মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় গ্লোবাল শিল্ড

আকতারুজ্জামান, শারম আল শেখ (মিসর) থেকে

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় জি-৭ভুক্ত দেশগুলোর সমন্বয়ে গ্লোবাল শিল্ডের যাত্রা শুরু হয়েছে। গতকাল মিসরের শারম আল শেখে চলমান বিশ্ব জলবায়ু সম্মেলনে ‘লস অ্যান্ড ড্যামেজ’-এর প্রডাকশন হিসেবে এই গ্লোবাল শিল্ড ঘোষণা করা হয়। বিভিন্ন দেশ গতকালই এর ফান্ডে অর্থায়ন করেছে। এ সহায়তার মাধ্যমে অতি ঝুঁকিপূর্ণ দেশগুলোর জন্য সুরক্ষা ছাতা প্রতিষ্ঠা করা হবে।

শারম আল শেখের ব্লু জোনে গতকাল ‘গ্লোবাল শিল্ড অ্যাগেইনস্ট ক্লাইমেট চেঞ্জ : স্ট্রেনদেনিং ফিন্যানশিয়াল প্রটেকশন ইন ভালনারেবল কান্ট্রিস’ শীর্ষক সেশনে অংশ নেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এতে যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ ডেভেলপমেন্ট দফতরের মন্ত্রী, ডেনমার্কের ক্লাইমেট অ্যাম্বাসাডর, জার্মানির ফেডারেল মিনিস্টার ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট, আয়ারল্যান্ডের পরিবেশ, জলবায়ু ও যোগাযোগমন্ত্রীসহ অন্যরা অংশ নেন। সেশনে বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, বাংলাদেশে প্রতি বছর সাড়ে ৬ লাখ মানুষ গৃহহারা হচ্ছে, তাদের চাকরিও চলে যাচ্ছে। তারা শহরে এসে অবস্থান করছে। অথচ এ পরিস্থিতির জন্য আমরা দায়ী নই। এ ক্ষতিতে আমাদের দায় যৎসামান্যই।

সেশন শেষ করে গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, পরিবেশ রক্ষায় আমরা মূলত পাঁচটি দাবি জানিয়েছি। গ্লোবাল শিল্ডের উদ্যোগ সম্পর্কে মন্ত্রী বলেন, এ পৃথিবীকে বাঁচাতে হলে সমন্বিত উদ্যোগ নিতে হবে।

পরে শারম আল শেখ সময় দুপুর ২টায় বাংলাদেশ প্যাভিলিয়নে ‘ক্লাইমেট রেসিলেন্ট হোমস্ ইন বাংলাদেশ : এ পার্টিসিপেটরি অ্যান্ড কো-ডেভেলপমেন্ট অ্যাপ্রোচ’ শীর্ষক সেশন অনুষ্ঠিত হয়। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনসহ অন্যরা এতে অংশ নেন।

সর্বশেষ খবর