সোমবার, ২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

থার্টিফার্স্টে ফানুস আতঙ্ক চলাচল বিঘ্ন মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক

থার্টিফার্স্টে ফানুস আতঙ্ক চলাচল বিঘ্ন মেট্রোরেল

মেট্রোরেলের বৈদ্যুতিক লাইনে আটকা পড়েছে ফানুস ছবি : সংগৃহীত

রাজধানীসহ সারা দেশে নিরাপত্তা ঝুঁকিতে কয়েক বছর ধরে নিষিদ্ধ ঘোষণার পরও থামছে না থার্টিফার্স্ট নাইটের প্রথম প্রহরে ফানুস ওড়ানো। ইংরেজি নববর্ষকে স্বাগত জানাতে ফানুসগুলো ওড়ানো হলেও এটিই কারণ হয়ে দাঁড়াচ্ছে বিভিন্ন স্থানে দুর্ঘটনা বা ভয়াবহ অগ্নিকান্ডের। পুড়ে ছাই হতে দেখা গেছে অনেকের সারা জীবনের কষ্টার্জিত স্বপ্ন। এবারও থার্টিফার্স্টের ফানুস আগুন আতঙ্ক ছড়িয়েছে নগরে।

এমনকি থার্টিফার্স্ট নাইটে ওড়ানো কয়েকটি ফানুস সদ্য উদ্বোধন করা মেট্রোরেলের বৈদ্যুতিক তারের ওপর এসে পড়ে। দুর্ঘটনা এড়াতে গতকাল সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত মেট্রোরেল চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ। পরে ফানুস অপসারণের পর সকাল ১০টা ১৫ মিনিটের দিকে মেট্রোরেল চলাচল স্বাভাবিক হয়। গতকাল ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) থেকে এসব তথ্য জানা গেছে। ফানুস থেকে শনিবার রাতে রাজধানীর কমপক্ষে চারটি স্পটে আগুন লাগার খবর পাওয়া গেছে। এসব আগুনে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। এদিকে জাতীয় জরুরি সেবা ট্রিপল নাইন (৯৯৯) থেকে জানানো হয়েছে, নববর্ষের প্রথম প্রহরে আতঙ্কিত মানুষের প্রচুর ফোন পেয়েছেন তারা। পটকার শব্দ থেকে রক্ষার আকুতি জানিয়ে এসব মানুষ ৯৯৯-এ ফোন করেছিলেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের কন্ট্রোল রুমের ডিউটি অফিসার এরশাদ হোসেন বলেন, ‘শনিবার রাত ১২টার পর একটি ফানুস পুরান ঢাকার লালবাগ এলাকার মৌলভীবাজারে বিদ্যুতের তারের ওপর গিয়ে পড়ে এবং আগুন লেগে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। প্রায় একই সময় আগুনের অপর ঘটনাটি ঘটেছে পুরান ঢাকার সদরঘাট এলাকায়। সদরঘাটের হকার্স মার্কেটের ছাদে একটি ফানুস পড়লে আগুন ধরে যায়। স্থানীয়দের কাছে খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে যায়। তবে যাওয়ার আগেই আগুন নিভে যায়। মিরপুরে ছোট একটি অগ্নিকান্ডের খবর পেয়েছি। তবে সেটি ফানুস থেকে সৃষ্টি হয়েছে কি না তা নিশ্চিত হওয়া যায়নি। এ ছাড়া আদাবরেও বিদ্যুতের তার ফানুস লেগে পুড়ে যাওয়ার খবর পাওয়া গেছে।’ এসব ঘটনায় কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, সেটি তাৎক্ষণিক জানাতে পারেননি ফায়ার সার্ভিসের ওই কর্মকর্তা। মেট্রোরেল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, গতকাল সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলাচল বন্ধ রাখা হয়। এ সময় মেট্রোরেলের ১১ দশমিক ৭৩ কিলোমিটার পথজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ফানুস অপসারণ করা হয়েছে। ফানুস সরানোর পর সকাল ১০টা ১৫ মিনিটের দিকে রেল চলাচল শুরু হয়।

ডিএমটিসিএলের ম্যানেজার (সিভিল অ্যান্ড পি-ওয়ে) মাহফুজুর রহমান গণমাধ্যমকে বলেন, বৈদ্যুতিক লাইনে ফানুস পড়ে। সেটি ক্লিনিং করা হয়েছে। এটি ম্যানুয়ালি করতে হয়েছে। লাইনে ঢুকে হাতে বাঁশ নিয়ে এগুলো নামানো হয়। এটির এমন কোনো সুযোগ নেই যে, ট্রেন চালিয়ে আসার সময় সেটি অটোমেটিক্যালি পরিষ্কার হয়ে যাবে। ওই কর্মকর্তা আরও বলেন, সকালে সুইপিং ট্রেন বের হয়েছিল। ওরা এসেই ফানুস দেখে সঙ্গে সঙ্গে বন্ধ করে দেয়। সুইপিং ট্রেন সকালবেলা চালানো হয় এগুলো চেক করার জন্য। প্রসঙ্গত, গত বছর থার্টিফার্স্ট নাইটে ওড়ানো ফানুস পড়ে সারা দেশে অন্তত ২০০টি স্পটে আগুন লাগে। শুধু রাজধানীতেই প্রায় ১০টি স্থানে আগুনের ঘটনা ঘটে। ওই ঘটনার পুনরাবৃত্তি যেন না হয় সে জন্য ফায়ার সার্ভিসের পক্ষ থেকে আগেই ফানুস না ওড়ানোর অনুরোধ জানানো হয়েছিল। পাশাপাশি ফানুস, পটকা, আতশবাজি নিষিদ্ধ করেছিল ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। কিন্তু এসব নির্দেশনা আমলে নিচ্ছেন না নগরবাসী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর