শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
বাংলাদেশি বাবা জাপানি মা

শিশুদের বিষয়ে সমঝোতায় সময় দিল হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

শিশুদের বিষয়ে সমঝোতায় সময় দিল হাই কোর্ট

জাপানি শিশুদের নিয়ে বাবা-মায়ের সমঝোতার বিষয়ে উভয় পক্ষের আইনজীবীদের দায়িত্ব দিয়েছে হাই কোর্ট। এ ক্ষেত্রে জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদকে মুরব্বির ভূমিকা পালন করতে বলেছে আদালত। গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এমন নির্দেশনা দেয়।

আদালত বলেছেন, শিশুদের নিয়ে সুন্দর    সমাধান হলে তাদের ভবিষ্যৎও ভালো হয়, দেশের ভাবমূর্তিও উজ্জ্বল হয়। এতে সবার ভালো হবে। আগামী ২৮ সেপ্টেম্বর পর্যন্ত এ মামলা মুলতবি থাকছে। এ সময়ে পর্যায়ক্রমে গুলশানের বাসায় একদিন করে মা ও একদিন করে বাবা শিশুদের সঙ্গে থাকবেন। আদালতে শিশুদের বাবার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, অ্যাডভোকেট ফাওজিয়া করিম ফিরোজ ও ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান। মায়ের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। এর আগে গত ৩১ আগস্ট জাপানি দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনার সঙ্গে গুলশানের চারকক্ষ বিশিষ্ট একটি বাসায় থাকতে জাপানি মা ও বাংলাদেশি বাবাকে আদেশ দেয় হাই কোর্ট।

তাদের তত্ত্বাবধানের দায়িত্ব দেওয়া হয় সমাজসেবা অধিদফতরের ঢাকার উপ-পরিচালককে। এছাড়া তাদের নিরাপত্তা নিশ্চিত করতে ডিএমপিকে আদেশ দেয় হাই কোর্ট।

এর আগে দুই মেয়ে জেসমিন মালিকা ও লাইলা লিনাকে আদালতে হাজির করার নির্দেশনা চেয়ে গত ১৯ আগস্ট সকালে হাই কোর্টে হেবিয়াস কর্পাস রিট করেন জাপানি চিকিৎসক নাকানো এরিকো (৪৬)। রিটে মেয়েদের নিজের জিম্মায় নেওয়ার নির্দেশনা চান ওই নারী। ওই দিন জাপানি দুই শিশু এবং তাদের বাবা শরীফ ইমরানকে এক মাসের জন্য দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয় হাই কোর্ট। একই সঙ্গে দুই শিশুকে ৩১ আগস্ট আদালতে হাজির করার নির্দেশ দেয়। সঙ্গে তাদের বাবা ও ফুফুকে নিয়ে আসতে বলা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর