রবিবার, ৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
গাড়িচাপায় ছাত্রী হত্যা

বিক্ষোভ নর্থ সাউথ শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক

বিক্ষোভ নর্থ সাউথ শিক্ষার্থীদের

রাজধানীর খিলক্ষেত ফ্লাইওভারে কাভার্ড ভ্যানচাপায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী মাইশা মমতাজ মিমের মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর ভাটারা এলাকায়  এ বিক্ষোভ করা হয়। এ সময় মিমের মৃত্যুর ঘটনায় জড়িতদের দ্রুত বিচার, ভুক্তভোগীর পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ ও নিরাপদ সড়ক নিশ্চিতের দাবি জানানো হয়। ২৪ ঘণ্টার মধ্যে দাবিগুলোর বিষয়ে সংশ্লিষ্টদের কাছ থেকে সন্তোষজনক বক্তব্য না পেলে আবারও আন্দোলনে নামার হুঁশিয়ারি দেন বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীরা।

আন্দোলনের অন্যতম সমন্বয়কারী নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কাওছার বলেন, নিরাপদ সড়কের জন্য পূর্বের আন্দোলনগুলোর ক্ষেত্রে আমরা দেখেছি সরকারের উচ্চ পর্যায় থেকে শুধু আশ্বাসই দেওয়া হয়, কিন্তু বাস্তবে কিছুই হয় না। যার ফল মিমের মর্মান্তিক মৃত্যু। এ জন্য আমরা মিমের মৃত্যুর ঘটনায় জড়িতদের দ্রুত বিচারসহ আট দফা দাবি উপস্থাপন করেছি। শনিবার সরকারি অফিস বন্ধ থাকায় রবিবার (আজ) সকালেই আমাদের পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রী, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র ও ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনারের কাছে দাবিগুলো উপস্থাপন করা হবে। তাদের বক্তব্য যদি আমাদের কাছে সন্তোষজনক মনে না হয় তাহলে রবিবার বেলা ২টা থেকে আবারও আন্দোলনে নামা হবে। ইতোমধ্যে দাবিগুলোর বিষয়ে নর্থসাউথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল বৈঠক করেছে। আন্দোলনরত নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জানান, প্রতিনিয়ত সড়কে প্রাণ ঝরছে। এবার সড়কে মৃত্যুর মিছিলে মিম নামে আরও একটি নাম যুক্ত হলো। এভাবে চলতে পারে না। মিমের মৃত্যুর সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করে সড়ককে নিরাপদ করতে সব ধরনের  উদ্যোগ নিতে হবে। কুড়িল বিশ্বরোড এলাকায় ঘণ্টাখানেক অবস্থান করার পর বেলা সাড়ে ১২টার দিকে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করে। এসময় তাদের হাতে বিভিন্ন প্লাকার্ড দেখা যায়। ‘উই ওয়ান্ট জাস্টিজ’, ‘আমার বোন মরল কেন’, এ ধরনের বিভিন্ন স্লোগান দিতেও দেখা যায়।

 শিক্ষার্থীদের দাবিগুলোর মধ্যে রয়েছে- দ্রুত সময়ের মধ্যে জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, নিহতের পরিবারকে যথার্থ ক্ষতিপূরণ দেওয়া, ওভারটেকিং প্রতিরোধ, হাফ পাসের বিষয়ে বাধ্যবাধকতা প্রত্যাহার, শিক্ষার্থীদের জন্য পৃথক গণপরিবহনের ব্যবস্থা এবং নারীদের জন্য পৃথক বাস সার্ভিসের ব্যবস্থা ও প্রস্তাবিত বাসরুট রেশনালাইজেশন অতি দ্রুত বাস্তবায়ন করা। এ বিষয়ে ভাটারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহা. সাজেদুর রহমান বলেন, শনিবার সকাল থেকেই শিক্ষার্থীরা নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে একত্রিত হতে থাকে। পরে মিছিল নিয়ে কুড়িল বিশ্বরোডে আসে। তাদের বুঝিয়ে আবার ক্যাম্পাসে ফেরত পাঠানো হয়েছে। গত শুক্রবার সকালে রাজধানীর উত্তরার বাসা থেকে স্কুটি করে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ে ক্লাস করতে আসার সময় কুড়িল ফ্লাইওভারে কাভার্ডভ্যানের চাপায় নিহত হয় মাইশা মমতাজ মিম। এ ঘটনায় মামলা হয়। শুক্রবার রাতে কাভার্ডভ্যানসহ এর চালক সাইফুল ইসলাম ও তার সহকারী মশিউরকে চট্টগ্রাম থেকে গ্রেফতার করা হয়।

সর্বশেষ খবর