বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২ ০০:০০ টা

সারা দেশে ক্ষোভ-প্রতিবাদ অব্যাহত

শিক্ষক হত্যা লাঞ্ছনা

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে ক্ষোভ-প্রতিবাদ অব্যাহত

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গতকাল প্রতিবাদ -বাংলাদেশ প্রতিদিন

আশুলিয়ায় শিক্ষার্থীর আঘাতে শিক্ষক হত্যা ও নড়াইলে ভারপ্রাপ্ত অধ্যক্ষকে লাঞ্ছনার ঘটনায় গতকালও দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ, প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। ঘটনার দ্রুত বিচার দাবিতে বিবৃতি দিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক। একই দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আমরণ অনশনে বসেছেন চার শিক্ষার্থী। আশুলিয়ার হাজী ইউনুছ আলী স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক উৎপল কুমার সরকারকে পিটিয়ে হত্যার ঘটনায় গতকাল দ্বিতীয় দিনের মতো কর্মসূচি পালন করেছেন প্রতিষ্ঠানটির শিক্ষক-শিক্ষার্থীরা। সকাল ১০টায় কলেজের সামনের সড়কে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও কালো ব্যাজ ধারণ করেন তাঁরা। মানববন্ধন থেকে শিক্ষক-শিক্ষার্থীরা ছয়টি দাবির কথা জানিয়েছেন। এগুলোর মধ্যে রয়েছে- সব আসামিকে গ্রেফতার, নিহত শিক্ষকের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ, কিশোর গ্যাং দমন করতে কার্যকর পদক্ষেপ নেওয়া।

মানববন্ধনে শিক্ষার্থী মুন্নি আক্তার বলেন, এমন হত্যাকারী একদিনে গড়ে ওঠে না। হত্যাকারীর পরিবার যদি যথাসময়ে তাকে শাসন করত, তাহলে এ ধরনের ঘটনা ঘটত না। কলেজের ব্যবস্থাপনা কমিটির সভাপতি হযরত আলী বলেন, অপরাধী যে-ই হোক, শাস্তি তাকে পেতেই হবে। প্রতিষ্ঠানের অধ্যক্ষ মো. সাইফুল ইসলাম বলেন, শিক্ষক হত্যার ঘটনায় এমন শাস্তি কামনা করছি, যাতে ভবিষ্যতে আর কেউ এ ধরনের ঘটনা ঘটাতে সাহস না পায়। শিক্ষক হত্যা ও লাঞ্ছনার ঘটনায় ক্ষোভ ও নিন্দা জানিয়ে জড়িতদের শাস্তির দাবি জানিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতি। এক প্রেস বিজ্ঞপ্তিতে শিক্ষক নেতৃবৃন্দ বলেন, আশুলিয়ায় স্কুলছাত্রীকে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় শিক্ষক উৎপল কুমার সরকারকে পিটিয়ে হত্যা করেছে তার ছাত্র। নড়াইলের মির্জাপুর ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষকেও তুচ্ছ ঘটনায় লাঞ্ছিত করা হয়। এসব ঘটনায় জড়িতদের চিহ্নিত করে দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি না দিলে ফের পুনরাবৃত্তি ঘটবে।

দেশের বিভিন্ন স্থানে শিক্ষকের ওপর সন্ত্রাসী হামলা, নির্যাতন ও লাঞ্ছনার প্রতিবাদে গতকাল প্রতিবাদ সভার আয়োজন করে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ)। স্বাশিপের কেন্দ্রীয় কার্যালয়ে এ সভায় কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজুর সভাপতিত্বে যুগ্ম সম্পাদক সাইদুর রহমান পান্না, হরিচাঁদ ম ল সুমন, সলিমউল্লাহ সেলিমসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের ৮১ শিক্ষকের বিবৃতি : আশুলিয়ায় শিক্ষক হত্যা ও নড়াইলে শিক্ষক লাঞ্ছনার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে দোষীদের দ্রুত শাস্তির দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক। সংগঠনটির ৮১ শিক্ষক গতকাল এক বিবৃতিতে এ দাবি জানিয়েছেন। বিবৃতিতে বলা হয়েছে, এ দুই ঘটনা শিক্ষাঙ্গনের জন্য অশনিসংকেত। এসব ঘটনায় শিক্ষক হিসেবে আমরা ক্ষুব্ধ ও মর্মাহত। দেখা যাচ্ছে, শিক্ষকরা তাঁদের দায়িত্ব পালন করতে গিয়ে কখনো উচ্ছৃঙ্খল জনতার বা কখনো বিক্ষুব্ধ ছাত্র দ্বারা আক্রান্ত-অপমানিত হচ্ছেন, মৃত্যুবরণ করছেন। বিবৃতিতে শিক্ষক নেটওয়ার্ক বেশ কিছু দাবি জানিয়েছে। বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ আজম, জোবাইদা নাসরীন, কাজী মারুফুল ইসলাম; জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ, মানস চৌধুরী; জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাসির আহমেদ; শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জায়েদা শারমিন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কাজী ফরিদসহ অন্যরা।

ঢাবিতে অনশনে চার শিক্ষার্থী : আমাদের বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জানান, আশুলিয়ায় শিক্ষক উৎপল কুমার সরকার হত্যার সঙ্গে জড়িতদের বিচার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আমরণ অনশনে বসেছেন চার শিক্ষার্থী। গতকাল বিকালে রাজু ভাস্কর্যে এ কর্মসূচিতে বসেন তারা। তারা হলেন- ২০১৩-১৪ শিক্ষাবর্ষের মনোবিজ্ঞান বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী শামীম আফফান, ইংরেজি বিভাগের নাঈম পারভেজ এবং তাদের সঙ্গে কর্মসূচি যোগ দিয়েছেন মাদারীপুর থেকে আসা তরিকুল ইসলাম ও নড়াইলের মেহেদী হাসান। এদিকে গতকাল রাতে জিতুকে গ্রেফতার করার খবর পেয়ে তারা অনশন ভাঙেন। কলেজ শিক্ষক উৎপল সরকারের হত্যাকারীদের গ্রেফতার ও শাস্তি নিশ্চিতের দাবিতে রাজু ভাস্কর্যে সমাবেশ করেছে ছাত্র অধিকার পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নেতৃবৃন্দ। একই দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে ছাত্র ফেডারেশনের নেতা-কর্মীরা। প্রসঙ্গত, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নড়াইল সদরের এক কলেজছাত্রের পোস্টকে কেন্দ্র করে সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতিতে ১৮ জুন মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরিয়ে দেওয়া হয়। এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও উপস্থিত ছিলেন। আর শনিবার দুপুরে সাভারের আশুলিয়ার হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির এক ছাত্রের ক্রিকেট স্টাম্পের আঘাতে প্রতিষ্ঠানের শিক্ষক উৎপল কুমার সরকার গুরুতর আহত হন। পরে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে সোমবার ভোরে তাঁর মৃত্যু হয়।

সর্বশেষ খবর