শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

যুবদল কর্মী শাওনের নামাজে জানাজা নয়াপল্টনে

নিজস্ব প্রতিবেদক ও মুন্সীগঞ্জ প্রতিনিধি

গুলিতে নয়, ইটের আঘাতে মৃত্যু হয়েছে যুবদল নেতা শাওনের- এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে। সেখানে দেখা যাচ্ছে, পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়ছে বিএনপি নেতা-কর্মী-সমর্থকরা। একপর্যায়ে এক যুবকের ইট শাওনের মাথায় আঘাত করলে মাটিতে লুটিয়ে পড়ে শাওন। পরে তার দলীয় নেতা-কর্মীরা তাকে গুরুতর অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। সেখানে ২২ ঘণ্টা লাইফ সাপোর্টে লড়াই করে বৃহস্পতিবার রাত পৌনে ৯টায় মৃত্যুবরণ করেন শাওন (২৫)।  নিহত শহিদুল ইসলাম শাওন সদর উপজেলার মিরকাদিম পৌরসভার মুরমা এলাকার সোয়াব আলী ভূইয়ার বড় ছেলে। তিনি ৮ নম্বর ওয়ার্ড যুবদলের সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে ছিলেন। গত বুধবার বিকালে মুন্সীগঞ্জ শহরের উপকণ্ঠ মুক্তারপুর এলাকায় বিএনপি ও পুলিশে মধ্যে সংঘর্ষ হয়। সেই সংঘর্ষে ৩০ পুলিশ, তিন সাংবাদিক ও নিহত শাওনসহ অর্ধশতাধিক বিএনপি নেতা-কর্মী আহত হন। এদিকে নিহত শাওনের জানাজা নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হয়েছে। গতকাল বাদ মাগরিব জানাজা অনুষ্ঠিত হয়। মাগরিব নামাজের আগে ঢাকা মেডিকেল কলেজের মর্গ থেকে শাওনের লাশ নয়াপল্টনে নিয়ে আসা হয়। জানাজায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর বীরউত্তম, আবদুল্লাহ আল নোমান, বিএনপি নেতা কামরুজ্জামান রতন, আবদুস সালাম আজাদ, শামসুর রহমান শিমুল বিশ্বাস, যুবদলের সুলতান সালাউদ্দীন টুকু, মামুন হাসান, মোনায়েম মুন্নাসহ কয়েক হাজার নেতা-কর্মী অংশ নেন।

কুমিল্লা-নাটোরে গায়েবানা জানাজা : কুমিল্লা প্রতিনিধি জানান, শাওনের গায়েবানা জানাজা গতকাল বাদ জুমা কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হয়। কুমিল্লা দক্ষিণ জেলা ও মহানগর বিএনপি এ গায়েবানা জানাজার আয়োজন করে। এ সময় কুমিল্লা মহানগর বিএনপির আহ্বায়ক উৎবাতুল বারী আবু, জেলা বিএনপির সিনিয়র নেতা আবদুর রউফ চৌধুরী ফারুক, বিএনপি নেতা মাহবুব চৌধুরী, আশিকুর রহমান মাহমুদ ওয়াসিম, অধ্যাপক সারোয়ার জাহান দোলন, নিজাম উদ্দিন কায়সার, অধ্যাপক নেছার আহমেদ রাজু, মহানগর যুবদলের সাংগঠনিক সম্পাদক খলিলুর রহমান বিপ্লব, তাঁতীদল নেতা মো. ওমর ফারুকসহ নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

নাটোর প্রতিনিধি জানান, যুবদল নেতা শাওনের রুহের মাগফিরাত কামনায় নাটোরে গায়েবানা জানাজা নামাজ এবং দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। গতকাল বাদ জুমা শহরের আলাইপুরে এই গায়েবানা জানাজা হয়। গায়েবানা জানাজায় নাটোর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্যসচিব রহিম নেওয়াজ, বিএনপি নেতা শহিদুল ইসলাম বাচ্চু, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি আসাদুজ্জামান আসাদ, নাটোর জেলা যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আনিসুর রহমানসহ বিএনপি ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা অংশগ্রহণ করেন।

শাওনের দাফন : গতরাত সাড়ে ৮টার দিকে শাওনের লাশ নিজ বাড়িতে নেওয়া হয়। এ সময় স্বজনদের আহাজারিতে ভারী হয়ে ওঠে আশপাশের পরিবেশ। রাত ১০টায় স্থানীয় মুরমা জামে মসজিদে শাওনের জানাজা শেষে দাফন করা হয় বলে পরিবার সূত্রে জানা গেছে। অন্যদিকে, শাওনের বাড়িতে যান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। সেখানে বিএনপি শাওনের পরিবারের দায়িত্ব নেবে জানিয়ে তিনি সাংবাদিকদের বলেন, শাওনের মতো অন্যায়ভাবে যাদের হত্যা করা হয়েছে প্রতিটি হত্যাকাণ্ডের বিচার হবে। শাওন জীবন দিয়েছে দেশের জন্য, গণতন্ত্রের জন্য। তার আত্মদান দেশবাসী ভুলবে না। দল তার পরিবারের দায়িত্ব নেবে।

সর্বশেষ খবর