শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৮ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৮ জুলাই, ২০২১ ০০:১২

আরও ১৪৩ ডেঙ্গু রোগী হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক

Google News

দেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছেই। গতকাল ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১৪৩ জন। আগের ২৪ ঘণ্টার তুলনায় এই সংখ্যা ২০ জন বেশি। এ বছরের মধ্যেই এটি এক দিনে সর্বোচ্চ ডেঙ্গু রোগী শনাক্তের রেকর্ড। ডেঙ্গু ঠেকাতে এডিস মশা নিয়ন্ত্রণে বিশেষ অভিযান শুরু করেছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন।

এডিস মশার লার্ভা ও বংশবিস্তারের উপযুক্ত পরিবেশ পাওয়ায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নয়টি অঞ্চলে ৪ লাখ ৪১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকার ২৩টি ভবনে মশার লার্ভা পাওয়ায় ৩ লাখ ৬ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়। গতকাল স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্যে জানা যায়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্তদের রাজধানীরই ১৪২ জন। এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ১ হাজার ৯৪৫ জন। এর মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন ১ হাজার ৪৩৩ জন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন ৫০৯ জন। এর মাঝে মাত্র ৯ জন ঢাকা বিভাগের বাইরের হাসপাতালগুলোতে চিকিৎসাধীন। সরকারের স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) বলছে, এরই মধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে তিনজনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যাওয়ার তথ্য পাঠানো হয়েছে। এখন পর্যন্ত এর কোনোটিই পর্যালোচনা করা হয়নি। স্বাস্থ্য অধিদফতরের হিসাব অনুযায়ী, এ বছরের জানুয়ারিতে ৩২ জন ও ফেব্রুয়ারিতে ৯ জনের ডেঙ্গু আক্রান্তের তথ্য পাওয়া যায়। এরপর মার্চে ১৩, এপ্রিলে তিনজন, মে মাসে ৪৩ জন ও জুন মাসে ২৭২ জনের ডেঙ্গু শনাক্ত হয়। জুলাইয়ে এসে এই সংক্রমণ মাত্রা ছাড়িয়ে যায়। এ মাসের প্রথম ২৫ দিনে এখন পর্যন্ত ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন ১ হাজার ৩০৭ জন। সব মিলিয়ে গতকাল পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১ হাজার ৯৪৫ জন।

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় এডিস মশার বিস্তার ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। ডিএনসিসি পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে ১৫টি মামলায় ৪ লাখ ৪১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। ডিএনসিসির ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর তোফাজ্জল হোসেনের অংশীদারে মালিকানা থাকা একটি বিপণিবিতানে এডিস মশার লার্ভা পাওয়ায় তাকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ৭ নম্বর ওয়ার্ড থেকেই আনুষ্ঠানিকভাবে চিরুনি অভিযানের উদ্বোধন করা হয়। ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা যখন এ অভিযান উদ্বোধন করেন তখন সেখানে কাউন্সিলর তোফাজ্জল হোসেন উপস্থিত ছিলেন। অভিযানের একপর্যায়ে রূপনগর বিপণি কেন্দ্রে অভিযান পরিচালনা করা হলে সেখানে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এই প্রতিষ্ঠানের শেয়ারে মালিক কাউন্সিলর তোফাজ্জল হোসেন। পরে প্রতিষ্ঠানটির মালিক হিসেবে তোফাজ্জল হোসেনকে ১ লাখ টাকা জরিমানা করা হয়। দক্ষিণ সিটির ১১টি ভ্রাম্যমাণ আদালতে ২৩টি ভবনকে ৩ লাখ ৬ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত ৩৯৪টি নির্মাণাধীন ভবন বাসাবাড়ি, প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে।

এই বিভাগের আরও খবর