শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৩ সেপ্টেম্বর, ২০২১ ২৩:০৩

ওটিটি নীতিমালার প্রজ্ঞাপন শিগগিরই

নিজস্ব প্রতিবেদক

ওটিটি নীতিমালার প্রজ্ঞাপন শিগগিরই
Google News

তথ্য মন্ত্রণালয় ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফরম বিষয়ে নীতিমালার খসড়া প্রস্তুত করেছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। গতকাল দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে মন্ত্রী এ কথা জানান। তথ্যমন্ত্রী বলেন, আমাদের মন্ত্রণালয়ের অন্যতম  প্রধান কাজ ‘রেগুলেটরি জব’ নীতিমালা তৈরি করে এ গণমাধ্যমের ক্রমবিকাশকে এগিয়ে নেওয়া। ওটিটি প্ল্যাটফরম একটি ক্রমবর্ধমান বাস্তবতা। কিন্তু ওটিটি প্ল্যাটফরমে সিনেমা, নাটক, ওয়েব সিরিজ বা কোনো কনটেন্ট রিলিজ করতে হলে এখনো অনুমোদনের ব্যবস্থা নেই। সাম্প্রতিক ভারত সফরে সেখানকার তথ্য ও সম্প্রচার মন্ত্রীর সঙ্গে তারা কীভাবে বিষয়টি দেখভাল করছেন সে বিষয়ে আলাপ করেছি। তারা গত ফেব্রুয়ারিতে এ নিয়ে প্রজ্ঞাপন আকারে একটি নীতিমালা জারি করেপ্রণ, সেখান থেকে পরিচালিত সমস্ত ওটিটি প্ল্যাটফরমকে এ নীতিমালা অনুসরণ করতে হবে।

সে নীতিমালার ব্যত্যয় হলে ব্যবস্থা নেওয়া হবে। আমরা ইতিমধ্যে নীতিমালার প্রাথমিক খসড়া তৈরি করেছি। সে নীতিমালা খুব সহসা প্রজ্ঞাপন আকারে জারি করতে পারব বলে আশা করছি।

ওটিটি প্ল্যাটফরমের কনটেন্ট এত বিস্তৃত এবং ব্যাপক যে সেন্সর বোর্ডের মাধ্যমে সেন্সর করা দুরূহ উল্লেখ করে ড. হাছান বলেন, ‘কারণ বছরে ৫০টি বা ১০০টি সিনেমা রিলিজ হয়, সেটি সেন্সর করা সহজ। কিন্তু ওটিটির হাজার কনটেন্ট সেন্সর করা সহজ কাজ নয়। সে কারণে ভারতসহ অন্যান্য দেশে যেভাবে করা হচ্ছে সেভাবে আমরা একটি নীতিমালা খসড়া তৈরি করেছি যা পরীক্ষা-নিরীক্ষার পর প্রজ্ঞাপন আকারে জারি করব। যাতে আমাদের কৃষ্টি, সংস্কৃতি, ঐতিহ্য ক্ষতিগ্রস্ত না হয়। বিজাতীয় সংস্কৃতি উৎসাহিত না হয় কিংবা আমাদের তরুণসমাজকে বিভ্রান্ত করতে না পারে।’

এই বিভাগের আরও খবর