শনিবার, ২৪ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

সাকিবদের ভুলে এগিয়ে কোহলিরা

মেজবাহ্-উল-হক

সাকিবদের ভুলে এগিয়ে কোহলিরা

ভারতের উইকেট পতনের পর বাংলাদেশের ক্রিকেটারদের উল্লাস -বাংলাদেশ প্রতিদিন

স্পিনারদের উইকেট মিরপুর শের-ই বাংলা স্টেডিয়াম। সেখানে বাংলাদেশের দুই স্পিনার সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম দারুণ লড়াইও করলেন। দিন শেষে দুজনের নামের পাশেই চার করে উইকেট। তবে ফিল্ডারদের ভুলের মাশুল দিতে গিয়ে দ্বিতীয় দিনে পিছিয়ে পড়ল টিম বাংলাদেশ।

ঢাকা টেস্টে প্রথম ইনিংসে বাংলাদেশের ২২৭ রানের জবাবে ভারত ৩১৪ রানে অলআউট। প্রথম ইনিংসে ৮৭ রানে পিছিয়ে পড়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শেষ বিকালে ৬ ওভার ব্যাটিং করে বিনা উইকেটে ৭ রান করেছে বাংলাদেশ। এখনো ভারতের চেয়ে ৮০ রানে পিছিয়ে বাংলাদেশ।

গতকাল ভারতের হয়ে ৯৩ রানের দারুণ একটি ইনিংস খেলেছেন রিশভ পান্থ। আরেক ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার খেলেছেন ৮৭ রানের ইনিংস। ম্যাচে ফিরে আসার দারুণ সুযোগ আছে বাংলাদেশের সামনে। আজকের তৃতীয় দিনটি দুই দলের জন্যই মহাগুরুত্বপূর্ণ। টাইগাররা উইকেটে ধৈর্যের পরিচয় দিয়ে পুরো দিন কাটিয়ে দিতে পারে এবং ভারত ২৫০ কিংবা তার বেশি টার্গেট দিতে পারে তাহলেই জমে উঠতে পারে লড়াই। কারণ মিরপুরের উইকেটে শেষ ইনিংসে ব্যাটিং  করা মহা ঝামেলা। বল অনেক বেশি টার্ন করে। বাউন্স হয় আন-ইভেন। উইকেটে টিকে থাকাই কঠিন। তাই ম্যাচে ফেরার সুযোগ এখনো আছে বাংলাদেশের সামনে।

তবে গত ম্যাচের চেহেরা পাল্টে যেত যদি ছয় সাতটি আউটের সুযোগ নষ্ট না করতেন বাংলাদেশের ফিল্ডাররা। ভারতের হয়ে ৯৩ রানের ইনিংস খেলা পান্থ তো ব্যক্তিগত ১১ রানের মাথায় নতুন জীবন পেয়েছেন। ৮৭ রান করা শ্রেয়াস আইয়ার তিন তিনবার বেঁচে গেছেন। ১৯ রানে তিনি মিরাজকে গালিতে ক্যাচ দিয়ে রক্ষা পান। ২১ রানে স্ট্যাম্পিংয়ের সহজতম সুযোগ নষ্ট করেন উইকেটরক্ষক নুরুল হাসান সোহান। এ ছাড়া পূজারা, অশ্বিনও নতুন জীবন পেয়েছেন। বাংলাদেশের একের পর এক ভুলের কারণেই দিন শেষে খানিকটা এগিয়ে ভারত।

তবে গতকাল যেমন ভুলের সংখ্যা বেশি ছিল, তেমনি দারুণ কিছু পারফরম্যান্স দেখা গেছে। স্পিনাররা বোলিং করেছেন অসাধারণ। ভারতের ভয়ংকর ব্যাটসম্যান কোহলিকে আউট করে আলোচনায় তাসকিন। মিরাজ মাত্র একটি উইকেট পেলেও সেটি ছিল দিনের সবচেয়ে সেরা ব্যাটসম্যান পান্থের উইকেট।

টেস্ট ক্রিকেট হচ্ছে ধৈর্যের খেলা। কখন সুযোগ তৈরি হবে বলা কঠিন। আর হঠাৎ তৈরি হওয়া সুযোগ যে দল বেশি নিতে পারবে দিন শেষে তারাই এগিয়ে থাকবে। প্রতিটি সেশন এমনকি প্রতিটি ঘণ্টায় থাকতে হবে গভীর মনোযোগ।

সর্বশেষ খবর