শুক্রবার, ১১ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

প্রকাশ্যে আনার দাবি আওয়ামী লীগ শরিকদের

রফিকুল ইসলাম রনি

প্রকাশ্যে আনার দাবি আওয়ামী লীগ শরিকদের

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চার কমিশনার নিয়োগের উদ্দেশ্যে সার্চ কমিটির চূড়ান্ত করা ১০ নাম প্রকাশ্যে আনার দাবি জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিকরা। তাদের মতে, বিভিন্ন মাধ্যমে প্রাপ্ত সার্চ কমিটির ‘চূড়ান্ত’ করা নামগুলো রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পাঠানোর পর জাতির সামনে তুলে ধরা উচিত। এতে নির্বাচন কমিশন নিয়োগের বিষয়টি অধিকতর স্বচ্ছ হবে এবং তাতে জনমতের প্রতিফলন ঘটবে। এ প্রসঙ্গে ১৪ দলের শরিক দল জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও কমিশনারদের নিয়োগের ব্যাপারে গঠিত সার্চ কমিটির উচিত যেসব নাম চূড়ান্ত করবে, সে নামগুলো যেন জাতির সামনে তুলে ধরা হয়। এতে কমিটির কাজের স্বচ্ছতা নিশ্চিত হবে।’  

বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি নতুন সিইসি ও ইসি নিয়োগের লক্ষ্যে ১০ জনের নাম প্রস্তাব করবে রাষ্ট্রপতির কাছে। এই ১০ জনের মধ্য থেকেই পাঁচজনকে নিয়ে রাষ্ট্রপতি গঠন করবেন নতুন নির্বাচন কমিশন। আওয়ামী লীগ জোটের আরেক শরিক দল ওয়ার্কার্স পার্টি রাষ্ট্রপতিকে সার্চ কমিটির দেওয়া নামের তালিকা জনসাধারণের জন্য প্রকাশের অনুরোধ করেছে। এ জন্য দলটি রাষ্ট্রপতির কাছে চিঠিও দেবে। গতকাল পার্টির পলিটব্যুরোর সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। পার্টির সিদ্ধান্তে বলা হয়, এতে নির্বাচন কমিশন নিয়োগের বিষয়টি অধিকতর স্বচ্ছ হবে এবং তাতে জনমতের প্রতিফলন ঘটবে। ক্ষমতাসীন শরিক জোটের আরেক দল তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, নির্বাচন কমিশন গঠনের জন্য আলাদা আইন হয়েছে। আইন অনুযায়ী সার্চ কমিটি প্রধান নির্বাচন কশিনার (সিইসি) ও অন্যান্য কমিশনার গঠনের কাজ শুরু করেছেন। রাজনৈতিক দলগুলোর কাছ থেকে নাম নিচ্ছেন। আবার সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও বসছেন। কাজেই যেসব নাম প্রস্তাবনা পাবে, সেখান থেকে চূড়ান্ত ১০ নাম রাষ্ট্রপতিকে দেওয়ার পর জাতির সামনে প্রকাশ করা উচিত। 

জোটের আরেক শরিক ন্যাপের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সবকিছুতে স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকা প্রয়োজন। যেসব নাম সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে দেবে সেগুলো জনসম্মুখে আসা উচিত। তাহলে মানুষের মধ্যে সন্দেহ সংশয় দূর হবে।

সর্বশেষ খবর