বৃহস্পতিবার, ৯ জুন, ২০২২ ০০:০০ টা

কী চমক দেবেন অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

কী চমক দেবেন অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী হিসেবে আজ চতুর্থ বাজেট ঘোষণা করতে যাচ্ছেন আ হ ম মুস্তফা কামাল। এটি বর্তমান আওয়ামী লীগ সরকারের টানা তৃতীয় মেয়াদের ১৪তম বাজেট। আজ জাতীয় সংসদে বিকাল ৩টায় আগামী ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পেশ করবেন তিনি।

অর্থনীতিবিদদের মতে, স্বাধীনতার পর দেশের অর্থনীতি সবচেয়ে বড় সংকটকাল পার করছে। এর আগে ২০০৮-০৯ সালে বিশ্ব অর্থনৈতিক মন্দার সময়ও বাংলাদেশের অর্থনীতি এতটা ক্ষতিগ্রস্ত হয়নি। কভিড-১৯-এর মহামারি চলাকালে গত দুই বছরেও দেশে খাদ্যপণ্যের দাম মোটামুটি স্থিতিশীল ছিল। কিন্তু কভিড-উত্তর দেশের অর্থনীতি চরম বৈরিতার মধ্য দিয়ে সময় অতিক্রম করছে। এটা অবশ্য শুধু বাংলাদেশের ক্ষেত্রে নয়, সারা বিশ্বের অর্থনীতিই এখন নেতিবাচক ধারায় চলে গেছে। বিশেষ করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম যে হারে ওঠানামা করছে, তাতে নিত্যপণ্যের বাজারে চলছে চরম এক অস্থিরতা। এমন এক কঠিন পরিস্থিতে ২০২২-২৩ অর্থবছরের বাজেটের মাধ্যমে অর্থমন্ত্রী কী চমক দেবেন তা নিয়ে আলোচনা রয়েছে সর্বত্র।

ইতিহাসের এ সংকটকালে সীমিত সম্পদ নিয়ে বাজেট প্রণয়ন করতে গিয়ে নানা হিসাব-নিকাশ কষেছেন অর্থমন্ত্রী। এতে ব্যবসায়ী, কৃষক, সরকারি- বেসরকারি চাকরিজীবী, দিনমজুর, শ্রমিক, রাজনীতিবিদ, প্রবাসীসহ সবাইকেই খুশি রাখার চেষ্টা করেছেন তিনি। যদিও বাস্তবে তা কতটা অর্জিত হবে সেটা সময়ের ব্যবধানে বিশ্লেষকরা নানাভাবে মূল্যায়ন করবেন। গতকাল অর্থ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী বাজেটে প্রাধিকার পাবে দেশের প্রান্তিক জনগোষ্ঠী। ‘কভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শিরোনামের এবারের বাজেট প্রস্তুত হয়েছে সরকারের অতীতের অর্জন এবং উদ্ভূত বর্তমান পরিস্থিতির সমন্বয়ে। এবারের বাজেটে সংগত কারণেই সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষি, স্বাস্থ্য, মানবসম্পদ, কর্মসংস্থান, শিক্ষাসহ বেশ কিছু খাতকে। বাজেটকে অধিকতর অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd-এ বাজেটের সব তথ্য ও গুরুত্বপূর্ণ দলিল যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান পাঠ ও ডাউনলোড করতে পারবেন এবং দেশ বা বিদেশ থেকে ওই ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ প্রেরণ করা যাবে। প্রাপ্ত সব মতামত ও সুপারিশ বিবেচনা করা হবে। জাতীয় সংসদ কর্তৃক বাজেট অনুমোদনের সময় ও পরে তা কার্যকর করা হবে। ব্যাপকভিত্তিক অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে নিম্নলিখিত সরকারি ওয়েবসাইট লিঙ্কের ঠিকানাগুলোয়ও বাজেট-সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

সর্বশেষ খবর