড়ার তথ্য জানিয়েছে চট্টগ্রাম, সিলেট, রংপুর, রাজশাহী, বরিশাল, খুলনা, দিনাজপুর, ঝিনাইদহ, চাঁপাইনবাবগঞ্জের প্রতিবেদক ও প্রতিনিধিরা-

সারা দেশের প্রতিনিধিদের পাঠানো তথ্যানুসারে, রংপুর মেট্রোপলিটন পুলিশের ৬ থানা ও ট্রাফিক বিভাগ কর্তৃক বিধি-বহির্ভূতভাবে চলাচলরত বিভিন্ন যানবাহনের বিরুদ্ধে সড়ক পরিবহন আইনে মোট ১০৬টি মামলা দায়ের করা হয়েছে। আটক করা হয়েছে ১১টি যানবাহন, মোট জরিমানা করা হয়েছে ৩ লাখ ৫ হাজার ৫০০ টাকা। এ ছাড়াও রংপুর মেট্রোপলিটন পুলিশের ৬ থানা, ট্রাফিক ও ডিবি কর্তৃকসহ জেলা প্রশাসন, সেনাবাহিনীর টহল দল, র‌্যাবের টহল দল এবং বিজিবি টহল দল যৌথভাবে রংপুর মেট্রোপলিটন এলাকায় লকডাউনের বিধিনিষেধ বাস্তবায়নে মোট ২৫টি মোবাইল কোর্ট পরিচালনা করে। এতে মোট ৪ হাজার ৭৫০ টাকা জরিমানা করা হয়। স্বাস্থ্যবিধি না মানায় সিলেটের বিশ্বনাথে পাঁচজনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। ৫টি মামলায় তাদের কাছ থেকে ২ হাজার ২০০ টাকা জরিমানা আদায় করা হয়। দিনাজপুর শহরের মহারাজা মোড়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ১৬টি মামলায় ৪ হাজার ৮০০ টাকা জরিমানা করা হয়েছে। বীরগঞ্জে ১০টি দোকানকে ৭ হাজার টাকা জরিমানা করা হয়। কুড়িগ্রামে বিভিন্ন অপরাধে সদর উপজেলার পৌর এলাকায় পাঁচজনকে কারাদন্ডাদেশ ও ১৬ জনকে অর্থদন্ড করে ১৫ হাজার টাকা আদায় করা হয়। বগুড়ার সোনাতলায় সরকারি বিধিভঙ্গের দায়ে তিনজনকে মামলা দিয়ে  ১ হাজার ৮০০ টাকা জরিমানা করা হয়েছে। ময়মনসিংহ জেলায় ১ হাজার ৬০৭টি মামলায় ১১ লাখ ৮৫ হাজার ৭৫০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। পটুয়াখালীর কলাপাড়ায় করোনা বিধিনিষেধ না মানায় ১৮ জনকে ৩৪ হাজার ৮০০ টাকা অর্থদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। নেত্রকোনায় গত তিন দিনে মোট ৩৯৬টি অভিযানে ৪৬৬টি মামলার মাধ্যমে ৩ লাখ ৪ হাজার ৭৫০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। বাগেরহাটে স্বাস্থ্যবিধি ও লকডাউন না মানায় ১৫টি ভ্রাম্যমাণ আদালতে ১৪০টি মামলা দিয়ে ১৪২ জনকে ৩১ হাজার ৭৫০ টাকা জরিমানা করেছে। বরগুনার  আমতলীতে উপজেলা প্রশাসন ব্যবসাপ্রতিষ্ঠানসহ নয় ব্যক্তিকে ১৫ হাজার ২০০ টাকা অর্থদন্ড করেছে।

সর্বশেষ খবর