রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

রুবিনার নির্মম মৃত্যুতে কাঁদছে সবাই

বাবার পর মাকেও হারাল একমাত্র সন্তান শিক্ষক জাফরকে আসামি করে মামলা

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে প্রাইভেটকার চাপায় রুবিনা আক্তার (৪০) নামে এক নারীর মৃত্যুর ঘটনায় শাহবাগ থানায় পরিবারের পক্ষ থেকে মামলা করা হয়েছে। শুক্রবার রাত ৯টা ৪৫ মিনিটে নিহতের ভাই জাকির হোসেন বাদী হয়ে সড়ক পরিবহন আইনে মামলাটি করেন। মামলায় ওই গাড়ির চালক, ঢাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক সহযোগী অধ্যাপক আজহার জাফর শাহকে আসামি করা হয়েছে।

মামলার বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) মো. শহিদুল্লাহ বলেন, পুলিশ হেফাজতেই আসামির চিকিৎসা চলছে। ঘটনাটি নিয়ে এরই মধ্যে তদন্ত শুরু হয়েছে। চালক সাবেক শিক্ষক স্বাভাবিক ছিলেন কি না তা তদন্ত করা হচ্ছে। ডিসি মো. শহিদুল্লাহ বলেন, এটি খুবই অমানবিক ও মর্মান্তিক ঘটনা। চালক সুস্থ হলে আমরা তাকে জিজ্ঞাসা করব, কেন তিনি এমন করেছেন? শুক্রবার বিকাল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদ এলাকায় রুবিনা আক্তারকে প্রাইভেটকার ধাক্কা দেয়। এতে তিনি গাড়ির নিচে আটকে পড়েন। কিন্তু চালক জাফর শাহ গাড়ি না থামিয়ে বেপরোয়া গতিতে টিএসসি থেকে নীলক্ষেতের দিকে চলে যাচ্ছিলেন। এ সময় উপস্থিত জনতা গাড়ির দিকে ইটপাটকেল মারতে থাকলেও চালক গাড়ি থামাননি। পরে নীলক্ষেত মোড়ে গাড়ি আটকা পড়লে চালককে গণপিটুনি দেয় উপস্থিত জনতা। এতে গুরুতর আহত হন তিনি। পরে ওই নারীকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় সেখানে তিনি মারা যান। বোনকে হারিয়ে হাসপাতালে কান্নায় ভেঙে পড়েন রুবিনার ভাই জাকির হোসেন। তিনি সাংবাদিকদের জানান, রাজধানীর তেজগাঁওয়ের তেজকুনিপাড়ায় থাকতেন রুবিনা। তার স্বামী এক বছর আগে মারা গেছেন। তাদের একটি সন্তান রয়েছে। রুবিনা তার দেবরের সঙ্গে মোটরসাইকেলে হাজারীবাগে বাবার বাড়িতে যাচ্ছিলেন। পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বিপরীত পাশে মোটরসাইকেলটিকে একটি গাড়ি ধাক্কা দিলে রুবিনা গাড়ির সামনে পড়ে যান। এ সময় তার দেবর নুরুল আমিনও পাশে পড়ে যান। গাড়িটি রুবিনাকে টেনেহিঁচড়ে নিয়ে যায়।

তিন দফা দাবিতে উপাচার্য বাসভবনের সামনে অবস্থান কর্মসূচি : ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভিতর দিয়ে বেপরোয়া যানচলাচল নিয়ন্ত্রণসহ তিন দফা দাবিতে দ্বিতীয় দিনের মতো উপাচার্য বাসভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন সাধারণ শিক্ষার্থীরা। শুক্রবার বিকালে বিশ্ববিদ্যালয় এলাকায় প্রাইভেটকারের চাপায় এক নারীর প্রাণহানির ঘটনার পরিপ্রেক্ষিতে সাধারণ শিক্ষার্থীরা সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. মো. আখতারুজ্জামানের বাসভবনের সামনে নিরাপদ সড়ক ও যানচলাচল নিয়ন্ত্রণের জন্য আন্দোলন করেন। এ সময় তাদের সঙ্গে সংহতি প্রকাশ করে ছাত্র অধিকার পরিষদ ও ছাত্র ইউনিয়ন। গতকালও একই দাবিতে কর্মসূচি পালন করেন তারা। তাদের তিন দফা দাবির মধ্যে রয়েছে- ক্যাম্পাসে বহিরাগত যানবাহন চলাচল বন্ধ, অভ্যন্তরীণ যানবাহনের গতিসীমা নিয়ন্ত্রণ; বিশ্ববিদ্যালয়ের কোনো রাস্তা সিটি করপোরেশনাধীন থাকবে না, বিশ্ববিদ্যালয় প্রশাসনের আওতায় রাস্তা থাকবে; বিশ্ববিদ্যালয়ের প্রবেশপথের রাস্তায় চেকপোস্ট বসাতে হবে। আন্দোলনকারী শিক্ষার্থী আরমানুল হক জানান, তারা আজ (শনিবার) বিশ্ববিদ্যালয় উপাচার্য ও প্রক্টরকে এসব দাবিতে স্মারকলিপি দেবেন। এরপর তারা আন্দোলন চালানোর বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

সর্বশেষ খবর