মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
মজুদ ৫ লাখ টন

তবু পিঁয়াজের বাজার নাজুক থাকার আশঙ্কা মন্ত্রণালয়ের

নিজস্ব প্রতিবেদক

দেশে প্রায় ৫ লাখ মেট্রিক টন পিঁয়াজের মজুদ রয়েছে যা দিয়ে আগামী তিন মাস চলবে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। তবে এই মজুদ থাকার পরও নতুন পিঁয়াজ (মুড়িকাটা) না ওঠা পর্যন্ত বাজার নাজুক থাকতে পারে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে আশঙ্কা করা হচ্ছে। পরিস্থিতি মোকাবিলায় পিঁয়াজ, চিনি ও ভোজ্যতেলের ওপর থেকে শুল্ক প্রত্যাহারে এনবিআরকে অনুরোধ জানানো হয়েছে।

গতকাল নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুদ, সরবরাহ, আমদানি ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত এক সভা শেষে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি অনলাইনে যুক্ত হয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। সভায় সরকারের বিভিন্ন সংস্থার কর্মকর্তা ও ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন। অনলাইনে যুক্ত হয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, এক মাস ধরে বাড়তি দাম থাকার কথা বলা হচ্ছে। কিন্তু আমাদের দেশে ৫ লাখ টন পিঁয়াজ মজুদ আছে, যা দিয়ে আগামী আড়াই থেকে তিন মাস চলতে পারে। আমরা চারদিক থেকে চেষ্টা করছি যতটা নিয়ন্ত্রণে রাখা যায়। বিভিন্ন পণ্যের শুল্ক প্রত্যাহার করার জন্য এনবিআরকে চিঠিও দিয়েছি। এ সময় বাণিজ্য সচিব বলেন, আগামী এক মাস (পিঁয়াজের বাজার) পরিস্থিতি একটু নাজুক থাকবে। কারণ, নতুন উৎপাদিত পিঁয়াজ এই সময় আসবে না। তবে নতুন করে পণ্যটির দাম আর বাড়বে না বলে আমরা আশা করছি।

এক প্রশ্নের জবাবে সচিব বলেন, দেখা গেছে ভারতের  বেঙ্গালুরুতে অতিবৃষ্টির কারণে সেখানকার বাজারে পণ্যটির দাম কিছুটা বেড়েছে। এ সুযোগে বাংলাদেশেও ব্যবসায়ীরা পণ্যটির দাম বাড়িয়ে দিয়েছেন।

সভায় পিঁয়াজের পাশাপাশি ভোজ্যতেল, চিনি, ডালসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ে আলোচনা হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান এসব পণ্যের আন্তর্জাতিক বাজারমূল্য ও বাংলাদেশের পরিস্থিতির তুলনামূলক চিত্র তুলে ধরেন।

সচিব জানান, পিঁয়াজের পাশাপাশি চিনি আমদানিতে সম্পূরক শুল্ক এবং অগ্রিম শুল্ক রয়েছে। দুটোই প্রত্যাহারের আবেদন করা হয়েছে। এ ছাড়া ভোজ্যতেল আমদানিতে ভ্যাট ও অগ্রিম শুল্ক রয়েছে, এক্ষেত্রে অগ্রিম শুল্ক প্রত্যাহারের আবেদন করা হয়েছে। সভায় জানানো হয়, দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নেতৃত্বে প্রতিদিন দুটি দল ঢাকায় সিটি করপোরেশন এলাকায় গুরুত্বপূর্ণ বাজার তদারক করবে।  এ ছাড়া সারা দেশে বাজার মনিটরিং জোরদার করা হবে। পিঁয়াজের দাম সহনীয় রাখতে টিসিবির মাধ্যমে পণ্যটির বিক্রি বাড়ানো হবে বলেও বাণিজ্য মন্ত্রণালয় জানায়। এ জন্য ভারত ছাড়াও তুরস্ক ও মিয়ানমার থেকে পিঁয়াজ আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে।

সর্বশেষ খবর