শনিবার, ২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

মুহিবুল্লাহ হত্যায় জড়িত সন্দেহে রোহিঙ্গা যুবক আটক

ক্যাম্পে নিরাপত্তা জোরদার

কক্সবাজার প্রতিনিধি

মুহিবুল্লাহ হত্যায় জড়িত সন্দেহে রোহিঙ্গা যুবক আটক

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শীর্ষ নেতা মুহিবুল্লাহকে হত্যায় জড়িত সন্দেহে মোহাম্মদ সেলিম উল্লাহ (৩৫) নামে এক রোহিঙ্গা যুবককে আটক করা হয়েছে। গতকাল বেলা ১১টায় উখিয়ার কুতুপালং ৬ নম্বর ক্যাম্প থেকে তাকে আটক করেন ক্যাম্পে নিরাপত্তার দায়িত্বরত ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) সদস্যরা।

১৪ এপিবিএন-এর অধিনায়ক পুলিশ সুপার নাইমুল হক জানান, রোহিঙ্গা শীর্ষ নেতা মুহিবুল্লাহ হত্যার  ঘটনায় জড়িত সন্দেহে মোহাম্মদ সেলিম নামে একজনকে গ্রেফতার করা হয়েছে। তাকে উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে। কক্সবাজার জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম জানান, মুহিবুল্লাহ নিহত হওয়ার পর সব ক্যাম্পে এপিবিএনসহ অতিরিক্ত পুলিশ মোতায়েন করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ক্যাম্পের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সুরতহাল ও ময়নাতদন্ত শেষে বৃহস্পতিবার বেলা ৩টায় পরিবারের কাছে মৃতদেহ হস্তান্তর করা হয়। বৃহস্পতিবার বিকালে আসরের নামাজ শেষে উখিয়ার লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পে নামাজে জানাজা শেষে মুহিবুল্লাহর মৃতদেহ দাফন করা হয়। বৃহস্পতিবার রাতে রোহিঙ্গা শীর্ষ নেতা মুহিবুল্লাহ হত্যাকাে র ঘটনায় নিহতের ভাই হাবিব উল্লাহ বাদী হয়ে অজ্ঞাত আসামি করে উখিয়া থানায় মামলা দায়ের করেন।

বুধবার (২৯ সেপ্টেম্বর) রাত সাড়ে ৮টার দিকে উখিয়ার কুতুপালং ক্যাম্প-১ ইস্ট-ওয়েস্ট (ডি ব্লকে) এশার নামাজ শেষে নিজ অফিসে গুলি করে মুহিবুল্লাহকে হত্যা করা হয়। তিন রাউন্ড গুলি তার বুকে লাগে। এতে তিনি ঘটনাস্থলে পড়ে যান। খবর পেয়ে এপিবিএন সদস্যরা তাকে উদ্ধার করে ‘এমএসএফ’ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

নিজ দেশ মিয়ানমারের আরাকানে ফিরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের দাবি-দাওয়া নিয়েই লড়ে আসছিলেন রোহিঙ্গা শীর্ষ নেতা মুহিবুল্লাহ। ২০১৯ সালের ২৫ আগস্ট কুতুপালং শিবিরে রোহিঙ্গাদের বিশাল সমাবেশ করে তিনি আলোচনায় আসেন। পরে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র সফর করে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও দেখা করেন। সেই থেকে রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ আন্তর্জাতিকভাবেও আলোচনায় আসেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর