মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

খুনোখুনি হানাহানি চলছেই

ঠাকুরগাঁওয়ে নিহত বেড়ে ৩, চকরিয়ায় বিজয় মিছিলে হামলায় নৌকা সমর্থক নিহত, নেত্রকোনায় পরাজয়ের খবরে স্ট্রোকে প্রার্থীর মৃত্যু, চুয়াডাঙ্গায় ভাগনে চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আনন্দে রং মাখতে গিয়ে মৃত্যু, সিরাজগঞ্জে স্কুলছাত্র নিহত

নিজস্ব প্রতিবেদক

খুনোখুনি হানাহানি চলছেই

সিরাজগঞ্জে নিহতের স্বজনদের আহাজারি -বাংলাদেশ প্রতিদিন

সংঘাত-সহিংসতায় তিন ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৭১ জনের প্রাণহানি ঘটেছে। এখনো ভোট নিয়ে দেশের বিভিন্ন এলাকায় খুনোখুনি চলছে। গতকাল নির্বাচন-পরবর্তী সহিংসতায় তিনজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঠাকুরগাঁওয়ে নির্বাচনী সহিংসতায় আহত আরও একজন মারা গেছেন, চকরিয়ায় বিজয় মিছিলে হামলায় নৌকার সমর্থক নিহত হয়েছেন। নেত্রকোনায় নির্বাচনে পরাজয়ের খবরে স্ট্রোক করে মারা গেছেন স্বতন্ত্র প্রার্থী, চুয়াডাঙ্গায় ভাগনে চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আনন্দে রং মাখতে গিয়ে মারা গেছেন মামা।

সিরাজগঞ্জে নির্বাচনী সহিংসতায় আহত স্কুলছাত্রের মৃত্যু হয়েছে গতকাল। সব মিলে গতকাল নিহত হয়েছেন পাঁচজন। এ ছাড়া নির্বাচন-পরবর্তী হামলা-সহিংসতাও ঘটেছে বিভিন্ন এলাকায়। অনেক প্রার্থী ও সমর্থকের বাড়িঘর ভাঙচুর হয়েছে। ভোটের দিন রবিবার নীলফামারীর কিশোরগঞ্জে বিজিবি সদস্য, লক্ষ্মীপুরের রামগঞ্জে এক ছাত্রলীগ নেতা, নরসিংদীতে তিনজন, মুন্সীগঞ্জে দুজন, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে দুজন নিহত হন। এ ছাড়া ভোটের আগের রাতে সহিংসতায় আহত দুজনের মৃত্যু হয়েছে। নির্বাচনী সহিংসতায় প্রথম ধাপের ভোটে প্রাণ হারান পাঁচজন। দ্বিতীয় ধাপে মারা গেছেন সাতজন। তৃতীয় ধাপের ভোটের দিন নিহত হন ১১ জন। তিন ধাপের ভোটের আগে-পরে মিলে মোট প্রাণহানি ঘটেছে ৭১ জনের। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার খনগাঁও ইউনিয়নের ঘিডোব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট গণনার পর কারচুপির অভিযোগ ও ফলাফলকে কেন্দ্র করে সংঘর্ষ ঘটেছে। এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে তিনজন নিহত ও আহত হয়েছেন অন্তত পাঁচজন। এর মধ্যে ভোটের দিন দুজন ও পরদিন গতকাল আরেকজনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন- ঘিডোবপুর গ্রামের সাহাবলি আহম্মেদ (৩৫), মোজাহারুল ইসলাম (৪০) ও অবিনাশ চন্দ্রের ছেলে আদিত্য (২০)। গুলিবিদ্ধ অবস্থায় ঘটনাস্থলেই একজন এবং রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পথে অন্য দুজনের মৃত্যু হয়। এ ঘটনায় এলাকার অজ্ঞাত ৭০০ জনের বিরুদ্ধে পীরগঞ্জ থানায় মামলা করেছে পুলিশ। কক্সবাজারের চকরিয়ার বদরখালী ইউনিয়নে নৌকার প্রার্থীর বিজয় মিছিলে হামলায় গিয়াস উদ্দিন মিন্টু (৪৫) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। রবিবার দিবাগত রাত ১২টার দিকে হামলায় আহত গিয়াসকে চকরিয়া উপজেলা সরকারি হাসপাতালে আনলে রাত সাড়ে ১২টার দিকে তিনি মারা যান বলে জরুরি বিভাগের চিকিৎসক জানান। নিহত গিয়াস ওই ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড উত্তর নতুন ঘোনাপাড়ার মৃত আবু মিয়ার ছেলে ও নির্বাচনে বিজয়ী নৌকার প্রার্থী নুর হোছাইন আরিফের সমর্থক। সিরাজগঞ্জের সলঙ্গায় নির্বাচনী সহিংসতায় আহত দেলোয়ার হোসেন সাগর (১৬) নামে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে। গতকাল ভোরে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। সাগর মাছিয়াকান্দি গ্রামের আবদুল লতিফের ছেলে ও সলঙ্গা ইসলামী উচ্চবিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র। নেত্রকোনার দুর্গাপুরে নির্বাচনে পরাজিত হয়ে স্ট্রোক করে মারা গেছেন হাবিবুর রহমান (৩৫) নামে এক চেয়ারম্যান প্রার্থী। তিনি আনারস প্রতীক নিয়ে উপজেলার বাকলজোড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে আনারস প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। তিনি ওই ইউনিয়নের শ্রীরামখিলা গ্রামের মৃত চান্দ আলীর ছেলে ও উপজেলা যুবলীগের নেতা। দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র হিসেবে নির্বাচনে অংশ নেন। এ ছাড়া নেত্রকোনায় তৃতীয় ধাপের ইউপি নির্বাচন শেষে পরাজিত ইউপি সদস্যের বাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর ও আহত করার ঘটনায় সংবাদ সম্মেলন করেছেন প্রার্থীর বড় ভাই।

চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার অনুপনগরে ভাগনে চেয়ারম্যান নির্বাচিত হওয়ার খুশিতে আনন্দ-উচ্ছ্বাস করার সময় মামা ইকারত মালিতার (৭০) মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মৃত ইকারত অনুপনগর গ্রামের খোকা মালিতার ছেলে।

নীরফামারীর কিশোরগঞ্জ উপজেলায় ইউপি নির্বাচনের সহিংসতায় এক বিজিবি সদস্য নিহতের ঘটনায় গতকাল আটজনকে গ্রেফতার করেছে পুলিশ। নির্বাচনী সহিংসতায় বিজিবি সদস্য নিহতের ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব মো. মিজানুর রহমানকে আহ্বায়ক করে গঠিত কমিটির সদস্যরা গতকাল সকালে ঘটনাস্থল পরিদর্শন করেন। মাগুরার মহম্মদপুর উপজেলার নহাটা ইউনিয়নে রবিবারের নির্বাচন কেন্দ্র করে নহাটা ও খলিশাখালী গ্রামে নৌকার প্রার্থীর সমর্থকদের বাড়িঘরে হামলা, দোকান ভাঙচুর ও মারধরের ঘটনা ঘটেছে। দিনাজপুরের নবাবগঞ্জের ইউপি নির্বাচনে বিজয়ী সদস্য প্রার্থীর সমর্থকের বাড়িতে পরাজিত প্রার্থীর সমর্থকরা হামলা চালিয়ে বাড়ি ভাঙচুর করেছেন বলে অভিযোগ উঠেছে।

ফরিদপুরের ভাঙ্গা উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদের নির্বাচনে ঘারুয়া ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী মুনসুর আহম্মেদের সমর্থকদের ওপর হামলা ঘটেছে। এ ঘটনায় তিনজন আহত হয়েছেন। এ ব্যাপারে ভাঙ্গা থানায় একটি মামলা হয়েছে। বগুড়ার ধুনট উপজেলার গোসাইবাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনে জয়ী চেয়ারম্যান (স্বতন্ত্র) মাসুদুল হক বাচ্চুকে ছুরিকাঘাত করা হয়েছে। তিনি বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

নরসিংদীর রায়পুরার চান্দেরকান্দি ও উত্তর বাখরনগর ইউপির দুই কেন্দ্রে নির্বাচনী সহিংসতায় দুজন নিহতের ঘটনায় পৃথক দুটি মামলা হয়েছে। মামলায় ১৯ জনের নাম উল্লেখসহ প্রায় ৪০০ জনকে আসামি করা হয়েছে। গতকাল মামলার বিষয়টি নিশ্চিত করেন নরসিংদীর অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) সাহেব আলী পাঠান।

তৃতীয় ধাপের ইউপি নির্বাচন-পরবর্তী সহিংসতায় লক্ষ্মীপুরের রায়পুরে দুই পক্ষে সংঘর্ষ ঘটেছে। এতে উভয় পক্ষের কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। এ সময় অন্তত ১০টি বসতঘর ভাঙচুর ও ১০ জনকে পিটিয়ে আহত করার খবর পাওয়া গেছে। গতকাল বিকালে স্থানীয় উত্তর চরবংশী ইউনিয়নের কুচামারায় বিজয়ী মেম্বার জাহাঙ্গীর বকশী ও পরাজিত মেম্বার প্রার্থী মফিজ দেওয়ানের সমর্থকদের মধ্যে এ ঘটনা ঘটে। এ সময় স্বর্ণালঙ্কার, নগদ টাকা লুটের অভিযোগ তোলে ভুক্তভোগী কয়েকটি পরিবার। ঘটনার সময় গাছের গুঁড়ি ফেলে স্থানীয় বিভিন্ন সড়ক প্রায় ১ ঘণ্টা অবরোধ করে রাখা হয়। কুমিল্লার বরুড়ায় প্রিজাইডিং অফিসার ও পুলিশকে আহতের ঘটনায় মামলা হয়েছে। গতকাল বরুড়া থানায় মামলাটি করেন ওই কেন্দ্রের এক সহকারী প্রিসাইডিং অফিসার। বিষয়টি নিশ্চিত করেছেন বরুড়া থানার ওসি ইকবাল বাহার। তবে এ ঘটনায় এ পর্যন্ত কাউকে আটক করা সম্ভব হয়নি বলে জানান তিনি। তিনি জানান, আসামিদের গ্রেফতারে অভিযান অব্যাহত আছে। তদন্তের স্বার্থে কতজনকে আসামি করে মামলা হয়েছে এবং সহকারী প্রিসাইডিং অফিসারদের মধ্যে কে মামলা করেছেন তা বলা যাচ্ছে না। এদিকে প্রিসাইডিং অফিসারের পকেট থেকে ৪৪ হাজার টাকা ছিনতাইকারীরা নিয়ে যায়। এতে ভাতাবঞ্চিত হন কেন্দ্রের দায়িত্বে থাকা ১৯ জন কর্মকর্তা-কর্মচারী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর