রবিবার, ৭ আগস্ট, ২০২২ ০০:০০ টা

চীনের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় উষ্ণ অভ্যর্থনা

কূটনৈতিক প্রতিবেদক

চীনের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় উষ্ণ অভ্যর্থনা

রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে গতকাল শ্রদ্ধা নিবেদন করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই -বাংলাদেশ প্রতিদিন

দুই দিনের সফরে চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই গতকাল বিকালে ঢাকা এসে পৌঁছেছেন। তাকে বাংলাদেশে উষ্ণ অভ্যর্থনা দেওয়া হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে ঢাকা সফর শুরু করেছেন তিনি।  আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক শেষে দুপুরে ঢাকা ত্যাগ করবেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।

গতকাল বিকাল সাড়ে ৫টায় বিশেষ বিমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান চীনের  পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ১১ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে এসেছেন তিনি। কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বিমানবন্দরে অতিথিদের উষ্ণ অভ্যর্থনা জানান। এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, ঢাকাস্থ চীনের রাষ্ট্রদূত লি জিমিংসহ পররাষ্ট্র মন্ত্রণালয় এবং চীনা দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা অভ্যর্থনাস্থলে উপস্থিত ছিলেন।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে চীনের পররাষ্ট্রমন্ত্রী যান ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে। সেখানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম তাকে স্বাগত জানান। এরপর চীনের পররাষ্ট্রমন্ত্রী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। পরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঘুরে দেখেন। এরপর জাদুঘরের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী তার সঙ্গে ছিলেন। রাতে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সৌজন্যে পাঁচ তারকা হোটেলে নৈশভোজের আয়োজন করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের। শোকের মাসে সাধারণত এ ধরনের আয়োজন না করা হলেও অতিথি পররাষ্ট্রমন্ত্রীর জন্য করা হয় এ আয়োজন।

সফরসূচি অনুসারে আজ সকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে একান্ত বৈঠক করবেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। পরে উভয় দেশের প্রতিনিধি দলের উপস্থিতিতে হবে আনুষ্ঠানিক আলোচনা। সেই আলোচনায় দ্বিপক্ষীয় বিষয়ের পাশাপাশি চীনের দিক থেকে ভূ-রাজনীতি ও কৌশলগত সহযোগিতার বিষয়গুলোতে নজর থাকবে বলে ধারণা মিলেছে। আর বাংলাদেশের দিক থেকে বাণিজ্য বৃদ্ধি, প্রকল্পের দ্রুত বাস্তবায়ন ও রোহিঙ্গা প্রত্যাবাসনের মতো বিষয়গুলো গুরুত্বের সঙ্গে উত্থাপন করা হবে বলে জানানো হয়েছে। দুই পররাষ্ট্র মন্ত্রীর নেতৃত্বাধীন বৈঠক শেষে ছয়টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে। এসব আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গণভবনে যাবেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। এই সাক্ষাৎ শেষে দুপুরের আগেই ঢাকা ছেড়ে যাবেন তিনি। পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন তাকে বিমানবন্দরে বিদায় জানাবেন।

 

সর্বশেষ খবর