শিরোনাম
শুক্রবার, ৪ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ইমরান খান গুলিবিদ্ধ

পাকিস্তানে লংমার্চে গুলি, একজন নিহত আহত ৬, হামলাকারী আটক

প্রতিদিন ডেস্ক

ইমরান খান গুলিবিদ্ধ

হাসপাতালে নেওয়া হচ্ছে ইমরান খানকে ছবি : ডন

সরকারবিরোধী লংমার্চে নেতৃত্ব দেওয়ার সময় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খান গুলিবিদ্ধ হয়েছেন। নিহত হয়েছেন পিটিআই’র এক সমর্থক। ইমরানের ওপর স্বয়ংক্রিয় অস্ত্রধারী এক ব্যক্তি সামনে থেকে গুলি চালালে তাঁর পায়ে গুলি বিদ্ধ হয়। ইমরান খান এ সময় একটি ট্রাকের ওপর দাঁড়িয়ে লংমার্চের নেতৃত্ব দিচ্ছিলেন। গতকাল স্থানীয় সময় দুপুরে দেশটির পূর্বাঞ্চলীয় গুজরানওয়ালার আল্লার চক এলাকায় এ ঘটনা ঘটে। হামলাকারী পরপর ছয় রাউন্ড গুলি বর্ষণ করে। অন্তত চারটি গুলি ইমরান খানের পায়ে বিদ্ধ হয়। একপর্যায়ে হামলাকারীকে লংমার্চকারীরা জাপটে ধরে পিটুনি দেন। পরে পুলিশ তাকে গ্রেফতার করে। প্রাথমিক খবর অনুযায়ী, হামলায় অন্তত ছয়জন আহত হয়েছেন। গুলিবিদ্ধ হয়েছেন ইমরান খানের পাশে থাকা বেশ কয়েকজন নেতাও। সূত্র-বিবিসি, আলজাজিরা, ডন, জিও নিউজ। ঘটনার ব্যাপারে পিটিআইর শীর্ষ পর্যায়ের নেতা ফাওয়াদ চৌধুরী জানান, ইমরান খানের পায়ে গুলি লেগেছে। তিনি প্রাণে বেঁচে গেছেন। গুলিতে সিনেটর ফয়সাল জাভেদসহ বেশ কয়েকজন আহত হয়েছেন। হামলাকারীদের একজন ধরা পড়েছেন। তিনি জানান, পাকিস্তানে আগাম নির্বাচনের দাবিতে করাচি থেকে রাজধানী ইসলামাবাদের উদ্দেশে শুরু করা লংমার্চের সপ্তম দিনে এ হামলা ঘটল। খবরে বলা হয়, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পারভেজ ইলাহি হামলার ঘটনাটি গুরুত্বের সঙ্গে নিয়েছেন এবং এ বিষয়ে প্রয়োজনীয় তদন্ত শেষে রিপোর্ট জমা দিতে বলেছেন। তিনি বলেন, এ ঘটনায় যারাই জড়িত থাকুক তাদের বিচারের আওতায় আনা হবে। এ ছাড়া তিনি স্থানীয় কর্তৃপক্ষকে ইমরান খানের সর্বোচ্চ চিকিৎসার নির্দেশ দেন। পাকিস্তানের প্রেসিডেন্ট ড. আরিফ আলভি, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, সাবেক প্রধানমন্ত্রী ও পিএমএল-এন প্রধান নওয়াজ শরিফ এ ঘটনার নিন্দা জানিয়েছেন। পুলিশ জানিয়েছে, ইমরান এবং বাকি রাজনৈতিক নেতাদের লক্ষ্য করে মোট ছয় রাউন্ড গুলি চালায় অস্ত্রধারী যুবক। সে একাই হামলা চালিয়েছিল। তবে অভিযুক্তকে আর কেউ সাহায্য করেছে কি না তা-ও খতিয়ে দেখা হচ্ছে। পিটিআইর নেতা আসাদ ওমর বলেছেন, এক ব্যক্তি স্বয়ংক্রিয় অস্ত্র থেকে গুলি ছুড়েছে। এতে অন্তত ১৫ জন নেতা-কর্মী আহত হয়েছেন। ইমরান খানকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। প্রাপ্ত খবর অনুযায়ী, হামলার সময় ইমরান খানের পাশে ছিলেন তাঁর দলের নেতা ইমরান ইসমাইল। তিনি গণমাধ্যমকে বলেন, একে-৪৭ রাইফেল নিয়ে এ হামলা চালানো হয়েছে। বন্দুকধারী লংমার্চের মধ্যে ঢুকে একেবারে ইমরান খানের সামনে এসে গুলিবর্ষণ করে। পিটিআইর নেতা, সাবেক মন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, এ হামলা পূর্বপরিকল্পিত। এদিকে গুলিবিদ্ধ পিটিআই চেয়ারম্যান ইমরানকে লাহোরের শওকত খানুম হাসপাতালে চিকিৎসার জন্য স্থানান্তর করা হয়েছে। পিটিআই নেতা ওমর আইয়ুব খান বলেছেন, হাসপাতালে জরুরি বিভাগে ইমরানের অস্ত্রোপচার হয়েছে। দলটির আরেক নেতা ইমরান ইসমাইল বলেছেন, ইমরান খানকে গুলি করা ‘আততায়ীরা’ সাবেক প্রধানমন্ত্রীকে বা তাঁর কোনো সমর্থককে ভয় দেখাতে ব্যর্থ হয়েছেন। তিনি বলেন, হামলার সময় আমি ইমরান খানের পাশে ছিলাম। এটি ছিল সরাসরি গুলিবর্ষণ। ভয় দেখানোর জন্য নয়, গুলি ছোড়া হয়েছে হত্যা করার জন্য।

যা বললেন এক হামলাকারী : ইমরান খানের ওপর হামলায় গ্রেফতার একমাত্র সন্দেহভাজন ব্যক্তির স্বীকারোক্তির একটি ভিডিও বক্তব্য প্রকাশ করা হয়েছে। তাতে ওই ব্যক্তি দাবি করেছেন, জনগণকে বিভ্রান্ত করায় ইমরানকে হত্যার চেষ্টা করেছেন তিনি। তিনি বলেন, ‘ইমরান জনগণকে বিভ্রান্ত করছিলেন। আমি এটি মেনে নিতে পারছিলাম না। তাই তাকে হত্যার চেষ্টা করি।’ তিনি আরও বলেন, ‘আমি সর্বোচ্চ চেষ্টা করেছি তাকে হত্যা করার। শুধু ইমরান খানকে হত্যা করতে চেয়েছিলাম, অন্য কাউকে নয়।’ উল্লেখ্য, হামলাকারীর সঠিক পরিচয়, হামলার পেছনে কে বা কারা যুক্ত ইত্যাদি তাৎক্ষণিক কিছু জানা যায়নি।

ইমরান খানের লংমার্চে গুলির ঘটনার পরপরই রাওয়ালপিন্ডি, করাচি, বেলুচেস্তানের কোয়েটাসহ পাকিস্তানের বিভিন্ন শহরে বিক্ষোভ শুরু হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর