রবিবার, ৩ জুলাই, ২০২২ ০০:০০ টা

করোনায় বেড়েছে মৃত্যু

শামীম আহমেদ

সরকারি ছুটির দিনে নমুনা পরীক্ষা কম হওয়ায় রোগী শনাক্ত কমলেও গত ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু। গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে কভিড রোগী শনাক্ত হয়েছে ১ হাজার ১০৫ জন, যা আগের দিনের চেয়ে ৭৯২ জন কম। তবে মৃত্যু হয়েছে ছয়জনের, যা গত ৮ মার্চের পর সর্বোচ্চ। জুনের শুরু থেকেই বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। গত মে মাসের তুলনায় জুনে শনাক্ত প্রায় ২৫ গুণ ও মৃত্যু সাড়ে ৪ গুণ বেড়েছে। দেশে গত মে মাসে করোনায় মৃত্যু হয় মাত্র চারজনের। কভিড মহামারিকালে এটাই এক মাসে সর্বনিম্ন মৃত্যু। মোট রোগী শনাক্ত হয়েছিল ৮১৬ জন। সংক্রমণ ও মৃত্যু কমে যাওয়ায় মানুষ ভুলেই গিয়েছিল করোনার কথা। উঠে যায় স্বাস্থ্যবিধি। জুনের শুরু থেকে আবারও জেঁকে বসেছে ভাইরাসটি। সেই সঙ্গে দেশে পাওয়া গেছে দ্রুত সংক্রমণশীল ওমিক্রনের নতুন ধরনে আক্রান্ত রোগী। জুনে দেশে কভিড রোগী শনাক্ত হয়েছে ২০ হাজার ২৭৮ জন, যা আগের মাসের চেয়ে প্রায় ২৫ গুণ বেশি। মৃত্যু হয়েছে ১৮ জনের, যা আগের মাসের চেয়ে সাড়ে ৪ গুণ বেশি। আর জুলাইয়ের দুই দিনেই মৃত্যু হয়েছে ১১ জনের, যা পুরো মে মাসের তুলনায় প্রায় ৩ গুণ। জুনে মারা যাওয়া ১৮ জনের মধ্যে ১২ জন ভ্যাকসিন পেয়েছিলেন। এর মধ্যে সাতজন দ্বিতীয় ডোজ ও পাঁচজন বুস্টার ডোজ পেয়েছিলেন। অন্যদিকে মে মাসে ৭ হাজার ৩৫৬ জন সুস্থ হয়ে উঠলেও জুনে তা কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৪৯ জনে। শনাক্ত বৃদ্ধির পাশাপাশি সুস্থতা কমে যাওয়ায় হাসপাতালেও চাপ বাড়ছে।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) উপদেষ্টা ডা. এম মুশতাক হোসেন বলেন, সংক্রমণ বাড়লে মৃত্যু বাড়বে, এটাই স্বাভাবিক। এ ছাড়া বর্তমানে ওমিক্রনের যে সাব-ভ্যারিয়েন্ট সংক্রমণ ঘটাচ্ছে তাতে মৃত্যুঝুঁকি বেশি। সংক্রমণ প্রতিরোধে মাস্ক সবচেয়ে বড় হাতিয়ার। অন্যান্য স্বাস্থ্যবিধিও মানতে হবে। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৮ হাজার ৩৫৭টি নমুনা পরীক্ষা করা হয়। শনাক্তের হার ১৩.২২ শতাংশ। আগের দিন পরীক্ষা করা হয় ১২ হাজার ৩৮৯টি নমুনা। শনাক্তের হার ছিল ১৫.৩১ শতাংশ। দিনের ব্যবধানে নমুনা পরীক্ষা কমেছে ৪ হাজারের বেশি। শনাক্তের হার কমেছে ২.০৯ শতাংশ। অধিক নমুনা পরীক্ষার কারণে ঢাকায় সর্বাধিক রোগী শনাক্ত হলেও নমুনা পরীক্ষার বিপরীতে সর্বোচ্চ শনাক্তের হার এখন বরিশালে। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় এই বিভাগে শনাক্তের হার ছিল ১৬.৫৫ শতাংশ, যা আগের দিন ছিল ৫৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় অন্যান্য বিভাগের মধ্যে রাজশাহীতে ১৪.২৮ শতাংশ, ঢাকায় ১৩.৯ শতাংশ, খুলনায় ১১.৭০ শতাংশ, চট্টগ্রামে ১২ শতাংশ, ময়মনসিংহে ১০.২৯ শতাংশ ও সিলেটে ৬.৪৭ শতাংশ ছিল শনাক্তের হার। রংপুর বিভাগে ২৩ জনের নমুনা পরীক্ষায় কারও সংক্রমণ পাওয়া যায়নি।

গত এক দিনে সুস্থ হয়ে উঠেছেন ২৩৩ জন কভিড রোগী। আগের দিন সুস্থ হয়েছিলেন ২৪৮ জন। গতকাল পর্যন্ত দেশে মোট ১৯ লাখ ৭৬ হাজার ৭৮৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছে ১৯ লাখ ৭ হাজার ৯৯০ জন। মারা গেছে ২৯ হাজার ১৬০ জন।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর