রবিবার, ১৪ আগস্ট, ২০২২ ০০:০০ টা

বিএনপি নেতা কর্মীদের নামে মামলা বিভিন্ন স্থানে

নিজস্ব প্রতিবেদক

বিএনপির বিক্ষোভ সমাবেশ ও মিছিল কর্মসূচি কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে দলটির নেতা-কর্মীদের নামে মামলা করেছে পুলিশ। সাম্প্রতিক কয়েকটি ঘটনায় ফেনী, ভোলা, পিরোজপুরসহ বেশ কয়েকটি স্থানে পুলিশ বিএনপিসহ অঙ্গসংগঠন   যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের সহস্রাধিক নেতা-কর্মীর নামে মামলা করে। এমনকি ভোলা জেলায় পুলিশের গুলিতে ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের দুজন নেতা-কর্মী নিহত এবং অর্ধশত আহত হওয়ার পরের কয়েক দিনে পুলিশ বেশ কয়েকটি মামলা করে। এসব মামলায় শতাধিক নেতা-কর্মীর নাম উল্লেখ করা হলেও অজ্ঞাত পরিচয়ের সহস্রাধিক নেতা-কর্মীকে আসামি করা হয়েছে।

ফেনীতে যুবদল-ছাত্রদলের ২৪ নেতার নামে মামলা : শুক্রবার রাতে বিস্ফোরক আইনে ফেনী মডেল থানায় যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের ২৪ নেতা-কর্মীর নাম উল্লেখ করে অজ্ঞাত পরিচয় ২০০ জনকে আসামি করে মামলা করে পুলিশ। শুক্রবার ফেনীতে বিএনপির বিক্ষোভ মিছিলে বিএনপি-ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় যুবদল, স্বেচ্ছাসেবক ও ছাত্রদল নেতা-কর্মীদের নামে মামলাটি করেছে পুলিশ। এতে ২৪ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত পরিচয় ২০০ জনকে আসামি করা হয়। ফেনী মডেল থানার উপপরিদর্শক (এসআই) সিরাজ মিয়া মামলাটি করেন। একই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিজাম উদ্দিন মামলার বিষয়টি নিশ্চিত করেন। মামলায় ফেনী জেলা যুবদলের ভারপ্রাপ্ত সভাপতি বেলাল হোসেন, জেলা ছাত্রদল সভাপতি সালাহ উদ্দিন মামুন, সাধারণ সম্পাদক মোরশেদ আলম মিলন, সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন রিয়াদ, ফেনী পৌর সদস্যসচিব ইব্রাহিম হোসেন ইভুসহ যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের ২৪ জনের নাম উল্লেখ করা হয়েছে। জ্বালানি তেল ও নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে শুক্রবার বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে বিএনপি। বিকালের দিকে শহরের ইসলাম রোড থেকে মিছিলটি ট্রাংক রোডের জিরো পয়েন্টের দিকে যাওয়ার সময় ছাত্রলীগ ও যুবলীগ নেতা-কর্মীরা তাদের ধাওয়া দেন। একপর্যায়ে দুই পক্ষ সংঘর্ষে জড়ায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ২০ রাউন্ড রাবার বুলেট ছোড়ে পুলিশ। ঘণ্টাব্যাপী সংঘর্ষে পথচারীসহ অন্তত ১০ জন আহত হন। একইভাবে পিরোজপুর জেলা সদরেও সমাবেশ শেষে যাওয়ার পথে কালীবাড়ী মোড়ে বিএনপি নেতা-কর্মীদের ওপর ছাত্রলীগ নেতা-কর্মীরা হামলা চালালে ২০ জন আহত হন বলে দাবি করেছে বিএনপি। এর মধ্যে ১২ জন হাসপাতালে চিকিৎসা নেন। এ ঘটনায় পুলিশ বিএনপি নেতা-কর্মীদের আসামি করে মামলার প্রস্তুতি নিচ্ছে বলে জানা যায়।

ভোলায় পুলিশ-বিএনপি সংঘর্ষে দুই মামলা, আসামি শতাধিক : ভোলায় পুলিশ-বিএনপি সংঘর্ষের ঘটনায় জেলা বিএনপি সভাপতি ও সম্পাদকসহ ৪ শতাধিক নেতা-কর্মীর নামে দুটি মামলা করেছে পুলিশ। এখন পর্যন্ত আটজনকে আটক করা হয়েছে। ভোলা সদর মডেল থানার উপপরিদর্শক মো. জসিম বাদী হয়ে কয়েকদিন আগে পুলিশের ওপর হামলা এবং স্বেচ্ছাসেবক দলের কর্মী হত্যার ঘটনায় মামলা দুটি করেন। মামলায় ৭৪ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ৩৫০ জনকে আসামি করা হয়েছে। পুলিশ-বিএনপির সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত আটজনকে আটক করা হয়েছে। ভোলার অতিরিক্ত পুলিশ সুপার ফরহাদ জানান, আসামিদের গ্রেফতারে অভিযান চলছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সম্প্রতি জেলা বিএনপির প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশে বাধাদান কেন্দ্র করে পুলিশ ও বিএনপি কর্মীদের মধ্যে সংঘর্ষ হয়।

এতে স্বেচ্ছাসেবক দলের কর্মী আবদুর রহিম ও জেলা ছাত্রদল সভাপতি নূরে আলম নিহত হন এবং শতাধিক নেতা-কর্মী আহত হন।

 

 

সর্বশেষ খবর