শনিবার, ২৮ মে, ২০২২ ০০:০০ টা

বুদ্ধিজীবী কবরস্থানে গাফ্‌ফার চৌধুরীকে সমাহিত আজ

নিজস্ব প্রতিবেদক

বুদ্ধিজীবী কবরস্থানে গাফ্‌ফার চৌধুরীকে সমাহিত আজ

অমর একুশের কালজয়ী সংগীতের রচয়িতা, বর্ষীয়ান সাংবাদিক, সাহিত্যিক ও কলাম লেখক, ভাষাসংগ্রামী, বীর মুক্তিযোদ্ধা আবদুল গাফ্‌ফার চৌধুরীর লাশ আজ সকালে দেশে পৌঁছাবে। বরেণ্য সাংবাদিকের প্রতি জাতির শ্রদ্ধা নিবেদন শেষে বিকালে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাঁর লাশ রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হবে।

এর আগে সম্পূর্ণ রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় বাংলাদেশ হাইকমিশন লন্ডনের সার্বিক তত্ত্বাবধানে আবদুল গাফ্‌ফার চৌধুরীর লাশ বেলা ১১টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইট বিজি ২০২ যোগে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বাংলাদেশ সরকারের পক্ষে বিমানবন্দরে লাশ আনুষ্ঠানিকভাবে গ্রহণ করবেন। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এরপর সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য তাঁর লাশ বেলা ১টা থেকে ৩টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে। সেখানে তাঁর প্রতি গার্ড অব অনার প্রদান করা হবে। বেলা সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে জানাজা অনুষ্ঠিত হবে। এরপর বেলা ৪টায় শ্রদ্ধা নিবেদনের জন্য জাতীয় প্রেস ক্লাবে লাশ নেওয়া হবে। বেলা সাড়ে ৪টায় মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানের উদ্দেশ্যে নেওয়া হবে এবং সাড়ে ৫টায় মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাঁর লাশ সমাহিত করা হবে।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম জানিয়েছেন, একই ফ্লাইটে মরহুম আবদুল গাফ্?ফার চৌধুরীর পরিবারের সদস্যদেরও ঢাকায় পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।

আবদুল গাফ্?ফার চৌধুরী ১৯ মে লন্ডনের একটি হাসপাতালে ইন্তেকাল করেন। ২০ মে পূর্ব লন্ডনের ব্রিকলেইন মসজিদে তাঁর প্রথম জানাজার পর পূর্ব লন্ডনের ঐতিহাসিক শহীদ আলতাব আলী পার্কের শহীদ মিনারে রাষ্ট্রীয় মর্যাদায় ব্রিটিশ-বাংলাদেশি কমিউনিটির সদস্যসহ সর্বস্তরের মানুষ তাঁর প্রতি শেষ শ্রদ্ধা জানান। ২৩ মে বাংলাদেশ হাইকমিশন, লন্ডনে মরহুমের স্মরণে পূর্ব লন্ডনে এক মিলাদ মাহফিল ও শোকসভার আয়োজন করে।

মরহুম আবদুল গাফ্?ফার চৌধুরীর জানাজা ও শ্রদ্ধা নিবেদন সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য সরকারের বিভিন্ন দফতর ও সংস্থার সঙ্গে সম্মিলিত সাংস্কৃতিক জোট এবং জাতীয় প্রেস ক্লাব সার্বিক সহযোগিতা করছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

 

 

সর্বশেষ খবর