শুক্রবার, ১৩ আগস্ট, ২০২১ ০০:০০ টা

সচিব সভা ১৮ আগস্ট ভার্চুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী

উবায়দুল্লাহ বাদল

দীর্ঘ চার বছর দেড় মাস পর সচিব সভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সভা হবে ১৮ আগস্ট বুধবার রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা বিভাগের সম্মেলন কক্ষে সকাল ১০টায়। সচিব সভায় যোগ দিতে সব মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের যে চিঠি দেওয়া হয় তাতে বলা হয়েছে- সচিব সভায় সরকারপ্রধান শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেবেন। এবারের সভায় বিশেষ কোনো এজেন্ডা রাখা হচ্ছে না।

জানা গেছে, সরকারপ্রধানের উপস্থিতিতে সর্বশেষ সচিব সভা হয়েছে ২০১৭ সালের ২ জুলাই। এরপর  গত ৪ জুলাই চার বছর পর সরকারপ্রধানের উপস্থিতিতে সচিব সভা করার উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণে ওইদিনের সভা স্থগিত করা হয়।

সচিবদের নিয়ে প্রতি বছর এক বা একাধিক সভা করেন সরকারপ্রধান। কোনো কোনো বছর সরকারপ্রধান না থাকলেও সভা হয়। মন্ত্রিসভা বিভাগ সূত্র জানায়, এবার প্রধানমন্ত্রী উপস্থিত থাকতে সম্মতি দেওয়ায় সভার গুরুত্ব বেড়েছে। সারা বছর একটি দিন, একটি বৈঠকে সরকারপ্রধানকে পাওয়ার জন্য সচিবরা অপেক্ষা করেন। ইতিমধ্যে সচিব সভায় দেওয়া প্রধানমন্ত্রীর নির্দেশনার বাস্তবায়ন অগ্রগতি চেয়ে সব মন্ত্রণালয় ও বিভাগে চিঠি দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। অধিকাংশ মন্ত্রণালয় বাস্তবায়ন অগ্রগতির হার উল্লেখ করে প্রতিবেদন পাঠিয়েছে।

গত ৪ জুলাই যখন সচিব সভার তারিখ নির্ধারিত হয়েছিল তখন সভার এজেন্ডার মধ্যে খাদ্য নিরাপত্তা, করোনাকালে অর্থনীতি সুসংহত রাখা, সরকারি খাতের আর্থিক বিধিবিধান কঠোরভাবে অনুসরণ, প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা রাখা, ভূমিকম্প, অগ্নিকান্ড, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি এবং বিবিধ বিষয়কে কেন্দ্র করে সচিব সভার এজেন্ডা তৈরি হয়েছিল। কিন্তু আগামী বুধবার নির্ধারিত সভার জন্য পৃথকভাবে কোনো এজেন্ডা নির্ধারণ করা হচ্ছে না।

মন্ত্রিপরিষদ বিভাগের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে প্রধানমন্ত্রীর বৈঠকে দেশের সার্বিক অবস্থা নিয়ে আলোচনা হয়। এর মধ্যে খাদ্য নিরাপত্তা, দুর্যোগ, স্বাস্থ্য পরিস্থিতিসহ জনসম্পৃক্ত বিষয়গুলো সর্বোচ্চ গুরুত্ব পায়।

সর্বশেষ খবর