রবিবার, ১৩ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
বুয়েট ছাত্র ফারদিন হত্যা

এখনো সুনির্দিষ্ট তথ্য পায়নি ডিবি

নিজস্ব প্রতিবেদক

বুয়েট ছাত্র ফারদিন নূর পরশ হত্যাকান্ড নিয়ে নানা কথা ছড়ালেও এখনো সুনির্দিষ্ট কোনো তথ্য না পাওয়ার কথা জানিয়েছেন তদন্ত সংস্থা ডিবির কর্মকর্তা মোহাম্মদ হারুন অর রশীদ। তিনি বলেছেন, বিভিন্ন বিষয় বিচার-বিশ্লেষণ করে আমরা এখনো কোনো কনক্রিট তথ্য পাইনি। আমরা এ কথা এখনো বলছি না যে, মাদকের কারণে সে খুন হয়েছে বা এক নম্বর আসামি যাকে গ্রেফতার করা হয়েছে, সে খুন করেছে। এর আগে, ৪ নভেম্বর থেকে নিখোঁজ ফারদিনের লাশ ৭ নভেম্বর নারায়ণগঞ্জের গোদনাইলে শীতলক্ষ্যা নদীর পাড় থেকে উদ্ধার করা হয়। ফারদিনকে সর্বশেষ দেখেছিলেন তার বন্ধু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আমাতুল্লাহ বুশরা। ৪ নভেম্বর রাতে রামপুরায় বুশরার কাছ থেকে বিদায় নিয়েছিলেন তিনি। ফারদিনের বাবা কাজী নূরউদ্দিন রানা ছেলের খুনের জন্য বুশরাকে আসামি করে রামপুরা থানায় মামলা করেন। ওই মামলায় বুশরাকে গ্রেফতার করা হয়। তিনি পাঁচ দিনের রিমান্ডে রয়েছেন। তাকে জিজ্ঞাসাবাদ করছে ডিবি। বুশরাকে জিজ্ঞাসাবাদে কোনো নতুন তথ্য মিলেছে কি না, সে বিষয়ে পুলিশ এখনো কিছু জানায়নি।

আলোচিত এই হত্যাকান্ড নিয়ে গতকাল রাজধানীর মিন্টো রোডে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুর অর রশীদ বলেন, ফারদিনের বাবা মামলা করেছেন। সেই মামলার আসামি করা হয়েছে তারই এক ফ্রেন্ডকে। তাকে আমরা গ্রেফতার করেছি। কিন্তু আমরা এটা বলছি না, তার বাবা যার নামে মামলা করেছে, সে এর জন্য দায়ী। যেহেতু মামলায় তার নাম এসেছে, রিমান্ডে নেওয়া হয়েছে, তার সঙ্গে আমরা কথা বলছি।

এদিকে একাধিক সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, মাদক কিনতে ডেমরার চনপাড়ায় গিয়ে মাদক কারবারিদের পিটুনিতে মৃত্যু হয়েছে ফারদিনের; যদিও তার পরিবার ও বন্ধুদের দাবি, ফারদিন কখনো মাদকাসক্ত ছিলেন না। এ বিষয়ে প্রশ্নে ডিবি প্রধান হারুন বলেন, ডিবির পক্ষ থেকে আমরা কখনোই বলি নাই, সে চনপাড়া গিয়ে মাদকের কারণে খুন হয়েছে। আমরা প্রকৃত ঘটনা এখনো বের করতে পারি নাই। ফারদিনের লাশ উদ্ধারের পর ময়নাতদন্ত করে চিকিৎসকরা হত্যার আলামত পাওয়ার কথা জানান। তবে তার মোবাইল ফোন, মানিব্যাগ, ঘড়ি সব লাশের সঙ্গেই পাওয়া গিয়েছিল। ফারদিন ৪ নভেম্বর রাতে রামপুরা থেকে সদরঘাটের দিকে গিয়েছিলেন বলে তার মোবাইল ফোন ট্র্যাক করে জানতে পারার কথা জানায় পুলিশ। তার মোবাইল ফোনের সর্বশেষ অবস্থান ছিল বুড়িগঙ্গা নদীর তীরে কেরানীগঞ্জে। তাহলে শীতলক্ষ্যা নদীতে লাশ পাওয়াসহ তাকে কোথায়, কীভাবে, কারা হত্যা করেছে, সেই সব প্রশ্নের উত্তর এখনো মিলছে না।

ডিবি কর্মকর্তা হারুন বলেন, সে (ফারদিন) ঢাকার শহরে যেখানে যেখানে গিয়েছে, আমরা টেকনিক্যালি সবকিছু বের করেছি। মোবাইলের লোকেশন বা বিভিন্ন জায়গায় যে কথা বলেছে, সবকিছু মিলে আমার মনে হয়েছে, ঢাকার শহরের কোনো একটা জায়গায় সে খুন হয়েছে। এটা সুরাহা করতে বিভিন্ন দিক থেকে চেষ্টা করছি, বিভিন্ন বিষয় আমরা বিচার-বিশ্লেষণ করছি। ডিবির বিভিন্ন টিম রাত-দিন অক্লান্ত পরিশ্রম করছে। শিগগিরই আমরা একটা সুরাহা পাব।

এর আগে একই স্থানে আরেকটি সংবাদ সম্মেলনে ফারদিন সম্পর্কে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) এ কে এম হাফিজ আক্তার বলেন, প্রাথমিকভাবে কিছু ঘটনা আমরা জানতে পারছি। কিন্তু এখনই কিছু বলা যাবে না। যারা তদন্ত করছে, তারা আসল ঘটনা বের করতে সক্ষম হবেন। আমরা সর্বাধিক গুরুত্ব দিয়ে এটা নিয়ে কাজ করছি। বুশরার বিষয়ে তিনি বলেন, তদন্তের একটা বিষয় হলো- কে দোষী তাকে শনাক্ত করা, যে নির্দোষ তাকে বের করে দেওয়া। কেউ দোষী থাকলে অবশ্যই তাকে আইনের আওতায় আনতে হবে। এই কাজগুলো শুরু হয়েছে মাত্র। তদন্ত শেষে বলতে পারব। আমরা কয়েকদিনের মধ্যেই এ মামলার রহস্য উদঘাটন করতে পারব বলে আশা করছি।

সর্বশেষ খবর