রবিবার, ২৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

অতিরিক্ত মহাপরিদর্শক হলেন আরও সাত পুলিশ কর্মকর্তা

আজ পুলিশ সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) পদমর্যাদার সাত কর্মকর্তাকে অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি দেওয়ার জন্য সুপারিশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সুপারিশকৃত সাতজন ১২তম ও ১৫তম ব্যাচের কর্মকর্তা। এ ব্যাপারে গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি হয়।

পদোন্নতিপ্রাপ্তরা হলেন- উপ-পুলিশ মহাপরিদর্শক আবু হাসান মোহাম্মদ তারিক, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার, কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের প্রধান ডিআইজি ড. হাসান উল হায়দার, অতিরিক্ত আইজির চলতি দায়িত্বে থাকা বিশেষ শাখার (এসবি) প্রধান মো. মনিরুল ইসলাম, বরিশাল মহানগর পুলিশের কমিশনার মো. শাহাবুদ্দিন খান, শিল্প পুলিশের ডিআইজি মাহবুবুর রহমান ও ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি ব্যারিস্টার মো. হারুন অর রশিদ। জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, ১৭ জানুয়ারি সুপিরিয়র সিলেকশন বোর্ডের সভায় সাত কর্মকর্তার পদোন্নতির সুপারিশ করা হয়। তাঁরা অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক গ্রেড-২ পদে পদোন্নতিপ্রাপ্ত হয়েছেন।

আজ পুলিশ সপ্তাহ শুরু : রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনস মাঠে বার্ষিক পুলিশ প্যারেডের মধ্য দিয়ে আজ থেকে শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী পুলিশ সপ্তাহ-২০২২। প্রধানমন্ত্রী ভার্চুয়ালি উপস্থিত থেকে পুলিশের বিভিন্ন কন্টিনজেন্ট ও পতাকাবাহী দলের দৃষ্টিনন্দন প্যারেড পরিদর্শন, অভিবাদন গ্রহণ এবং বক্তব্য দেবেন। পুলিশ সপ্তাহের প্রতিটি অনুষ্ঠান যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে পুলিশ সদর দফতর। এবারের পুলিশ সপ্তাহের মূল প্রতিপাদ্য, ‘দক্ষ পুলিশ, সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

পুলিশ সুপার মো. ছালেহ উদ্দিনের নেতৃত্বে বার্ষিক পুলিশ প্যারেডে বিভিন্ন কন্টিনজেন্টের পুলিশ সদস্যরা অংশ নেবেন। পুলিশ সপ্তাহ উপলক্ষে ২০২০ সালে ১১৫ এবং ২০২১ সালে ১১৫ জনসহ ২৩০ পুলিশ সদস্যকে পদক দেওয়া হবে। পদকের মধ্যে রয়েছে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা, রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম), রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)-সেবা। করোনা মহামারির কারণে ২০২১ সালে পুলিশ সপ্তাহ অনুষ্ঠিত না হওয়ায় এ বছর ২০২০ ও ২০২১ সালের পদক একসঙ্গে দেওয়া হবে। এ উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব এবং ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ পৃথক বাণী দিয়েছেন।

পুলিশ সপ্তাহকে কেন্দ্র করে জাতীয় দৈনিক পত্রিকাগুলোতে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ ও সরকারি-বেসরকারি টেলিভিশন ও বেতারে বিশেষ অনুষ্ঠান প্রচারিত হওয়ার কথা রয়েছে। পুলিশ সপ্তাহকে ঘিরে রাজধানীর প্রধান প্রধান সড়ক ও সড়কদ্বীপগুলো বর্ণাঢ্য সাজে সাজানো হয়েছে। পুলিশ সপ্তাহের বিভিন্ন অধিবেশনের মধ্য দিয়ে বিগত এক বছরের কার্যক্রম পর্যালোচনা করে পরবর্তী বছরের কর্মপরিকল্পনা নির্ধারণ করা হবে। বৃহস্পতিবার পৃথক দুটি প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

সর্বশেষ খবর