বুধবার, ৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

মেগা নয় জনবান্ধব প্রকল্প গ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

মেগা নয় জনবান্ধব প্রকল্প গ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী

একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আয়েশি-বিলাসী প্রকল্প নেওয়া যাবে না। মেগা প্রকল্প না করে জনবান্ধব প্রকল্প গ্রহণ করতে হবে। ছোট গ্রামীণ প্রকল্প বা কল্যাণমুখী প্রকল্পে আপস করা যাবে না।

গতকাল শেরেবাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় তিনি এসব কথা বলেন। সভা-পরবর্তী সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর নির্দেশনা ও প্রকল্প সম্পর্কে প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন। গতকালের একনেক সভায় ৩ হাজার ৯৮১ কোটি ৯০ লাখ টাকা ব্যয় সম্বলিত সাতটি প্রকল্প অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে সরকারি অর্থায়নে ৩ হাজার ৩৯২ কোটি ৩৩ লাখ টাকা, বৈদেশিক অর্থায়নে ৩২২ কোটি ২১ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ২৬৭ কোটি ৩৫ লাখ টাকা। পরিকল্পনা মন্ত্রী জানান, সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, বড় বড় প্রকল্প নেওয়া যাবে না। বড় প্রকল্প গ্রহণে ফিজিবিলিটি স্টাডি গভীরভাবে দেখতে হবে। দুনিয়াব্যাপী মন্দা চলছে, অপচয় কমানোর পাশাপাশি মিতব্যয়ী হতে হবে। তিনি বলেন, দেশের আনাচে-কানাচে ছড়িয়ে-ছিটিয়ে থাকা অনাবাদি জমি খুঁজে বের করতে হবে। অনাবাদি জমি আবাদযোগ্য করার জন্য তিনি ডিসিদের নির্দেশ দেন। সভায় অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের ‘চট্টগ্রামের মিরসরাই ও সন্ধীপ, কক্সবাজারের সোনাদিয়া দ্বীপ ও টেকনাফ (সাবরাং ও জালিয়ার দ্বীপ) অংশের জেটিসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ’ প্রকল্প; স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় অঞ্চল-২ ও অঞ্চল-৪ এর ক্ষতিগ্রস্ত সড়ক অবকাঠামোসহ অঞ্চল-২ ও অঞ্চল-৪ এর সার্ভিস প্যাসেজসমূহের উন্নয়ন’ প্রকল্প এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ‘বাংলাদেশ জাতীয় সংসদ ভবন এলাকার বৈদ্যুতিক-যান্ত্রিক ও নিরাপত্তা ব্যবস্থাসহ অন্যান্য উন্নয়ন কাজ প্রকল্প। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের দুটি প্রকল্প পাস হয়েছে। কৃষি মন্ত্রণালয়ের ‘দিনাজপুর অঞ্চলে টেকসই কৃষি উন্নয়ন’ প্রকল্প এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ‘চট্টগ্রাম অঞ্চলের বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থার সম্প্রসারণ ও শক্তিশালীকরণ (১ম সংশোধিত)’ প্রকল্প অনুমোদন পেয়েছে।

সর্বশেষ খবর