শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
বিএনপির সমাবেশ ঘিরে রংপুরে উত্তেজনা

পুরনো কায়দায় ডাকা হলো পরিবহন ধর্মঘট

নিজস্ব প্রতিবেদক, রংপুর

সবার চোখ এখন রংপুরে বিএনপির বিভাগীয় গণসমাবেশের দিকে। কালেক্টরেট ঈদগাহ মাঠে সমাবেশের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে দলটি। অন্যদিকে সমাবেশের ঠিক দুই দিন আগে শুক্রবার ভোর ৬টা থেকে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে জেলা মোটর মালিক সমিতি।

গতকাল বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর জেলা মোটর মালিক সমিতির সভাপতি এ কে এম মোজাম্মেল হক। অবৈধ যান চলাচল বন্ধের দাবিতে এ ধর্মঘটের ডাক দেওয়ার কথা বলেন তিনি।

এদিকে এর আগে হয়ে যাওয়া তিন বিভাগের সমাবেশে যে ধরনের বাধার সম্মুখীন হয়েছিল তা মাথায় রেখেই প্রস্তুতি নিয়েছে বিএনপি। ধর্মঘটের বিষয়টি মাথায় রেখে রংপুর কালেক্টরেট ঈদগাহ মাঠে বিভাগের বিভিন্ন জেলা থেকে বিএনপির নেতা-কর্মীরা আগাম আসতে শুরু করেছেন। যে কোনো উপায়ে সমাবেশ সফল করতে চান দলটির নেতা-কর্মীরা। তাদের অনেকে মাঠে অবস্থান করছেন। অনেকে হোটেল বুকিং নিয়ে অবস্থান করছেন।

জানা গেছে, সমাবেশের জন্য রংপুর জিলা স্কুল মাঠ অনুমতি চেয়ে আবেদন করেছিল বিএনপি। প্রশাসন মৌখিকভাবে কালেক্টরেট ঈদগাহ মাঠে সমাবেশের অনুমতি দিয়েছে। ওই মাঠের মিনারের সামনেই সমাবেশের জন্য কাঠ-বাঁশ দিয়ে মঞ্চ তৈরি করা হয়েছে। যার দৈর্ঘ্য ৫০ ফুট ও প্রস্থ ২৫ ফুট। বিএনপি নেতাদের আশা, দরকার হলে এক দিন আগেই মানুষ হেঁটে রংপুর চলে আসবে। সমাবেশের দিন রংপুরের সব সড়ক, মহাসড়ক, অলিগলি মানুষের পদচারণে মুখর থাকবে।

বিএনপির রংপুর বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাবেক প্রতিমন্ত্রী অধ্যক্ষ আসাদুল হাবিব দুুলু বলেন, প্রশাসন কালেক্টরেট ঈদগাহ মাঠ মৌখিকভাবে ব্যবহারের অনুমতি দিয়েছে। জিলা স্কুল মাঠের অনুমতি দেয়নি সেটাই তো একটা বড় বাধা। সরকার যেহেতু অন্য বিভাগে বাধা দিয়েছে এখানেও দেবে এটাই স্বাভাবিক। বাধা দিলেও মানুষ আসবে। দলীয় সূত্রে জানা গেছে, নিত্যপণ্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি এবং বিভিন্ন স্থানে গুলিতে নেতা-কর্মী নিহত হওয়ার প্রতিবাদে বিএনপি এই গণসমাবেশ করছে। শনিবার রংপুরে বিভাগীয় গণসমাবেশে প্রধান অতিথি থাকবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ ছাড়া দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকুর উপস্থিত থাকার কথা রয়েছে। গণসমাবেশ সফল করতে ইতোমধ্যে রংপুর মহানগরীসহ বিভাগের ৯ সাংগঠনিক জেলায় এবং বিভিন্ন উপজেলায় প্রস্তুতি সভা করেছেন বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতারা। এতে দলের ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন, যুগ্ম মহাসচিব ও সংসদ সদস্য হারুন অর রশিদ, রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু উপস্থিত ছিলেন। বিএনপির অঙ্গ সংগঠন যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল, কৃষক দল, ওলামা দল, শ্রমিক দল, তাঁতী দলসহ অন্য অঙ্গ সংগঠনের নেতারা এ জন্য দিনরাত কাজ করছেন। হাট-বাজার, শপিং মলসহ বিভিন্ন স্থানে বিতরণ করা হচ্ছে লিফলেট। লাগানো হয়েছে কয়েক ধরনের পোস্টার। চলছে ফেস্টুন-ব্যানার সাঁটানোর কাজ। সমাবেশে কয়েক লাখ লোকের সমাগম ঘটাতে চান তারা। এতে উত্তরাঞ্চলের ১৬ জেলার নেতা-কর্মীরা অংশ নেবেন এমনটাই আশা করছেন বিএনপি নেতারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর