বুধবার, ১৪ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

আগামীর মার্কেট কমোডিটি এক্সচেঞ্জ

নিজস্ব প্রতিবেদক

আগামীর মার্কেট কমোডিটি এক্সচেঞ্জ

বিশিষ্ট অর্থনীতিবিদ ড. জামালউদ্দিন আহমেদ বলেছেন, আগামীর মার্কেট হবে কমোডিটি এক্সচেঞ্জ। কারণ এই মার্কেটে পণ্যের দামে অস্থিরতার সুযোগ নেই। বাজার সব সময় স্থিতিশীল থাকবে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে একান্ত আলাপকালে তিনি এসব কথা বলেন।

ড. জামালউদ্দিন আহমেদ বলেন, আমাদের দেশে কমোডিটি এক্সচেঞ্জ চালু হলে দামের যে অস্থিরতা; হঠাৎ ওখানে এক দাম, এখানে আরেক দাম সেটা থাকবে না। বাজারে সরকারের নিয়ন্ত্রণ অনেক কমে যাবে। স্টক এক্সচেঞ্জ যদি সরকার চালায় ভালো, কিন্তু কমোডিটি মার্কেট চালাতে হলে এ বিষয়ে অভিজ্ঞ লোক লাগবে। এই এক্সচেঞ্জ যদি ভালোভাবে চালানো যায় ধীরে ধীরে বাজারে স্থিতিশীলতা আসবে।

তিনি বলেন, খাতুনগঞ্জ, মৌলভীবাজার ছাড়াও বিভিন্ন জায়গায় কমোডিটি মার্কেট আছে। চালের আড়ত আছে উত্তরবঙ্গ, কুষ্টিয়ার খাজানগর, চট্টগ্রামের খাতুনগঞ্জ। এগুলো বিকেন্দ্রীকরণ হয়ে যাবে। যেসব লোক এগুলো চালাচ্ছে তাদের কিন্তু উচ্চমানের চর্চাটা নেই। ব্রিটিশ আমলের সিস্টেমে চলছে। এটা পৃথক করতে হবে। এর জন্য দক্ষ নিয়ন্ত্রক সংস্থা গঠন করতে হবে।

ড. জামালউদ্দিন আহমেদ বলেন, যেমন সিঙ্গাপুরের কমোডিটি মার্কেট থেকে আমাদের এখানে এলএনজি আমদানি করা হচ্ছে। এগুলো কেন বাংলাদেশের মার্কেট থেকে আনতে পারবে না। বাংলাদেশে তো এ ধরনের লোক আছে এখন। ইতোমধ্যে এদের আকার বড় হয়েছে। ইন্টারন্যাশনাল মার্কেটের সঙ্গে আমাদের কমোডিটি মার্কেটের যোগাযোগ থাকবে। হঠাৎ যদি টেলিভিশন, পত্রিকায় দেখি ওখানে এই জিনিসের অভাব। ডিজিটাল বাংলাদেশে কমোডিটি মার্কেট না থাকে, তাহলে ডিজিটালের সুবিধা ভোগ করব কীভাবে। তিনি আরও বলেন, চীনসহ পৃথিবীর অনেক দেশে কমোডিটি মার্কেটে বেচাকেনা হচ্ছে। হোয়াই নট উই ডু। চীন একটি কমিউনিস্ট দেশ হওয়ার পরও সাংহাইসহ বিভিন্ন প্রদেশে কমোডিটি মার্কেট চালাতে পারলে, বাংলাদেশ কেন পারবে না। এটা করার পরিবেশটা তৈরি করতে হবে। যত দ্রুত সম্ভব রেগুলেশন তৈরি করে আমাদের কাজ শুরু করতে হবে। ড. জামালউদ্দিন আহমেদ বলেন, সরকারের এখনকার যে পলিসি বাজার অর্থনীতি। অর্ধেক মার্কেট নিয়ন্ত্রিত, অর্ধেক রাষ্ট্র নিয়ন্ত্রিত। এভাবে যদি মিশ্র অর্থনীতি রাখেন তাহলে কিন্তু বেশি দূর আগাতে পারবেন না। সে ক্ষেত্রে এখন স্টক এক্সচেঞ্জের পাশাপাশি আমাদের ইন্স্যুরেন্স রেগুলেটরি কমিশন হয়েছে। কমোডিটি এক্সচেঞ্জ হওয়া উচিত। সেটা হলে তার কন্ট্রোলটা অন্য কায়দায় করতে হবে। সিকিউরিটি মার্কেটের ফাংশনটা সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন কন্ট্রোল করুক। কিন্তু কমোডিটি এক্সচেঞ্জটা সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের সঙ্গে থাকা উচিত হবে না। কমোডিটি এক্সচেঞ্জের জন্য কমোডিটি এক্সপার্ট দিয়ে স্ট্রাকচার গঠন করতে হবে। যাদের কমোডিটি মার্কেট সম্পর্কে ফলপ্রসূ অভিজ্ঞতা আছে তাদের দিয়ে চালাতে হবে।

সর্বশেষ খবর