শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

ভারত-বাংলাদেশ রক্তের সম্পর্ক

নিজস্ব প্রতিবেদক

ভারত-বাংলাদেশ রক্তের সম্পর্ক

বিক্রম দোরাইস্বামী

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেছেন, ভারত-বাংলাদেশের মধ্যে একটি অনন্য সম্পর্ক বিদ্যমান। শুধু ইতিহাস-ঐতিহ্যের নয়, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় থেকে দুই দেশের মধ্যে রক্তের সম্পর্ক বিদ্যমান। গত কয়েক বছরে এ সম্পর্কের আরও উন্নয়ন হয়েছে।

গত সন্ধ্যায় রাজধানীর কাকরাইলে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আয়োজিত ভারতীয় প্রযুক্তিগত ও অর্থনৈতিক সহযোগিতা (আইটেক) অ্যালামনাইয়ের মিলনমেলা ‘আইটেক ডে ২০২১’-এ স্বাগত বক্তব্য প্রদানকালে এ কথা বলেন তিনি। আইটেক ডে অনুষ্ঠানের উদ্বোধন করেন ভারতীয় হাইকমিশনার। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

ভারতীয় হাইকমিশনার আরও বলেন, মুজিববর্ষ, বাংলাদেশের স্বাধীনতা ও বাংলাদেশ-ভারত বন্ধুত্বের ৫০তম এ বছরে এসে দুই দেশের মৈত্রী আরও দীর্ঘজীবী হোক এটাই প্রত্যাশা করি। তিনি বলেন, ১৯৬৪ সালে আইটেকের যাত্রা হয়। সক্ষমতা বৃদ্ধি ও মানবসম্পদ উন্নয়ন এর লক্ষ্য। বাংলাদেশ ভারতের অন্যতম প্রধান আইটেক অংশীদার। আইটেকের অধীনে ৩০০-এর বেশি স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদি কোর্স চালু রয়েছে। ২০০৭ সাল থেকে আইটেক কর্মসূচির অধীনে ৪ হাজারের বেশি বাংলাদেশি তরুণ পেশাজীবী ভারতে এ ধরনের বিশেষায়িত স্বল্প ও মধ্য মেয়াদি কোর্স সম্পন্ন করেছে। আইটেক প্রোগ্রাম নিয়ে অনুষ্ঠানে একটি তথ্যচিত্র প্রদর্শন করেন ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি (এডুকেশন) অক্ষয় যোশি। অনুষ্ঠানে আইটেক অ্যালামনাইয়ের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করেন অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান, শরিফুল আলম তানভীর, নাজনীন আক্তার মুন্নি, বিষ্ণুপ্রসাদ বিশ্বাস প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর