রবিবার, ২১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

নির্বাচনী সহিংসতায় আরও এক মৃত্যু বিক্ষোভ অবরোধ

নিজস্ব প্রতিবেদক

থামছে না নির্বাচনী সংঘাত-সহিংসতা, হামলা, সংঘর্ষ। গতকাল নির্বাচনী সংঘাত-সহিংসতায় আহত আরও একজনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত দুই ধাপের ইউপি নির্বাচনে ৪৭ জনের প্রাণহানি ঘটল। এ ছাড়া বিভিন্ন নির্বাচনী এলাকায় প্রচার-প্রচারণায় বাধা দেওয়ার অভিযোগও উঠছে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর- যশোরের শার্শা উপজেলার বাগআঁচড়ায় ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে সংঘটিত সহিংসতায় আহত মোস্তাক ধাবক (৪২) মারা গেছেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার দিবাগত রাত ৩টার দিকে তিনি মারা যান। এদিকে মোস্তাক ধাবকের মৃত্যুর খবর পাওয়ার পর গতকাল সকাল সাড়ে ৯টার দিকে বাগআঁচড়ায় যশোর-সাতক্ষীরা সড়ক অবরোধ করা হয়। সড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেন স্থানীয়রা। খবর পেয়ে অতিরিক্ত পুলিশ সুপার জুয়েল ইমরানের নেতৃত্বে পুলিশের একটি টিম ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে। এক ঘণ্টা অবরোধের পর এলাকাবাসী রাস্তা ছেড়ে যান।

স্থানীয়রা জানান, নির্বাচনী প্রচারণাকে কেন্দ্র করে গত ১৬ নভেম্বর রাতে নৌকা প্রতীকের প্রার্থী ইলিয়াস কবির বকুলের সমর্থকরা স্বতন্ত্র প্রার্থী আবদুল খালেকের সমর্থকদের ওপর হামলা করে। এ সময় আবদুল খালেকের সমর্থক আবদুল খালেক ধাবক, তার ছেলে মোস্তাক ধাবক ও সাজ্জাদুল ধাবক ধারালো অস্ত্রের আঘাতে গুরুতর আহত হন। প্রথমে তাদের যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু অবস্থার অবনতি হলে তিনজনকেই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থাতেই শুক্রবার রাত ৩টার দিকে মারা যান তিনি। নরসিংদীতে ইউপি নির্বাচনে প্রচারণায় বাধা ও হুমকির প্রতিবাদে সংবাদ সম্মেলন হয়েছে। গতকাল নরসিংদীর হাজীপুর ইউনিয়নে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মো. শামীম সরকার এই সংবাদ সম্মেলন করেন। এ সময় নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হয়ে প্রচারণার সময় সন্ত্রাসীদের দিয়ে বাধা, কর্মী-সমর্থকদের বাড়ি বাড়ি গিয়ে হুমকির বিচার দাবি করেন তিনি। বানিয়াচংয়ের ১৪ নম্বর মুরাদপুর ইউনিয়নের মাটিকাটা গ্রামে জালিয়াতির মাধ্যমে দুই মেম্বার প্রার্থীর জাল স্বাক্ষরের মাধ্যমে ভোট স্থানান্তর করা হয়েছে। এতে দুই মেম্বার প্রার্থীর নির্বাচনে অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। বিক্ষুব্ধ মেম্বার প্রার্থী ও তাদের সমর্থকদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়েছে। এর প্রতিবাদে মেম্বার প্রার্থীদের কর্মী-সমর্থকরা প্রতিবাদ সভাও করছেন। দলীয় শৃঙ্খলা ভঙ্গ করে বিদ্রোহী প্রার্থী হিসেবে ইউপি নির্বাচনে অংশগ্রহণ করায় মুকসুদপুরের তিন নেতাকে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে দল থেকে বহিষ্কার করা হয়েছে। নাটোরের বাগাতিপাড়া উপজেলার ফাগুয়ারদিয়াড় ইউনিয়ন পরিষদ নির্বাচনে এক বিদ্রোহী প্রার্থীর বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থীর প্রচারে বাধার অভিযোগ উঠেছে। শনিবার স্বতন্ত্র প্রার্থীর পক্ষ থেকে নাটোর জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ করা হয়েছে। নওগাঁর মান্দায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতায় স্বতন্ত্র প্রার্থীর কর্মী এমরান হোসেন রানা (৩৫) নিহতের ঘটনায় মামলা করা হয়েছে। নিহতের মা রেজিয়া বেগম বাদী হয়ে শুক্রবার রাতে মান্দা থানায় মামলাটি করেন।

সর্বশেষ খবর