রবিবার, ২৫ জুলাই, ২০২১ ০০:০০ টা
বাংলাদেশ জিম্বাবুয়ে সিরিজ

অলিখিত ফাইনাল

ক্রীড়া প্রতিবেদক

একমাত্র টেস্ট জয়। এরপর ওয়ানডে সিরিজও জয়। শুধু সিরিজ নয়, তামিম ইকবালরা হোয়াইটওয়াশের লজ্জায় সিক্ত করেছেন ব্রেন্ডন টেলরদের। টেস্ট ও ওয়ানডেতে টানা জয়ের পর্বতসমান আত্মবিশ্বাস নিয়ে খেলতে নামে টি-২০ সিরিজে। প্রথম ম্যাচ জয়ের পর আরও একটি হোয়াইটওয়াশের হাতছানি দিচ্ছিল বাংলাদেশেকে। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় দ্বিতীয় ম্যাচে হেরে হোয়াইটওয়াশের স্বপ্ন জলাঞ্জলি দিতে হয়েছে মাহমুদুল্লাহ বাহিনীকে। তবে সিরিজ জয়ের স্বপ্ন শেষ হয়ে যায়নি এখনো। হারারেতে আজ শেষ টি-২০ ম্যাচ। জিতলেই সিরিজ জয়ের তৃপ্তি নিয়ে ঘরের মাঠে পরাক্রমশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াইয়ে নামবে। ৩-৯ আগস্ট অস্ট্রেলিয়ার বিপক্ষে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে ৫ ম্যাচ টি-২০ সিরিজ খেলবে দুই দল।

প্রথম টি-২০ ম্যাচে দুই ওপেনার মোহাম্মদ নাঈম ও সৌম্য সরকারের জোড়া হাফ শতকে ৮ উইকেটের সহজ জয় তুলে নেয় মাহমুদুল্লাহ বাহিনী। প্রথমে ব্যাট করে ১৫২ রান তুলে স্বাগতিক জিম্বাবুয়ে। ম্যাচসেরা সৌম্য ও নাঈমের দুরন্ত ব্যাটিংয়ে পাঁচ বল হাতে রেখে জয় পায় টাইগাররা। দ্বিতীয় টি-২০ ম্যাচে স্বাগতিকদের ১৬৬ রানে বেধে রেখে জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি টাইগাররা। ব্যাটসম্যানদের ব্যর্থতায় ১৪৩ রানে আটকে হেরে যায় ২৩ রানে। অভিষিক্ত তরুণ ব্যাটসম্যান শামীম হোসেন পাটোয়ারী ছাড়া আর কোনো ব্যাটসম্যানই স্বাগতিক বোলারদের বিপক্ষে সাবলীল ছিলেন না। দ্বিতীয় ম্যাচ হেরে সিরিজ জয়ের জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে মাহমুদুল্লাহদের। হারলেও সব কিছু শেষ হয়ে যায়নি বলেন টাইগার টি-২০ অধিনায়ক মাহমুদুল্লাহ, ‘ব্যাটিং অ্যাপ্রোচ নিয়ে আমি হতাশ নই। ১৬০ রান তাড়া করতে হলে শুরুতে ঝুঁকি নিতেই হবে। শুরুতেই যেহেতু ২-৩ উইকেট হারিয়ে ফেলেছিলাম, তাই কিছুটা চাপে ছিলাম। তার পরেও আমরা উইকেট হারাচ্ছিলাম। এমনটাই হতে পারে। জিম্বাবুয়ে ভালো খেলে জয় পায়।’ জিম্বাবুয়ে থেকে হাসিমুখে দেশে ফিরতে হলে আজ জয়ের বিকল্প নেই। জিতে যাতে মাঠ ছাড়তে পারে, সেই চেষ্টার সর্বোচ্চটা থাকবে বলেন টাইগার অধিনায়ক, ‘যেহেতু একটা ম্যাচ আছে এবং ওই ম্যাচটি আমরা ফাইনাল ম্যাচ হিসেবেই খেলব। সর্বোচ্চ চেষ্টা দিয়ে আমরা ম্যাচ জয়ের চেষ্টা করব।’

টি-২০ সিরিজে খেলছেন না দুই অভিজ্ঞ তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। বাবা ও মা করোনা আক্রান্ত হওয়ায় জিম্বাবুয়ে থেকে দেশে ফিরেন মুশফিক। বায়োবাবলের নিয়ম মানতে পারছেন না বলে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে দর্শক হয়েই থাকতে হবে মুশফিককে। তামিম খেলছেন না ইনজ্যুরির জন্য। লিটন ও মুস্তাফিজ খেলেননি দ্বিতীয় ম্যাচ। আজ খেলবেন কি না, এখনো নিশ্চিত নয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর