বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
সরকার পতন না হওয়া পর্যন্ত আন্দোলন : ফখরুল

বিএনপির বিক্ষোভ সমাবেশ অংশ নিল সমমনারাও

নিজস্ব প্রতিবেদক

বিএনপির বিক্ষোভ সমাবেশ অংশ নিল সমমনারাও

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার পতন না হওয়া পর্যন্ত আন্দোলন থামবে না। তিনি বলেন, এ সরকার পরিকল্পিতভাবে আমাদের অধিকার কেড়ে নিয়েছে। ওরা আমাদের সংস্কৃতি, চিন্তাবোধ ধ্বংস করেছে। এই আওয়ামী লীগ আবারও তামাশার নির্বাচন করতে চায়। কিন্তু না। জনগণ এবার নিজেরাই নিজেদের ভাগ্য নির্ধারণ করবে। আর জনগণের সঙ্গে থেকে এই দানবীয় সরকারকে বিদায় করা আমাদের পবিত্র দায়িত্ব। গতকাল সন্ধ্যায় রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহানগরী বিএনপির সমাবেশে তিনি এসব কথা বলেন। ‘গণতন্ত্র হত্যা দিবস’ ও গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে ঢাকা মহানগরী উত্তর ও দক্ষিণ বিএনপি যৌথভাবে এ সমাবেশের আয়োজন করে। সমাবেশ শেষে ১০ দফাসহ আওয়ামী সন্ত্রাস, সরকারের দমন-পীড়ন ও নির্যাতনের বিরুদ্ধে, নেতা-কর্মীদের নিঃশর্ত মুক্তি দাবি, বিদ্যুৎ এবং নিত্যপণ্যের মূল্য কমানোর দাবিতে ৪ ফেব্রুয়ারি দেশব্যাপী বিভাগীয় সদরে পুনরায় সমাবেশের ঘোষণা দেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপির পাশাপাশি সমমনা রাজনৈতিক দলগুলোও গতকাল সারা দেশে বিভাগ ও জেলা পর্যায়ে যুগপৎভাবে এ সমাবেশ কর্মসূচি পালন করে তাদের পক্ষ থেকেও ৪ ফেব্রুয়ারি একই দাবিতে বিভাগীয় পর্যায়ে সমাবেশ কর্মসূচি ঘোষণা করা হয়। ঢাকা মহানগরী দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে এবং দক্ষিণের সদস্যসচিব রফিকুল আলম মজনু ও উত্তরের সদস্যসচিব আমিনুল হকের পরিচালনায় সমাবেশে বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আবদুল মঈন খান, বেগম সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগরী উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান, সদ্যকামামুক্ত যুগ্ম-মহাসচিব খায়রুল কবীর খোকন, বিএনপি নেতা ফজলুল হক মিলন, শামা ওবায়েদ, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, নাজিম উদ্দিন আলম, তাবিথ আউয়াল, ইশরাক হোসেন, সদ্যকারামুক্ত শেখ রবিউল আলম রবি প্রমুখ বক্তব্য দেন।

গতকাল দুপুর ১২টা থেকে সমাবেশে অংশ নিতে খন্ড খন্ড মিছিল নিয়ে দলীয় নেতা-কর্মীরা নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে জড়ো হন। অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা আসেন দলে দলে। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মহিলা দল, ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও অন্যান্য সংগঠনের নেতা-কর্মীরা ছোট ছোট মিছিল নিয়ে আসেন। তারা রাস্তায় তেরপল বিছিয়ে তার ওপর বসেন এবং সমাবেশের জন্য কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ট্রাকের ওপর অস্থায়ী মঞ্চ তৈরি করা হয়। এ সময় ফকিরাপুল মোড় থেকে নাইটিঙ্গেল মোড় পর্যন্ত বিএনপির বিভিন্ন অঙ্গসহযোগী সংগঠনের নেতা-কর্মীদের অবস্থান নিতে দেখা যায়। এদিকে ব্যানার, ফেস্টুন, জাতীয় ও দলীয় পতাকা হাতে নিয়ে খন্ড খন্ড মিছিলসহ বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠনের হাজার হাজার নেতা-কর্মীকে সমাবেশস্থলে উপস্থিত হতে দেখা যায়। এ সময় বেগম খালেদা জিয়ার মুক্তি, সরকারের পদত্যাগ এবং সরকারবিরোধী বিভিন্ন স্লোগানে রাজপথ মুখরিত করে তোলেন তারা। এ ছাড়া নেতা-কর্মীদের মাথায় বিভিন্ন রঙের ক্যাপ এবং জাতীয় পতাকা পরে সমাবেশে অংশ নিতে দেখা গেছে।

সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট : জোটের উদ্যোগে রাজধানীর পল্টন মোড়ে গণতন্ত্র হত্যা দিবস পালন এবং নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠনসহ ১০ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। গতকাল রাজধানীর পুরানা পল্টন মোড়ে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোটের সমন্বয়কারী মুহাম্মদ সাইদুর রহমান। তিনি বলেন, সরকার গণতন্ত্র হত্যা করে দেশে বাকশালি শাসন কায়েম করেছে। এ দেশের জনগণের আন্দোলনের সামনে আইয়ুবশাহি টেকেনি, বর্তমান সরকারও টিকবে না। সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট দেশের জনগণকে সঙ্গে নিয়ে হাসিনার পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরবে না। এ সময় আরও বক্তব্য দেন সমন্বয়কারী অ্যাডভোকেট মাইনুদ্দিন মজুমদার, আজিজুল হাই সোহাগ, পীরজাদা ওমর ফারুক, সভাপতি অধ্যক্ষ মো. নজরুল ইসলাম, তোফাজ্জল হোসেন মৃধা, মনোয়ার হোসেন বেগ প্রমুখ।

১২-দলীয় জোট : ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে অবৈধ আখ্যা দিয়ে ১২-দলীয় জোটের শীর্ষ নেতারা বলেছেন, এ সরকারের পতন ঘটানো পর্যন্ত আন্দোলন চলবে। গতকাল এক বিক্ষোভ সমাবেশে তারা এ মন্তব্য করেন।

 গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধার, নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ছাড়াও সরকারের পদত্যাগ ও ১০ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে রাজধানীর বিজয়নগর পানির ট্যাঙ্কসংলগ্ন সড়কে এ সমাবেশের আয়োজন করে ১২-দলীয় জোট।

জাতীয়তাবাদী সমমনা জোট : নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফার ভিত্তিতে যুগপৎ আন্দোলন চললেও সামনে সরকারের পদত্যাগের এক দফা দাবিতে কঠোর আন্দোলনের কর্মসূচি আসবে বলে জানিয়েছেন জাতীয়তাবাদী সমমনা জোটের সমন্বয়কারী ও এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ-সমাবেশ : এদিকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর অনুযায়ী, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এদিন নোয়াখালী, বরগুনা, বরিশাল, বগুড়া, সিরাজগঞ্জ, নাটোর, গাইবান্ধায় গণতন্ত্র পুনরুদ্ধার ও গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ও ১০ দফা দাবি আদায়ে বিএনপির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ করা হয়।

 

সর্বশেষ খবর