বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২ ০০:০০ টা
পৌর ও ইউপি নির্বাচন

ভোটারবিহীন ভোটে গুলিতে প্রাণ গেল ১২ মাসের শিশুর

প্রতিদিন ডেস্ক

দেশের কয়েকটি জেলায় গতকাল ইউনিয়ন পরিষদ (ইউপি) ও পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এসব নির্বাচনে অধিকাংশ কেন্দ্রে ইলেকট্রিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হয়। তবে প্রায় সব কেন্দ্রেই   ভোটারদের অপ্রত্যাশিত কম উপস্থিতি লক্ষ করা গেছে। ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলে ইউনিয়ন  পরিষদের নির্বাচনী ফলাফলকে কেন্দ্র করে পুলিশের গুলিতে সুমাইয়া নামে ১২ মাসের এক শিশু নিহত হয়েছে। এ সময় পুলিশসহ অর্ধশতাধিক আহত হওয়ার ঘটনা ঘটেছে। এ ছাড়া লক্ষ্মীপুরে ককটেল বিস্ফোরণ এবং প্রার্থীর ওপর হামলার ঘটনা ঘটেছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ে ইউনিয়ন পরিষদের নির্বাচনী ফলাফলকে কেন্দ্র করে পুলিশের গুলিতে সুমাইয়া নামে ১২ মাসের এক শিশু নিহত হয়েছে। এ সময় পুলিশসহ অর্ধশতাধিক আহত হওয়ার ঘটনা ঘটেছে। জেলার রানীশংকৈল উপজেলার বাচোর ইউনিয়নের ৩ নম্বর ভাংবাড়ী কেন্দ্রে ঘটনাটি ঘটে। নিহত শিশু মিডডাঙ্গী বাজার এলাকার বাদশাহর মেয়ে। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ভোটের ফলাফল দেখতে শিশুকে নিয়ে ওই ইউনিয়নে ভাংবাড়ী কেন্দ্রে যান তার মা। সেখানে ভোটের ফলাফলকে কেন্দ্র করে মেম্বার প্রার্থী জলিল ও ফয়জুল ইসলামের সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ গুলি ছুড়লে এ সময় গুলিবিদ্ধ হয়ে মাথার খুলি উড়ে গিয়ে ঘটনাস্থলে নিহত হয় শিশুটি। ঘটনার সত্যতা নিশ্চিত করে রানীশংকৈল উপজেলার নির্বাহী কর্মকর্তা সোহেল সুলতান জুলকার নাইন কবির স্টিভ বলেন, পুলিশের গুলিতে একটি শিশু নিহতের ঘটনা ঘটেছে। স্থানীয়রা ভোটের ফলাফল আনতে বাধা দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে গুলি ছুড়তে বাধ্য হয় পুলিশ। এদিকে নিহত শিশুর স্বজন ও স্থানীয়রা লাশ সঙ্গে নিয়ে থানা চত্বর ঘেরাও করে। তারা আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করেন। প্রায় এক ঘণ্টা পুলিশকে অবরুদ্ধ করে রাখেন তারা।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে তিনটি ইউপি নির্বাচনের ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। সদরের দিঘলী ও রামগতির বড়খেরী ইউপিতে ইভিএম পদ্ধতিতে এবং চর আবদুল্লাহ ইউপিতে ব্যালট পেপারের মাধ্যমে ভোট গ্রহণ শুরু হয়। এদিকে ভোটের শুরুতেই সদর উপজেলার দিঘলী ইউপির পূর্ব জামিরতলী কেন্দ্রে ঘোড়া প্রতীকের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আলতাফ হোসেনের ওপর একটি বিশেষ দলের নেতা-কর্মীরা হামলা চালান। এ সময় ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। পরে গুরুতর আহত অবস্থায় তাকে সদর হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এ প্রার্থী অভিযোগ করেন, হঠাৎ করে নৌকার প্রার্থীর সমর্থকরা তার ওপর হামলা চালান। এ সময় তাকে এলোপাতাড়ি মারধরে রক্তাক্ত করেন তারা। এ ছাড়া ভোট কেন্দ্র থেকে তার এজেন্ট বের করে দেওয়া হয়। নির্বাচনী এলাকায় বিজিবি ও পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মহড়া দিলেও কাউকে আটক করতে পারেননি। লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমরান হোসেন বলেন, ‘অনিয়ম করায় সহকারী প্রিসাইডিং অফিসার মাহমুদকে আটক করা হয়েছে। একই কেন্দ্রে জোর করে অন্যের ভোট দিয়ে দেওয়ায় নৌকা প্রার্থীর এক এজেন্টকেও আটক করা হয়েছে। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে আমরা সতর্ক রয়েছি।’

মেহেরপুর : মেহেরপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে উপনির্বাচনে কেন্দ্রগুলোতে পুলিশ ও আনসার সদস্যদের অলস সময় পার করতে দেখা গেছে। সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হলেও বেলা ১২টা পর্যন্ত অধিকাংশ ভোট কেন্দ্রে ভোটারের উপস্থিতির ছিল হার ছিল হাতেগোনা।

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : মৌলভীবাজারের শ্রীমঙ্গলে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচনে একটি ভোট কেন্দ্রে ৮ ঘণ্টায় মাত্র ১৮টি ভোট কাস্ট হয়েছে। কেন্দ্রটি হলো পৌর এলাকার উদয়ন বালিকা উচ্চবিদ্যালয় (মহিলা) কেন্দ্র। এ কেন্দ্রে মোট ভোটার ছিল ২ হাজার ৪৩৯ জন। কেন্দ্রে ভোট গ্রহণের জন্য ছিল ছয়টি বুথ। এ কেন্দ্রে বাল্ব প্রতীকে সাতটি, টিউবওয়েল সাতটি ও তালা প্রতীকে চারটি ভোট পড়েছে। সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে শেষ হয় বিকাল ৪টায়। ওই কেন্দ্রের সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ধীরেন্দ্র দাশ তালুকদার বলেন, শুরু থেকে শেষ পর্যন্ত মোট ১৮ জন ভোটার এ কেন্দ্রে ভোট দিয়েছেন। এ ছাড়া উপজেলার অন্য কেন্দ্রগুলোতেও ভোটারের উপস্থিতি ছিল কম। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ডলুছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র। এ কেন্দ্রে ভোট পড়েছে ১৪৪টি। শ্রীমঙ্গল উপজেলা পরিষদের উপনির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জেলা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ লিটন আহমেদ বিজয়ী হয়েছেন। তিনি টিউবওয়েল প্রতীক নিয়ে ১২ হাজার ৪৬৮ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কেশব বাড়ৈ তালা প্রতীক নিয়ে পেয়েছেন ১২ হাজার ১৩৮ ভোট। অপর প্রার্থী পরিমল দাশ বৈদ্যুতিক বাল্ব প্রতীক নিয়ে পেয়েছেন ৭ হাজার ২৫৩ ভোট।

শেরপুর : নালিতাবাড়ী উপজেলার ৫ নম্বর রামচন্দ্রকুড়া ইউনিয়ন পরিষদের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী (মোটরসাইকেল প্রতীক) খোরশেদ আলম খোকা বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। গতকাল সন্ধ্যায় উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার বিল্লাল হোসেন বেসরকারিভাবে তাকে নির্বাচিত ঘোষণা করেন। ৩০ মার্চ উপজেলার রামচন্দ্রকুড়া ইউনিয়নের চেয়ারম্যান আমানউল্লাহ বাদশা মৃত্যুবরণ করলে এ পদটি খালি হয়। বিজয়ী খোরশেদ আলম খোকা পেয়েছেন ৪ হাজার ৭২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের হাফিজুল ইসলাম জুয়েল পেয়েছেন ২ হাজার ৮০৩ ভোট। 

টাঙ্গাইল :  সদর উপজেলার চার ইউনিয়ন পরিষদ নির্বাচনে দুটিতে আওয়ামী লীগ এবং দুটিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন। গতকাল রাতে সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়। ছিলিমপুর ইউপি নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী সুজায়েত হোসেন (চশমা প্রতীক)  বেসরকারিভাবে  জয়লাভ করেছেন। তিনি  পেয়েছেন ৫ হাজার ৩৬৩ জন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মো. সেলিম (আনারস প্রতীক)  পেয়েছেন ২ হাজার ৫০৬ ভোট। কাকুয়া ইউপি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী বদিউজ্জামান ফারুক বিজয়ী হয়েছেন। কাকুলী ইউপি নির্বাচনে আওয়ামী লীগর প্রার্থী ইকবাল হোসেন বিজয়ী হয়েছেন। মাহমুদনগর ইউপিতে স্বতন্ত্র প্রার্থী আসলাম হোসেন (চশমা প্রতীক) বিজয়ী হয়েছেন।

জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, এই চার ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে ২১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

সর্বশেষ খবর