শুক্রবার, ১৩ মে, ২০২২ ০০:০০ টা

সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বন্ধ

অর্থ বিভাগের পরিপত্র জারি

নিজস্ব প্রতিবেদক

সরকারি চাকরিজীবীদের বিদেশ ভ্রমণ বন্ধে পরিপত্র জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। গতকাল অর্থ বিভাগের ব্যয় ব্যবস্থাপনা-৬অধিশাখার উপ-সচিব মোহাম্মদ শওকত উল্লাহ স্বাক্ষরিত ‘পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সকল প্রকার বৈদেশিক ভ্রমণ সীমিতকরণ’ শীর্ষক এ পরিপত্র জারি করা হয়েছে।

পরিপত্রে বলা হয়েছে, কভিড-১৯ পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার এবং বর্তমান বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে ওয়ার্কশপ/সেমিনারে অংশগ্রহণসহ সকল প্রকার বৈদেশিক ভ্রমণ বন্ধ থাকবে। এ আদেশ উন্নয়ন ও পরিচালন বাজেট উভয় ক্ষেত্রে প্রযোজ্য হবে এবং অবিলম্বে কার্যকর হবে।

বুধবার সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর সম্পর্কিত এক প্রশ্নে অর্থমন্ত্রী বলেছিলেন, ‘এখন যে সফরগুলো হচ্ছে, সেগুলো আগে অনুমোদন দেওয়া। নিতান্ত জরুরি প্রয়োজন ছাড়া নতুন করে বিদেশ ভ্রমণের অনুমোদন না দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। ফলে আপাতত বিদেশ সফর আর নয়।’ অর্থমন্ত্রীর এ ঘোষণার পরদিনই পরিপত্র জারি করে অর্থ বিভাগ। এর ফলে সরকারি চাকরিজীবীদের সরকারি সব ধরনের বিদেশ ভ্রমণ বন্ধ হলো।

বিএসইসির কাতার রোড শো স্থগিত : আন্তর্জাতিক অঙ্গনে দেশের পুঁজিবাজারের ব্যাপ্তি বাড়ানো ও বিদেশি বিনিয়োগ আকৃষ্টের লক্ষ্যে বিভিন্ন দেশে রোড শো করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর ধারাবাহিকতায় আগামী ১৮ ও ১৯ মে দুই দিনব্যাপী কাতারের রাজধানী দোহায় রোড শোর আয়োজনের কথা থাকলেও তা স্থগিত করেছে নিয়ন্ত্রক সংস্থা। খবর বিএসইসি সূত্রের।

সূত্র জানায়, কাতারের রোড শোতে যাদের অতিথি করার কথা ছিল তাদের শিডিউল সংকটের কারণে ১৮ ও ১৯ মে রোড শোর আয়োজন করা সম্ভব হচ্ছে না। অতিথিদের শিডিউল পেলে পরবর্তী সময়ে সেখানে রোড শোর আয়োজন করা হবে। এর আগে প্রথম দফায় দুবাইয়ে, দ্বিতীয় দফায় যুক্তরাষ্ট্রে, তৃতীয় দফায় সুইজারল্যান্ড ও চতুর্থ দফায় যুক্তরাজ্যে সফলতার সঙ্গে রোড শো সম্পন্ন করেছে বিএসইসি। আর পঞ্চম দফায় কাতারে রোড শো সফলভাবে সম্পন্নের পর সৌদি আরব, সিঙ্গাপুর, জার্মানি, কানাডা, রাশিয়া, ইতালি, হংকং, জাপান, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে ধারাবাহিকভাবে রোড শো আয়োজন করার পরিকল্পনা নিয়েছে বিএসইসি। সূত্রমতে, কাতারের রোড শোতে বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারী এবং স্টেকহোল্ডাররা অংশ নেবেন। অনুষ্ঠানে বাংলাদেশ থেকে আগত অতিথিরা বিভিন্ন সেক্টর নিয়ে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারীদের উদ্দেশে বক্তব্য রাখবেন। সেখানে বাংলাদেশে বিনিয়োগের সুযোগ-সুবিধা, বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড, সরকারের বিনিয়োগবান্ধব নীতি, পুঁজিবাজার ও সার্বিক অর্থনীতির পরিস্থিতি এবং এফডিআই বিষয়ে বাংলাদেশ সরকারের সহযোগিতা অতিথিদের সামনে তুলে ধরা হবে। এ ছাড়া দেশের পুঁজিবাজারে বিনিয়োগে আগ্রহী করে তুলতে বিনিয়োগ-সংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্ত তুলে ধরা হবে। বিশেষ করে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীরা কীভাবে পুঁজিবাজারে সরাসরি বিনিয়োগ করবেন এর কৌশল ও সার্বিক নিরাপত্তার বিষয় তুলে ধরা হবে।

সর্বশেষ খবর