শনিবার, ৪ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

শেষ বলে রুদ্ধশ্বাস জয় টাইগারদের

বাংলাদেশ নিউজিল্যান্ড টি-২০

আসিফ ইকবাল

শেষ বলে রুদ্ধশ্বাস জয় টাইগারদের

টাইগারদের কাছ থেকে জয়টা ছিনিয়ে নিতে চেয়েছিলেন টম ল্যাথাম। একসময় চিন্তার ভাঁজ পড়েছিল বাংলাদেশ শিবিরেও। কিন্তু শেষ হাসি হাসল টিম টাইগার্সই -রোহেত রাজীব

প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও একই ফল। একই চিত্র, বাংলাদেশের জয়। প্রথম টি-২০ জিতেছিল রান তাড়া করে। গতকাল দ্বিতীয়টি জিতেছে আগে ব্যাট করে। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম দুটি জিতে এগিয়ে গেছে মাহমুদুল্লাহ বাহিনী। টানা জয়ে এখন সিরিজ জয়ের হাতছানি মাহমুদুল্লাহদের। ৪ রানের জয়ের ম্যাচটি শেষ ওভারে রোমাঞ্চ ছড়িয়েছে পুরোপুরি। জিততে শেষ ৬ বলে জয়ের জন্য নিউজিল্যান্ডের দরকার ছিল ২০ রান। প্রথম ৪ বলে ৭ রান হওয়ায় ম্যাচটি হেলেছিল টাইগারদের দিকে। পঞ্চম বলে ‘বীমার’ করে ‘নো’ করেন মুস্তাফিজুর রহমান। বলটিতে রান হয় ৫। ফলে শেষ দুই বলে ম্যাচের ফল নির্ধারণে দরকার তখন ৮ রান। টান টান উত্তেজনা। দুর্দান্ত ব্যাটিংয়ে হাফসেঞ্চুরি হাঁকানো টম ল্যাথাম দুটি বাউন্ডারি মারলেই জিতে যাবে কিউইরা। এমন পরিস্থিতিতে মিরপুর স্টেডিয়াম তখন নীরব। কাটার মাস্টারের শেষ দুই বলে ৩ রানের বেশি নিতে ব্যর্থ হন ল্যাথাম। ফলে কাছে এসেও জয়োৎসবে মেতে ওঠা হয়নি নিউজিল্যান্ডের। হেরে যায়। বিপরীতে শুরু থেকে শেষ পর্যন্ত চালকের আসনে বসে ম্যাচটি চার রানে জিতে মাঠ ছাড়ে      বাংলাদেশ। আগামীকাল সিরিজের তৃতীয় ম্যাচ। জিতলেই টানা তৃতীয় টি-২০ সিরিজ জয়ের কৃতিত্ব দেখাবে বাংলাদেশ।

গতকালের ম্যাচটি মিরপুরে সর্বশেষ সাত ম্যাচে সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ছিল।  বাংলাদেশের ৬ উইকেটে ১৪১ রানের জবাবে সফরকারী নিউজিল্যান্ড করেছিল ৫ উইকেটে ১৩৭। অথচ দলটি প্রথম ম্যাচে ১৬.৫ ওভারে অলআউট হয়েছিল মাত্র ৬০ রানে। যা ছিল বাংলাদেশের বিপক্ষে টি-২০ ক্রিকেটে যে কোনো দলের সর্বনিম্ন স্কোর। উত্তেজনা ছড়ানো ম্যাচটিতে হাফসেঞ্চুরি না করেও সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন টাইগার অধিনায়ক মাহমুদুল্লাহ। ৩২ বলে ৩৭ রানের অপরাজিত ইনিংসে ছিল ৫টি চার। অথচ ১৩২.৬৫ স্ট্রাইক রেটে কিউই অধিনায়ক ল্যাথাম ৬৫ রানের হার না মানা ইনিংসটি খেলেন ৪৯ বলে ৬ চার ও এক ছক্কায়। ১৫ ম্যাচ ক্যারিয়ারে ল্যাথামের এটা প্রথম হাফসেঞ্চুরি। মিরপুরের গতকালের আগের দুই ম্যাচের স্কোর ছিল যথাক্রমে ৬২ ও ৬০। উইকেটের এমন আচরণে বিস্মিত ছিল দুই দলই। গতকাল উইকেটের চরিত্র ছিল ব্যাটিং সহায়ক। দুই টাইগার ওপেনার লিটন ও নাইম ৯.৩ ওভারে ৫৯ রানের শক্ত ভিত দেন। লিটন ৩৩ ও নাইম ৩৯ রান করেন। শেষ দিকে মাহমুদুল্লাহ ৩২ বলে ৩৭ রান করলে ২০ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১৪১। ১৪২ রানের টার্গেটে ল্যাথামের দৃঢ়তায় ৫ উইকেটে ১৩৭ রান তোলে নিউজিল্যান্ড।  টাইগার বোলারদের পক্ষে দুটি করে উইকেট নেন মেহেদি হাসান ও সাকিব। মেহেদি ৪ ওভারে দেন মাত্র ১২ রান। সাকিব দেন ২৯ রান। মুস্তাফিজ ৪ ওভারে ৩৪ রানের খরচে ছিলেন উইকেটশূন্য।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর