শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

জিএসপির ব্যাপারে ইতিবাচক বিবেচনার আশ্বাস যুক্তরাষ্ট্রের

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ জিএসপি সুবিধা পাওয়ার শর্তগুলো পূরণ করায় যুক্তরাষ্ট্র ইতিবাচক বিবেচনার আশ্বাস দিয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।  

গতকাল সকালে রাজধানীর এক হোটেলে ঢাকা সফররত মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অরুণ ভেনকাতারমনের সঙ্গে  বৈঠক শেষে তিনি এ তথ্য জানান। মন্ত্রী বলেন, আগামী ডিসেম্বরে বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক দ্বিপক্ষীয় ফোরাম টিকফায় জিএসপি বিষয়ে আলোচনা হবে। কটন আমদানির বিষয়টিও গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ। টিপু মুনশি বলেন, গেল ৫০ বছরে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য  বেড়েছে। আগামী ৫০ বছরেও এ ধারা অব্যাহত থাকবে। এ জন্য উভয় দেশ একসঙ্গে কাজ করতে আগ্রহী। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রসহ প্রায় ৩২টি দেশের সঙ্গে বাংলাদেশ নিরাপদ বিনিয়োগের বিষয়ে দ্বিপক্ষীয় বিনিয়োগ চুক্তি রয়েছে। মার্কিন বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন।

মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি বলেন, অংশীদারিত্বের ভিত্তিতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে মার্কিন যুক্তরাষ্ট্র আগ্রহী। বাংলাদেশ মার্কিন যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদার। ব্যবসায়িক ও অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশকে বিশেষ গুরুত্ব দিয়ে থাকে।

ডিজিটাল বাণিজ্য ক্ষেত্রে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে এমন মন্তব্য করে অরুণ ভেনকাতারমন বলেন, বাংলাদেশের সঙ্গে বিনিয়োগ, বাণিজ্য এবং কারিগরি সহায়তা বৃদ্ধির ক্ষেত্রে সব ধরনের সহযোগিতা প্রদান করবে মার্কিন যুক্তরাষ্ট্র।

বৈঠকে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসসহ বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. হাফিজুর রহমান, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) এ এইচ এম আহসান, অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. আবদুর রহিমসহ সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর